scorecardresearch
 

Abhinandan Varthaman Balakot Air Strike Hero : বালাকোট এয়ারস্ট্রাইকের নায়ক অভিনন্দনের পদোন্নতি

Abhinandan Varthaman Balakot Air Strike Hero: তাঁর কথা, তাঁর সাহসিকতার কিসসা এখনও সবাই মনে রেখেছেন, এ নিয়ে কোনও সন্দেহ নেই। সেটা ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের ঘটনা। 

Advertisement
অভিনন্দন বর্তমান (ফাইল ছবি) অভিনন্দন বর্তমান (ফাইল ছবি)
হাইলাইটস
  • তাঁর আটকে পড়ার ঘটনায কাঁপিয়ে দিয়েছিল সারা দেশকে
  • ভারতে তখন একটাই দাবি ছিল, তাঁকে ছেড়ে দিতে হবে অবিলম্বে
  • পাকিস্তান তাঁকে কোনও মতেই আটকে রাখতে পারে না

তাঁর আটকে পড়ার ঘটনায কাঁপিয়ে দিয়েছিল সারা দেশকে। ভারতে তখন একটাই দাবি ছিল, তাঁকে ছেড়ে দিতে হবে অবিলম্বে। পাকিস্তান তাঁকে কোনও মতেই আটকে রাখতে পারে না। রাগ-উদ্বেগ-ক্ষোভ ছিল তামাম ভারতে।

এখন টাটকা সেই স্মৃতি
তিনি অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)। তাঁর কথা, তাঁর সাহসিকতার কিসসা এখনও সবাই মনে রেখেছেন, এ নিয়ে কোনও সন্দেহ নেই। সেটা ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসের ঘটনা। 

পদোন্নতি
উইং কমান্ডার অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)-এর পদোন্নতি হল। তিনি এখন গ্রুপ ক্যাপ্টেন হলেন। মিগ ২১ (Mig-21)-এর সাহায্যে ভারতীয় বায়ুসেনার এই পাইলট কুপোকাত করে দিয়েছিলেন এফ-১৬-কে। এটা তাঁর অন্যতম বড় কৃতিত্ব, সন্দেহ নেই। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে এই ঘটনার পর তাঁর সাহসিকতার জন্য বীর চক্র দেওয়া হয়েছিল।

অটুট সঙ্কল্প
পাকিস্তানের হাতে আটকে পড়েছিলেন তিনি (Abhinandan Varthaman)। অত্যাচার করা হলেও নিজের জায়গা থেকে একটুও বদলাননি। একটি শব্দও উচ্চারণ করেননি। তাঁর আটকে পড়ার খবর আসতেই যেন কেঁপে উঠেছিল দেশ। সবার একটাই দাবি ছিল, তাঁকে ছাড়ার ক্ষেত্রে কালবিলম্ব করা যাবে না।

ভারতে জঙ্গি হামলা
জইশ-ই-মোহাম্মদ সিআরপিএফের কনভয়ের ওপর হামলা চালিয়েছিল। সন্ত্রাসবাদী হামলার জেরে সারা দেশ নড়ে গিয়েছিল। তার পাল্টা দিয়েছিল ভারত। ফেব্রুয়ারি মাসের ২৭ তারিখে ভারতীয় বায়ুসেনা পাকিস্তানের জঙ্গি ঘাঁটিতে হামলা চালায়। অভিনন্দন বর্তমানের ইউনিট ৫১ নম্বর স্কোয়ার্ডন সেই কাজের জন্য তুমুল প্রশংসিত হয়েছিল।

Advertisement

তাঁকে (Abhinandan Varthaman) আটকে রাখার প্রতিবাদে পাকিস্তানের ওপর তীব্র চাপ তৈরি করে ভারত। একইসঙ্গে আন্তর্জাতিক মঞ্চেও চাপ তৈরি হয়। পরে তাকে ছেড়ে দিতে বাধ্য হয় পাকিস্তান। 

পুলওয়ামায় হামলা চালানোর পর পাকিস্তানের ওপর বালাকোটে পাল্টা দিয়েছিল ভারত। এরপর পাকিস্তানের বিমান ভারতীয় সীমা অতিক্রম করার চেষ্টা করে। তবে আটকে দেয় ভারত। এবং কড়া জবাব দিয়েছিল। তাঁর নেতৃত্বে ছিলেন অভিনন্দন বর্তমান। পাকিস্তানের এফ-সিক্সটিন বিমানকে ধ্বংস করেন দেন। তবে তাঁর বিমানও ক্ষতিগ্রস্ত হয়েছিল।

তাঁকে (Abhinandan Varthaman) আটকে রাখার প্রায় ৪৮ ঘণ্টা পর ছাড়া হয়। দেশে তিনি ফিরতেই উচ্ছ্বাসে মাতেন ভারতবাসী। তাঁর আসার জন্য প্রহর গুনছিল দেশ। দেশে ফিরতে পেরে ভাল লাগছে। জানিয়েছিলেন তিনি।

 

Advertisement