scorecardresearch
 

'গালওয়ানে চিনারা বুঝেছে, ভাল ট্রেনিং দরকার,' কটাক্ষ রাওয়াতের

চিনকে কটাক্ষ করলেন চিফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। তাঁর মন্তব্য, 'গালওয়ান সংঘর্ষের পর চিনা সেনা বুঝেছে ওদের তেমন প্রশিক্ষণ নেই। ওদের আরও ভালো প্রশিক্ষণের দরকার। দরকার প্রস্তুতিরও।

Advertisement
বিপিন রাওয়াত বিপিন রাওয়াত
হাইলাইটস
  • চিনকে কটাক্ষ করলেন চিফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত
  • পাহাড়ে লড়ার জন্য চিনা সেনাদের যথাযথ প্রশিক্ষণ নেই, বললেন তিনি

চিনকে কটাক্ষ করলেন চিফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। তাঁর মন্তব্য, 'গালওয়ান সংঘর্ষের পর চিনা সেনা বুঝেছে ওদের তেমন প্রশিক্ষণ নেই। ওদের আরও ভালো প্রশিক্ষণের দরকার। দরকার প্রস্তুতিরও।' 

ইন্ডিয়া টু'ডে-কে দেওয়া সাক্ষাৎকারে বিপিন রাওয়াত জানান, পাহাড়ি এলাকায় যুদ্ধের জন্য যে প্রশিক্ষণ দরকার, তা নেই চিনা সৈন্যের। কারণ, চিনা সেনা জওয়ানরা মূলত সমতল এলাকা থেকে আসে। তাও অল্প সময়ের জন্য। সেকারণে, তাদের প্রশিক্ষণের যথেষ্ট অভাব রয়েছে। একথা ভালোই বুঝতে পেরেছে লাল ফৌজ। 

বিপিন রাওয়াতের আরও সংযোজন, প্রশিক্ষণের অভাবের জন্য লাদাখ বরাবর সেনা মোতায়েনের কৌশল বদলেছে চিন। সেদিকেও নজর রয়েছে ভারতের। 

আরও পড়ুন : 'রাজ্যপাল ধনকড় একজন ডেঞ্জারাস ম্যান', আক্রমণ প্রসূনের

গতবছর ১৫ জুন গালওয়ান উপত্যকায় ভারত ও চিনের সেনা জওয়ানরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। ভারতের ২০ জন শহিদ হন। চিন প্রথমে তাদের জওয়ানদের হতাহতের কথা স্বীকার না করলেও পরে মেনে নেয়, তাদেরও ক্ষয়ক্ষতি হয়েছে। এই প্রসঙ্গে বিপিন রাওয়াত বলেন, 'গালওয়ানে সংঘর্ষের পর চিনাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। কারণ, চিনা জওয়ানদের ভারতের প্রশিক্ষিত জওয়ানদের সঙ্গে লড়াই করতে হয়েছিল।' 

প্রসঙ্গত, ২০২০ সালের ১৫ জুন গালওয়ান উপত্যকায় চিনার সেনার আগ্রাসনের মুখে পড়েন ভারতীয় সেনারা। অতর্কিতে হামলায় শহিদ ২০ জন জওয়ান। পাল্টা আঘাতে রক্তাক্ত হয় লালফৌজও।

Advertisement