যান্ত্রিক ত্রুটি এবং খারাপ আবহাওয়ার কারণে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট AI2455 চেন্নাইতে জরুরি অবতরণ করেছে। বিমানটি চেন্নাই বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে, যেখানে বিমানের প্রয়োজনীয় পরীক্ষা করা হবে। এই ফ্লাইটে পাঁচজন সাংসদ - কেসি বেণুগোপাল, কোডিকুনিল সুরেশ, আদুর প্রকাশ, কে. রাধাকৃষ্ণণ এবং রবার্ট ব্রুস - দিল্লি যাচ্ছিলেন।
কংগ্রেস নেতা এবং সাংসদ কেসি বেণুগোপাল সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার তথ্য শেয়ার করেন। তিনি বলেন যে ফ্লাইটটি দেরিতে যাত্রা শুরু করে এবং টেকঅফের পরপরই আমরা অভূতপূর্ব অস্থিরতার মুখোমুখি হয়েছিলাম। প্রায় এক ঘন্টা পরে, ক্যাপ্টেন ফ্লাইট সিগন্যালে ত্রুটি ঘোষণা করেন এবং বিমানটিকে চেন্নাইয়ের দিকে ঘুরিয়ে দেন।
বেণুগোপালের মতে, বিমানটি চেন্নাই বিমানবন্দরে প্রায় দুই ঘন্টা ধরে ক্লিয়ারেন্সের জন্য অপেক্ষা করেছিল। প্রথম অবতরণের সময় একটি সাঙ্ঘাতিক মুহূর্ত ঘটে - রিপোর্ট অনুসারে, একই রানওয়েতে আরেকটি বিমান উপস্থিত ছিল। ক্যাপ্টেনের দ্রুত সিদ্ধান্তের ফলে বিমানটি উপরে উঠে যায় এবং সমস্ত যাত্রীর জীবন রক্ষা পায়। দ্বিতীয় প্রচেষ্টায় বিমানটি নিরাপদে অবতরণ করে।
যাত্রীদের নিরাপত্তা ভাগ্যের উপর নির্ভর করা উচিত নয় - কেসি বেণুগোপাল
কংগ্রেস সাংসদ বলেন, 'দক্ষতা এবং ভাগ্য উভয়ই আমাদের বাঁচিয়েছে, কিন্তু যাত্রীদের নিরাপত্তা ভাগ্যের উপর নির্ভর করা উচিত নয়। আমি DGCA এবং অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের কাছে আবেদন করছি অবিলম্বে এই ঘটনার তদন্ত করতে, দায়িত্ব নির্ধারণ করতে এবং নিশ্চিত করতে যে এই ধরনের ভুল আর না ঘটে।'
রানওয়েতে অন্য বিমানের উপস্থিতি অস্বীকার করেছে এয়ার ইন্ডিয়া
কেসি বেণুগোপালের বিমানবন্দরে অন্য কোনও বিমানের উপস্থিতির দাবি প্রত্যাখ্যান করেছে এয়ার ইন্ডিয়া। কংগ্রেস সাংসদের পোস্টের উপর মন্তব্য করে বিমান সংস্থাটি বলেছে, 'আমরা স্পষ্ট করে বলতে চাই যে চেন্নাই অভিমুখে বিমানটি ঘুরিয়ে দেওয়া একটি সতর্কতামূলক ব্যবস্থা ছিল, যা সন্দেহজনক প্রযুক্তিগত সমস্যা এবং খারাপ আবহাওয়ার কারণে নেওয়া হয়েছিল। চেন্নাই বিমানবন্দরে প্রথম অবতরণের প্রচেষ্টার সময়, এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (ATC) "গো-অ্যারাউন্ড" নির্দেশ দিয়েছিল, এবং রানওয়েতে অন্য কোনও বিমান উপস্থিত থাকার কারণে এটি হয়নি।'
এয়ার ইন্ডিয়া জানিয়েছে, 'আমাদের পাইলটরা এই ধরনের পরিস্থিতি মোকাবেলা করার জন্য সম্পূর্ণ প্রশিক্ষিত, এবং এই ক্ষেত্রেও, তারা পুরো ফ্লাইট জুড়ে সমস্ত স্ট্যান্ডার্ড পদ্ধতি অনুসরণ করেছেন। আমরা বুঝতে পারি যে এই অভিজ্ঞতাটি আপনাদের জন্য অস্বস্তিকর হতে পারে এবং এই ডাইভারশনের কারণে সৃষ্ট অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। তবে, যাত্রী এবং ক্রুদের নিরাপত্তা সর্বদা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। আপনারা সেটা বোঝার জন্য ধন্যবাদ।'
এয়ার ইন্ডিয়া বিবৃতি দিয়েছে
এয়ার ইন্ডিয়ার অফিসিয়াল বিবৃতিতে রানওয়েতে অন্য কোনও বিমানের উপস্থিতির কারণে অবতরণে সমস্যা হয়েছে বলে উল্লেখ করা হয়নি। বিমান সংস্থাটি কেবল প্রযুক্তিগত সমস্যা এবং আবহাওয়ার কারণে বিমানের পিরে আসার কথা উল্লেখ করেছে। বিমানটি ১০ অগাস্ট তিরুবনন্তপুরম থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছিল। এয়ার ইন্ডিয়া যাত্রীদের অসুবিধার জন্য ক্ষমা চেয়েছে এবং জানিয়েছে যে চেন্নাইতে তাদের টিম যাত্রীদের সম্ভাব্য সকল সহায়তা প্রদান করছে এবং যত তাড়াতাড়ি সম্ভব তাদের গন্তব্যে পৌঁছানোর জন্য বিকল্প ব্যবস্থা করছে। মুখপাত্র জোর দিয়ে বলেছেন যে যাত্রী এবং ক্রুদের নিরাপত্তা কোম্পানির সর্বোচ্চ অগ্রাধিকার।