scorecardresearch
 

Agneepath Scheme: এবার প্রতিরক্ষা মন্ত্রক, অগ্নিবীরদের ফের ১০ শতাংশ সংরক্ষণের ঘোষণা

Agneepath Scheme: অগ্নিপথ প্রকল্প নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এদিন ট্যুইট করে তিনি জানান, প্রতিরক্ষা মন্ত্রকে ১০ শতাংশ অগ্নিবীরদের জন্য সংরক্ষণ করা হবে। এর আগে  স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়েছে আর্মড পুলিশ ফোর্স সিএপিএফ (CAPF) এবং অসম (Assam Rifles) রাইফেলস নিয়োগে অগ্নিবীররা ১০ শতাংশ সংরক্ষণ পাবে।

Advertisement
অগ্নিপথ বিক্ষোভ অগ্নিপথ বিক্ষোভ
হাইলাইটস
  • এবার প্রতিরক্ষা মন্ত্রক
  • অগ্নিবীরদের ফের ১০ শতাংশ সংরক্ষণের ঘোষণা
  • জানুন বিস্তারিত তথ্য

Agneepath Scheme: স্বরাষ্ট্রমন্ত্রকের পরে এবার প্রতিরক্ষা মন্ত্রক। অগ্নিপথ প্রকল্প নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এদিন ট্যুইট করে তিনি জানান, প্রতিরক্ষা মন্ত্রকে ১০ শতাংশ অগ্নিবীরদের জন্য সংরক্ষণ করা হবে। এর আগে  স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়েছে আর্মড পুলিশ ফোর্স সিএপিএফ (CAPF) এবং অসম (Assam Rifles) রাইফেলস নিয়োগে অগ্নিবীররা ১০ শতাংশ সংরক্ষণ পাবে।

কী জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক

প্রতিরক্ষা মন্ত্রকের তরফেও জানানো হয়েছে যে অগ্নিবীরদের জন্য প্রতিরক্ষা মন্ত্রকের দ্বারা যে কোনও নিয়োগে সংরক্ষণের ব্যবস্থা করা হবে। প্রতিরক্ষা মন্ত্রকের মতে, অগ্নিবীরদের ভারতীয় কোস্ট গার্ড এবং প্রতিরক্ষা বেসামরিক পদের সাথে প্রতিরক্ষা পাবলিক সেক্টর আন্ডারটেকিং-এর ১৬ টি কোম্পানিতে নিয়োগে সংরক্ষণ দেওয়া হবে। প্রতিরক্ষা মন্ত্রকের মতে, পাবলিক আন্ডারটেকিং-এ অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় সংশোধন করতে বলা হবে। এর আগে স্বরাষ্ট্র মন্ত্রক তাদের বিভাগের চাকরিতে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের ব্যবস্থা বাস্তবায়নের ঘোষণা করেছিল।

জায়গায় জায়গায় বিক্ষোভ

অগ্নিবীর প্রকল্পের বিরুদ্ধে উত্তাল দেশের একাধিক রাজ্য। সবথেকে বেশি অশান্তির খবর এসেছে বিহার এবং উত্তরপ্রদেশ থেকে। অনেক সংগঠন অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে শনিবার বিহার বনধের ডাক দিয়েছে। এই বনধের ব্যাপক প্রভাব দেখা যাচ্ছে বিহারের মাসাউধিতে। সকাল থেকেই দোকানপাট বন্ধ। বিক্ষোভকারীরা শহরজুড়ে দোকানপাট বন্ধ করে দিয়েছে। রেলস্টেশনের নিরাপত্তায় থাকা জিআরপি এক সদস্যকে আন্দোলনকারীদের হাতে বন্দি ছিল বলে অভিযোগ। বিহারের জেহানাবাদে অগ্নিপথের বিরুদ্ধে বিক্ষোভ ভয়াবহ রূপ নিয়েছে। জেহানাবাদে উত্তেজিত বিক্ষোভকারীরা একটি বাস ও একটি ট্রাকে আগুন ধরিয়ে দেয়। এতে বাস ও ট্রাক পুড়ে ছাই হয়ে যায়। বিক্ষোভকারীরাও পাথর ছুঁড়তে থাকে। তবে পাথর ছোড়ার ঘটনায় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। হট্টগোলের খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছেন জেলাশাসক ও পুলিশ সুপার। জেহানাবাদে নিয়ন্ত্রণে থাকার দাবি করছে পুলিশ-প্রশাসন।

Advertisement

Advertisement