scorecardresearch
 

Aditya-L1 Orbit Change: সূর্যের পথে আদিত্য, পৃথিবী থেকে ৭২ হাজার কিলোমিটার দূরে 

পৃথিবীর চারপাশে আদিত্য-এল ১ এর তৃতীয় কক্ষপথ পরিবর্তন করা হয়েছে। একে বলা হয় আর্থ বাউন্ড ম্যানুভার (EBN#3)। বর্তমানে ISRO-এর সূর্য মিশন ২৯৬ কিমি x ৭১৭৬৭ কিমি একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে। এই সময়ের মধ্যে, আদিত্যকে মরিশাস, বেঙ্গালুরুর ITRAC, শ্রীহরিকোটার SDSC-SHAR এবং পোর্ট ব্লেয়ার থেকে পর্যবেক্ষণ করা হয়েছিল।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • পৃথিবীর চারপাশে আদিত্য-এল ১ এর তৃতীয় কক্ষপথ পরিবর্তন করা হয়েছে।
  • একে বলা হয় আর্থ বাউন্ড ম্যানুভার (EBN#3)। বর্তমানে ISRO-এর সূর্য মিশন ২৯৬ কিমি x ৭১৭৬৭ কিমি একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে।

পৃথিবীর চারপাশে আদিত্য-এল ১ এর তৃতীয় কক্ষপথ পরিবর্তন করা হয়েছে। একে বলা হয় আর্থ বাউন্ড ম্যানুভার (EBN#3)। বর্তমানে ISRO-এর সূর্য মিশন ২৯৬ কিমি x ৭১৭৬৭ কিমি একটি উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীর চারপাশে ঘুরছে। এই সময়ের মধ্যে, আদিত্যকে মরিশাস, বেঙ্গালুরুর ITRAC, শ্রীহরিকোটার SDSC-SHAR এবং পোর্ট ব্লেয়ার থেকে পর্যবেক্ষণ করা হয়েছিল। এখন আদিত্যর পরবর্তী কক্ষপথ ১৫ সেপ্টেম্বর সকাল ২টোয় করা হবে। যাকে বলা হচ্ছে EBN#4। এর আগে আদিত্য-এল ১ তার আসল স্বাস্থ্য সম্পর্কে তথ্য দিতে তার সেলফি পাঠিয়েছে। এটাও বলা হয়েছে যে এর সব ক্যামেরাই ঠিকঠাক কাজ করছে। তিনি পৃথিবী ও চাঁদের ছবিও তুলেছেন। ভিডিওও করেছেন।

আদিত্য-এল১ ১৮ সেপ্টেম্বর পর্যন্ত চারবার পৃথিবীর চারপাশে তার কক্ষপথ পরিবর্তন করবে। একবার আদিত্য এল ১ এ পৌঁছায়। তারপর সে প্রতিদিন ১৪৪০টি ছবি পাঠাবে। যাতে বৃহৎ পরিসরে সূর্যকে অধ্যয়ন করা যায়। এই ছবিগুলি আদিত্যতে ইনস্টল করা দৃশ্যমান নির্গমন লাইন করোনাগ্রাফ (VELC) দ্বারা তোলা হবে।

ফেব্রুয়ারির মধ্যে সূর্যের প্রথম ছবি পাওয়ার আশা করছি
বিজ্ঞানীদের মতে, ফেব্রুয়ারিতে প্রথম ছবি পাওয়া যাবে। ভিইএলসি তৈরি করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স। ISRO-এর সূর্য মিশনে ইনস্টল করা VELC সূর্যের HD ছবি তুলবে। পৃথিবীর চারপাশের কক্ষপথ পরিবর্তন করা হচ্ছে যাতে এটি এমন গতি অর্জন করতে পারে যে এটি 15 লাখ কিলোমিটার দীর্ঘ যাত্রা শেষ করতে পারে। L1 পর্যন্ত যাত্রা শেষ করার পর, আদিত্যের সমস্ত পেলোড চালু হয়ে যাবে। অর্থাৎ এতে ইনস্টল করা সমস্ত যন্ত্রপাতি সচল হয়ে যাবে। সে সূর্যের পড়াশোনা শুরু করবে। কিন্তু সময়ে সময়ে তাদের সুস্থতা পরীক্ষা করতে সক্রিয় করা যেতে পারে। দেখতে হবে তারা ঠিকমতো কাজ করছে কি না।

