scorecardresearch
 

১৫ অগাস্ট বড়সড় নাশকতার ছক জইশ-লস্করের, অ্যালার্ট করল IB

স্বাধীনতা দিবসের আগে, দিল্লি পুলিশকে লস্কর, JM নিয়ে বিষয়ে সতর্ক করল IB। নাশকতার ছক কষা হচ্ছে বলে দাবি গোয়েন্দাদের। কী ধরণের

১৫ অগাস্টের আগে নাশকতার ছক ১৫ অগাস্টের আগে নাশকতার ছক
হাইলাইটস
  • ১৫ অগাস্ট বড়সড় নাশকতার ছক
  • জইশ-লস্করের দিকে ইঙ্গিত গোয়েন্দাদের
  • দিল্লি পুলিশকে সতর্ক করলেন তারা

১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের আগে লস্কর-ই-তৈবা (এলইটি), জইশ-ই-মহম্মদ (জেএম) এবং অন্যান্য মৌলবাদী গোষ্ঠীগুলির দ্বারা সম্ভাব্য সন্ত্রাসী হামলার জন্য একটি সতর্কতা জারি করেছে ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি)।

আইবি-র একটি ১০ পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়েছে যে এলইটি, জেইএম এবং অন্যান্য মৌলবাদী গোষ্ঠীগুলির থেকে হুমকির সম্ভাবনা রয়েছে। এটি দিল্লি পুলিশকে ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসের আগে লাল কেল্লায় কঠোর প্রবেশের নিয়ম কঠোর করার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুনঃ How Become More Beatuiful: রাশিতেই লুকিয়ে সৌন্দর্য, কীভাবে আরও আকর্ষণীয় হবেন?

প্রতিবেদনে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের উপর হামলা এবং উদয়পুর ও অমরাবতীর ঘটনাও উল্লেখ করেছে আইবি। আইবি দিল্লি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। দিল্লি পুলিশকে ১৫ অগাস্ট অনুষ্ঠানস্থলে প্রবেশের কঠোর নিয়ম প্রয়োগ করতে বলা হয়েছে।

উদয়পুর এবং অমরাবতীর ঘটনার উল্লেখ করে, গোয়েন্দা সংস্থাগুলি পুলিশকে কট্টরপন্থী গোষ্ঠী এবং জনাকীর্ণ জায়গায় তাদের কার্যকলাপের উপর কঠোর নজরদারির নির্দেশ দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, পাক আইএসআই জইশ ও লস্কর সন্ত্রাসীদের লজিস্টিক সাপোর্ট দিয়ে সন্ত্রাসী হামলার উসকানি দিচ্ছে। জেইএম এবং এলইটিকে বড় নেতা এবং গুরুত্বপূর্ণ স্থানগুলিকে টার্গেট করার নির্দেশ দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ ""Toy Train: টয়ট্রেনে পুজোর বুকিং শেষ এখনই, জয়রাইডে চাপতে হলে এখনই টিকিট কাটতে হবে (431409)""

আইবি, তার রিপোর্টে, দিল্লি পুলিশ এবং অন্যান্য রাজ্যগুলিকে স্বাধীনতা দিবসের আগে মৌলবাদী গোষ্ঠীগুলির উপর নজরদারি করার নির্দেশ দিয়েছে। আফগান যোদ্ধাকে আইএসআই তৈরি করা লস্কর-ই-খালসা-তে অন্তর্ভুক্ত করা হয়েছে। জম্মু ও কাশ্মীরে বড়সড় সন্ত্রাসী হামলা চালাতে পারে এই সন্ত্রাসী সংগঠন। সন্ত্রাসী সংগঠন এলইটি এবং জেইএম হামলার জন্য ইউএভি (আনম্যানড এরিয়াল ভেহিকেল) এবং প্যারাগ্লাইডার ব্যবহার করতে পারে, রিপোর্টে বলা হয়েছে। তাই বিএসএফকে সতর্ক থাকতে বলা হয়েছে।

আইবি রিপোর্টে দিল্লির যেসব এলাকায় রোহিঙ্গা, আফগানিস্তান ন্যাশনাল সুদানের মানুষ বসবাস করছে সেসব এলাকায় কঠোর নজরদারির নির্দেশও দেওয়া হয়েছে। পাশাপাশি টিফিন বোমা, স্টিকি বোমা ও ভিভিআইইডির হুমকি মোকাবেলায় পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে আইবি।