scorecardresearch
 

Aadhar Card : আধার কার্ড আপডেট না করলে হারাবেন এই সব অধিকার, জানুন

Aadhar Card Latest Update : যদি আপনি আপনার আধার কার্ড আপডেট না করেন তাহলে বেশ কিছু সুবিধা থেকে আপনি বঞ্চিত হতে পারেন। হারাতে পারেন একাধিক অধিকারও।

Advertisement
আধার কার্ড আধার কার্ড
হাইলাইটস
  • আধার কার্ড নিয়ে বড় খবর
  • আপডেট না করলে বড় মিস

আধার কার্ড আপডেট (Aadhar Card Update) করার জন্য ১৪ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে UIDAI। এই সময়ের মধ্যে আধার কার্ড আপডেট আপনি বিনা খরচে করতে পারবেন। যদি আপনি আপনার আধার কার্ড আপডেট না করেন তাহলে বেশ কিছু সুবিধা থেকে আপনি বঞ্চিত হতে পারেন। 

UIDAI-এর তরফে জানানো হয়েছে, আপনার আধার কার্ড যদি পুরানো হয়ে গিয়ে থাকে ও আপডেট করার থাকে তাহলে তা করতে হবে। বিশেষ করে ১০ বছরের বেশি পুরোনো আধার কার্ড হলে বিবরণ আপডেট করা খুবই গুরুত্বপূর্ণ। কার্ড সংক্রান্ত কোনও তথ্য পরিবর্তন হয়ে থাকলে তাও আপডেট করাতে হবে। 

তবে যদি আধার কার্ড আপডেট না করেন তাহলে একাধিক সরকারি সুবিধে থেকে আপনি বঞ্চিত হতে পারেন। UIDAI জানিয়েছে, যে বা যাঁরা গত ১০ বছর ধরে তাঁদের আধার আপডেট করেননি, তাঁদের তাদের তথ্য পুনরায় পরীক্ষা করে আপডেট করা উচিত। আধার কার্ড বর্তমানে প্রায় ১ হাজার ১০০টি সরকারি প্রকল্পে ব্যবহৃত হয়। এর মধ্যে ৩১৯ প্রকল্প কেন্দ্রীয় সরকার চালাচ্ছে। এছাড়াও, ব্যাঙ্ক, এনবিএফসি সহ সমস্ত আর্থিক প্রতিষ্ঠানগুলি তাদের গ্রাহকদের সুবিধা দেওয়ার জন্য আধার ব্যবহার করছে। সুতরাং আধার আপডেট না করলে ব্যাঙ্ক-সহ নানা ক্ষেত্রে অসুবিধে হতে পারে। কোনও কোনও সুবিধা থেকে আপনি বঞ্চিতও হতে পারেন। 

আরও পড়ুন


আপনি অনলাইনেই আপনার আধার কার্ড আপডেট করতে পারবেন। অফলাইনে আপডেটের জন্য আপনাকে আধার কেন্দ্রে যেতে হবে। UIDAI জানিয়েছে, এই আধার কার্ডের উপর ভিত্তি করে ডজন ডজন সরকারি প্রকল্পের সুবিধা মেলে। তাই কোনও ব্যক্তির নিজস্ব তথ্য পরিবর্তিত হলে আধারে তা অবশ্যই আপডেট করা উচিত। 


কীভাবে অনলাইনে আপডেট করবেন

UIDAI জানিয়েছে, গ্রাহকরা myaadhar পোর্টালে গিয়ে অনলাইনে তথ্য  সংশোধন করতে পারেন। সেজন্য আপনার পরিচয়পত্রের প্রমাণ, ঠিকানা সম্পর্কিত নথিগুলিও আপলোড করতে হবে। যদি কোনও গ্রাহক তাঁর তথ্য অনলাইনে আপডেট করতে না পারেন, তবে তিনি আধার কেন্দ্রে গিয়ে এটি আপডেট করতে পারেন। আপনার সমস্ত নথির ফটোকপিও তখন জমা দিতে হবে।

Advertisement

UIDAI-এর তরফে জানানো হয়েছে, কোনও গ্রাহক যদি আধার কেন্দ্রে গিয়ে তথ্য আপডেট করতে চান, তাহলে তাঁকে ফি দিতে হবে। তবে অনলাইন আপডেটের জন্য কোনও ফি নেওয়া হচ্ছে না। আধার কেন্দ্রে তথ্য যাচাই করতে আঙুলের ছাপ, ফটোগ্রাফ এবং আইরিস স্ক্যান করতে হবে। 

 

Advertisement