scorecardresearch
 

Voter ID Card: ভোটার কার্ড রেজিস্ট্রেশনে আর বাধ্যতামূলক নয় আধার নম্বর, SC-কে জানাল নির্বাচন কমিশন

আধার নম্বর ছাড়াই রেজিস্ট্রেশন করতে পারবেন ভোটার কার্ড। অর্থাৎ, প্রাপ্তবয়স্ক নাগরিকদের বাধ্যতামূলকভাবে ভোটারকার্ড রেজিস্টার করতে হলে আর ফর্মে আধার কার্ড বা নম্বর দিতে হবে না। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • আধার নম্বর ছাড়াই রেজিস্ট্রেশন করতে পারবেন ভোটার কার্ড
  • ভোটারকার্ড রেজিস্টার করতে হলে আর ফর্মে আধার কার্ড বা নম্বর দিতে হবে না

Voter ID Card: আধার নম্বর ছাড়াই রেজিস্ট্রেশন করতে পারবেন ভোটার কার্ড। অর্থাৎ, প্রাপ্তবয়স্ক নাগরিকদের বাধ্যতামূলকভাবে ভোটারকার্ড রেজিস্টার করতে হলে আর ফর্মে আধার কার্ড বা নম্বর দিতে হবে না। 

সুপ্রিম কোর্টকে জানিয়েছে ভারতের নির্বাচন কমিশন। বর্তমানে ভোটার রেজিস্ট্রেশনের ফর্ম ৬ এবং ৬বি-তে আধার নম্বরের তথ্য দিতে হয়। সুপ্রিম কোর্টকে নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটার হিসাবে পরিচয় নিশ্চিত করার জন্যই ভোটার তালিকায় নাম রেজিস্ট্রেশনের সময় আধার বিবরণ চাওয়া হয়। তাই বলে এই নয় যে এটি ছাড়া ভোটার পরিচয়পত্র হবে না।

এই নিয়মে বদল এনে নতুন ফর্ম তৈরি করা হচ্ছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে কমিশন এ কথা জানায়। কমিশনের কৌঁসুলি অমিত শর্মা জনান, ভোটার নিবন্ধন (সংশোধনী) বিধিমালা ২০২২-এর বিধি ২৬-এর বি নিয়ে এক আবেদনকারী স্পষ্ট ধারণা চেয়েছিলেন। 

আরও পড়ুন

ভোটার হিসেবে নাম নিবন্ধন করতে গিয়ে আধার তথ্য ফাঁস হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তেলঙ্গানা প্রদেশ কংগ্রেস কমিটির সহ-সভাপতি জি নিরঞ্জন। তারই ভিত্তিতে কমিশন একথা জানায়। এই নিয়ে শীঘ্রই কোনও স্পষ্ট নির্দেশিকা জারি করা হতে পারে। 

Advertisement