আরও পড়ুন

Advertisement

৫ বছরের মিশন, ১০-১৫ বছরের আশা
আদিত্য-এল১ মিশন পাঁচ বছরের জন্য ডিজাইন করা হয়েছে। কিন্তু যদি এটি নিরাপদ থাকে তবে এটি ১০-১৫ বছর ধরে কাজ করতে পারে। সূর্য সম্পর্কিত ডেটা পাঠাতে পারে। তবে এর জন্য প্রথমে এল১-এ পৌঁছানো দরকার। লরেঞ্জ পয়েন্ট হল মহাকাশের একটি স্থান যা পৃথিবী এবং সূর্যের মধ্যে একটি সরল রেখায় অবস্থিত। পৃথিবী থেকে এর দূরত্ব ১৫ লাখ কিলোমিটার। সূর্য এবং পৃথিবীর নিজস্ব মাধ্যাকর্ষণ আছে। এই দুটির মাধ্যাকর্ষণ শুধুমাত্র L1 বিন্দুতে একে অপরের সাথে সংঘর্ষ করে। বা বরং, যেখানে পৃথিবীর মাধ্যাকর্ষণ প্রভাব শেষ হয়। সূর্যের অভিকর্ষের প্রভাব সেখান থেকেই শুরু হয়। মাঝখানের বিন্দুটিকে ল্যাগ্রেঞ্জ পয়েন্ট বলে।

আদিত্য-এল1 কী খুঁজবে? - সৌর ঝড়, সৌর তরঙ্গের সংঘটনের কারণ এবং পৃথিবীর বায়ুমণ্ডলে তাদের কী প্রভাব রয়েছে। - আদিত্য সূর্যের করোনা থেকে নির্গত তাপ এবং গরম বাতাস অধ্যয়ন করবেন। - সৌর বায়ুর বন্টন এবং তাপমাত্রা অধ্যয়ন করবে। - সৌর বায়ুমণ্ডল বোঝার চেষ্টা করবে।

কোন পেলোডগুলি আদিত্যের সঙ্গে যাচ্ছে? PAPA মানে আদিত্যের জন্য প্লাজমা বিশ্লেষক প্যাকেজ... এটি সূর্যের গরম বাতাসে উপস্থিত ইলেকট্রন এবং ভারী আয়নগুলির দিকনির্দেশ এবং দিক অধ্যয়ন করবে। এই বাতাসে কতটা গরম তা খুঁজে বের করবে। এটি চার্জযুক্ত কণার ওজন যেমন আয়ন নির্ধারণ করবে।

SUIT মানে সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ... এটি একটি অতিবেগুনী টেলিস্কোপ। এটি সূর্যের অতিবেগুনী তরঙ্গদৈর্ঘ্যের ছবি নেবে। এটি সূর্যের আলোকমণ্ডল এবং ক্রোমোস্ফিয়ারের ছবিও তুলবে। অর্থাৎ ন্যারো এবং ব্রডব্যান্ড ইমেজিং থাকবে। সোলেক্সস অর্থাৎ সৌর কম শক্তির এক্স-রে স্পেকট্রোমিটার... সূর্য থেকে নির্গত এক্স-রে এবং এতে ঘটে যাওয়া পরিবর্তনগুলি অধ্যয়ন করবে। এটি সূর্য থেকে নির্গত সৌর তরঙ্গগুলিও অধ্যয়ন করবে।

HEL10S অর্থাৎ হাই এনার্জি L1 অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার (HEL1OS)... এটি একটি হার্ড এক্স-রে স্পেকট্রোমিটার। এটি কঠিন এক্স-রে রশ্মি অধ্যয়ন করবে। অর্থাৎ, এটি সৌর তরঙ্গ থেকে নির্গত উচ্চ-শক্তির এক্স-রে অধ্যয়ন করবে। ASPEX অর্থাৎ আদিত্য সোলার উইন্ড পার্টিকেল এক্সপেরিমেন্ট... এর দুটি সাব-পেলোড রয়েছে। প্রথমটি হল SWIS অর্থাৎ সোলার উইন্ড আয়ন স্পেকট্রোমিটার যা একটি কম শক্তির স্পেকট্রোমিটার। এটি সূর্যের বাতাসে আসা প্রোটন এবং আলফা কণা অধ্যয়ন করবে।

দ্বিতীয় ধাপ অর্থাৎ সুপারথার্ম এবং এনার্জিটিক পার্টিকেল স্পেকট্রোমিটার। এটি সৌর বায়ুতে আসা উচ্চ শক্তি আয়ন অধ্যয়ন করবে। MAG মানে অ্যাডভান্সড ট্রাই-অ্যাক্সিয়াল হাই রেজোলিউশন ডিজিটাল ম্যাগনেটোমিটার... এটি সূর্যের চারপাশে চৌম্বক ক্ষেত্র অধ্যয়ন করবে। এটি পৃথিবী এবং সূর্যের মধ্যে উপস্থিত কম তীব্রতার চৌম্বক ক্ষেত্রও অধ্যয়ন করবে। এটিতে দুটি চৌম্বকীয় সেন্সরের দুটি সেট রয়েছে। এগুলো সোলার ভেহিকেলের মূল বডি থেকে তিন মিটার এগিয়ে থাকবে।
 

TAGS:
Advertisement