scorecardresearch
 

Loksabha: লোকসভায় 'খামোশ' TMC MP শত্রুঘ্ন, ৫ বছরে একটা কথাও বলেননি ৯ সাংসদ

সপ্তদশ লোকসভার শেষ অধিবেশনেও একটা কথাও বলেননি ৯ সাংসদ। গত ৫ বছরে লোকসভায় মৌন রইলেন তৃণমূলের শত্রুঘ্ন সিনহা-সহ ৯ সাংসদ। তালিকায় রয়েছেন আরও এক তারকা সাংসদ সানি দেওলও। 

Advertisement
হাইলাইটস
  • সপ্তদশ লোকসভার শেষ অধিবেশনেও একটা কথাও বলেননি ৯ সাংসদ।
  • গত ৫ বছরে লোকসভায় মৌন রইলেন তৃণমূলের শত্রুঘ্ন সিনহা-সহ ৯ সাংসদ।
  • তালিকায় রয়েছেন আরও এক তারকা সাংসদ সানি দেওলও। 

সপ্তদশ লোকসভার শেষ অধিবেশনেও একটা কথাও বলেননি ৯ সাংসদ। গত ৫ বছরে লোকসভায় মৌন রইলেন তৃণমূলের শত্রুঘ্ন সিনহা-সহ ৯ সাংসদ। তালিকায় রয়েছেন আরও এক তারকা সাংসদ সানি দেওলও। 

রুপোলি পর্দায় রাজ করেছেন শত্রুঘ্ন-সানিরা। পর্দায় অ্যাকশন হিরো হিসাবে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছেন এই দুই নায়ক। কিন্তু বাস্তবের মাটিতে সাংসদ হয়ে লোকসভায় গত ৫ বছরে কোনও কথাই বলেননি তাঁরা। ৯ সাংসদের মধ্যে ৬ জন বিজেপির। বাকি সাংসদরা কর্নাটকের। 

হিন্দু সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, যে সব সাংসদরা কোনও কথা বলেননি, তাঁদের সুযোগ দিয়েছিলেন স্পিকার ওম বিড়লা। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। সূত্রের খবর, সানির সঙ্গে দু'বার যোগাযোগ করেছেন স্পিকার। কিন্তু মুখ খোলেননি বিজেপি সাংসদ।

আরও পড়ুন

পঞ্জাবের গুরদাসপুর কেন্দ্রের বিজেপি সাংসদ সানি। গত বছর তাঁর 'গদর ২' ছবি বক্সঅফিসে লক্ষ্মীলাভ করেছে। কিন্তু লোকসভায় গত ৫ বছরে কোনও কথাই বলেননি এই তারকা সাংসদ। বলিপাড়ার আরও এক তারকা হলেন শত্রুঘ্ন। বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন শত্রুঘ্ন। আসানসোলের সাংসদও লোকসভায় কোনও কথা বলেননি। 

তালিকায় রয়েছেন তমলুকের সাংসদ তথা শুভেন্দু অধিকারীর ভাই দিব্যেন্দু অধিকারীও। ২০২১ সালে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন শুভেন্দু। তার পর থেকেই অধিকারী পরিবারের সঙ্গে তৃণমূলের দূরত্ব বেড়েছে। যদিও দিব্যেন্দু তৃণমূল ছাড়েননি। তবে তৃণমূলে 'নিষ্ক্রিয়' রয়েছেন। আবার তৃণমূল সরকারের বিরুদ্ধে সরব হতেও দেখা গিয়েছে দিব্যেন্দু এবং তাঁর বাবা তথা কাঁথির তৃণমূল সাংসদ শিশির অধিকারীকে। শিশির এবং দিব্যেন্দুর সাংসদ পদ বাতিলের জন্য লোকসভার স্পিকারের কাছে আবেদন করেছে তৃণমূলের সংসদীয় দল। 

অন্য দিকে, ১৭ তম লোকসভায় বিদায়ী ভাষণে তাঁর সরকারের মূল মন্ত্রের কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার বিকেলে লোকসভায় শেষ ভাষণে মোদী বললেন, 'আমরা রিফর্ম, ট্রান্সফর্ম, পারফর্মে মন দিয়েছি।' সেই সঙ্গে ৩৭০ ধারা, নারীশক্তি, মহিলা সংরক্ষণ বিলের মতো তাঁর সরকারের উল্লেখযোগ্য পদক্ষেপের কথা দেশবাসীকে স্মরণ করালেন। লোকসভা নির্বাচনের আগে যা আলাদা তাৎপর্য পেয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, '৫ বছর দেশে রিফর্ম, পারফর্ম, ট্রান্সফর্ম হয়েছে। এটা খুবই বিরল ব্যাপার যে, একই সঙ্গে আমরা পারফর্ম করেছি এবং সংস্কারও করেছি। সেই সঙ্গে আমরা চোখের সামনে রূপান্তর দেখতে পাচ্ছি।' জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ প্রসঙ্গে মোদী বলেছেন, 'এই লোকসভায় বহু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩৭০ ধারা অবলুপ্ত করা হয়েছে। জম্মু ও কাশ্মীরের মানুষ ন্যায়বিচার পেয়েছেন।' সন্ত্রাসবাদ প্রসঙ্গে মোদী বলেছেন, 'সন্ত্রাসবাদ মোকাবিলায় আমরা কড়া আইন প্রণয়ন করেছি।' এই সময়কাল দেশের জন্য গেমচেঞ্জার বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। বলেছেন, 'আগামী ২৫ বছর আমাদের দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ।'
 

Advertisement

Advertisement