scorecardresearch
 

India Covid-19 Update: ২০২৪-এও COVID-আতঙ্ক, আক্রান্ত বাড়ছে, ২৪ ঘণ্টায় আরও ৩ মৃত্যু

Covid-19 Update: বিশ্বব্যাপী মহামারি কোভিড-১৯ আবারও ধীরে ধীরে দেশে ছড়িয়ে পড়ছে। এর সাব-ভেরিয়েন্ট JN.1-এর অনেকগুলি কেস এ পর্যন্ত রিপোর্ট করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সোমবার (১ জানুয়ারি) করোনা ভাইরাসের নতুন পরিসংখ্যান প্রকাশ করেছে , যাতে আগের দিনের তুলনায় এদিন কম মামলা নথিভুক্ত করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের মতে, কোভিড -১৯-এর ক্ষেত্রে গ্রাফ কিছুটা হ্রাস পেয়েছে।

Advertisement
 India Covid-19 Update India Covid-19 Update

Covid-19 Sub Variant JN.1:  বিশ্বব্যাপী মহামারি কোভিড-১৯ আবারও ধীরে ধীরে দেশে ছড়িয়ে পড়ছে। এর সাব-ভেরিয়েন্ট JN.1-এর অনেকগুলি কেস এ পর্যন্ত রিপোর্ট করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সোমবার (১ জানুয়ারি) করোনা ভাইরাসের নতুন পরিসংখ্যান প্রকাশ করেছে , যাতে আগের দিনের তুলনায় এদিন কম মামলা নথিভুক্ত করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের মতে, কোভিড -১৯-এর ক্ষেত্রে গ্রাফ কিছুটা হ্রাস পেয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে আগের দিন ভারতে ৮৪১ টি নতুন কেস ছিল।সোমবার সেই সংখ্যা হয়েছে ৬৩৬। এভাবে একদিনের বৃদ্ধির গ্রাফে  সামান্য পতন রেকর্ড করা হয়েছে। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় দেশে ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। 

সুস্থ হয়েছেন ৫৪৮ জন, সক্রিয় কেস কত?
সকাল ৮ টায় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, গত ২৪ ঘন্টায় সক্রিয় কেস  বেড়ে ৪,৩৯৪-এ পৌঁছেছে, যেখানে তিনটি মৃত্যুর পরে মৃতের সংখ্যা বেড়ে ৫,৩৩,৩৬৪ হয়েছে। মন্ত্রক অনুসারে, গত ২৪ ঘন্টায় কোভিড -১৯ থেকে ৫৪৮ জন সুস্থ হয়েছেন, মোট  সুস্থ হয়েছেন  ৪.৪৪ কোটির (৪,৪৪,৭৬,১৫০) বেশি মানুষ। জাতীয় রিকভারি হার ৯৮.৮১  শতাংশ , যেখানে মৃত্যুর হার ১.১৮ শতাংশ রেকর্ড করা হয়েছিল। 

আরও পড়ুন


এখন পর্যন্ত কতগুলি সামনে এসেছে?
২০২০ সালের জানুয়ারিতে দেশে কোভিড -১৯ এর প্রাদুর্ভাবের পর থেকে এখন পর্যন্ত ৪.৫০কোটি (৪,৫০,১৩,৯০৮) কেস রিপোর্ট করা হয়েছে। করোনা ভাইরাসের সাব-ভেরিয়েন্ট JN.1 উপস্থিত হওয়ার পর মামলার বৃদ্ধি রেকর্ড করা হয়েছে। ৫ ডিসেম্বরের পর থেকে দেশে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বেড়েছে। ২৯ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত, নয়টি রাজ্য থেকে JN.1 সাব-ভ্যারিয়েন্টের ১৭৮ টি কেস রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে গোয়াতে সর্বাধিক ৪৭ টি কেস রয়েছে, কেরলে ৪১ টি কেস রয়েছে।  অন্যান্য রাজ্য যেখানে JN.1 কেস পাওয়া গেছে তার মধ্যে রয়েছে গুজরাতে  ৩৬টি, কর্ণাটকে ৩৪টি, মহারাষ্ট্রে ৯টি, রাজস্থান এবং তামিলনাড়ুতে ৪টি, তেলেঙ্গানা থেকে ২টি এবং দিল্লিতে  একটি কেস।  বিশেষজ্ঞরা কমোর্বিডিটিসে আক্রান্ত ব্যক্তিদের এবং বয়স্কদের ভিড়ের জায়গাগুলি এড়াতে এবং মাস্ক পরার পরামর্শ দিয়েছেন এবং জোর দিয়ে বলেছেন যে এখনই জনস্বাস্থ্য ব্যবস্থা নেওয়ার দরকার নেই।

Advertisement

Advertisement