scorecardresearch
 

Amit Shah in Kashmir : সন্ত্রাসবাদের ওপর শেষ হামলা! অমিত শাহর 'মিশন কাশ্মীর' আসলে কী?

Amit Shah in Kashmir: অমিত শাহ (Union Home Minister Amit Shah) চেয়েছিলেন সরাসরি তাঁদের বাড়িতে হাজির হওয়ার জন্য। তবে নিরাপত্তার জন্য তা করা যাবে না বলে জানা গিয়েছে।

Advertisement
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
হাইলাইটস
  • ৩৭০ ধারা বিলোপের পর এই প্রথম কাশ্মীর যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
  • তিনি সেখান ৩ দিন থাকবেন বলে জানা গিয়েছে
  • জানানো হচ্ছে, তাঁর এই সফর সেখানকার উন্নয়ন নিয়ে কথা হবে

Amit Shah in Kashmir: ৩৭০ ধারা বিলোপের পর এই প্রথম কাশ্মীর যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah)। তিনি সেখান ৩ দিন থাকবেন বলে জানা গিয়েছে। জানানো হচ্ছে, তাঁর এই সফর সেখানকার উন্নয়ন নিয়ে কথা হবে। 

তবে যে পরিস্থিতিতে তিনি সেখানে যাচ্ছেন, তা দেখে তাঁর (Union Home Minister Amit Shah) এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। 

পাকিস্তানকে বার্তা
গত কয়েকদিনের ঘটনা বলছে, সেখানে মানে কাশ্মীরে বেশ কয়েকটি আতঙ্কবাদী হামলার ঘটনা ঘটেছে। আর সেখানে আক্রান্ত হয়েছেন হিন্দুরা। আতঙ্কবাদীদের হামলার পর সখানকার বাসিন্দাদের মনে ভয় তৈরি হয়েছে। 

এর পাশাপাশি দেখা যাচ্ছে, পরিযায়ী শ্রমিক এবং হিন্দুদের বড়সড় একটা ভাগ সেখান থেকে সরে এসেছেন। এরই মাঝে অমিত শাহর এই সফর সেখানকার হিন্দুদের মধ্যে ভরসা দিতে পারে বলে মনে করা হচ্ছে। 

পাশে থাকার বার্তা
অমিত শাহ (Union Home Minister Amit Shah)-র সফরের মাধ্যমে এই বার্তাও দেওয়ার চেষ্টা করা হবে, পাকিস্তান যতই হামলা করুক, ভারত সব সময় দেশের নাগরিকদের পাশে রয়েছে। জানা গিয়েছে, আতঙ্কবাদীদের হামলায় নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করবেন তিনি (Union Home Minister Amit Shah)।

দেখা পণ্ডিতদের সঙ্গে
কশ্মীরি পণ্ডিত মাখনলাল বিন্দরু, সুপিন্দর কউর এবং ৭ অক্টোবর শহিদ হওয়া ২৫ বছরের এসআই আহমেদ মীরের পরিজনদের সঙ্গে দেখা করবেন তিনি। অমিত শাহ (Union Home Minister Amit Shah) চেয়েছিলেন সরাসরি তাঁদের বাড়িতে হাজির হওয়ার জন্য। সেখানে তাঁদের সঙ্গে দেখা করার ইচ্ছাপ্রকাশ করেছিলেন তিনি (Union Home Minister Amit Shah)। তবে নিরাপত্তার জন্য তা করা যাবে না বলে জানা গিয়েছে।

বাড়ছে পাক বিরোধিতা
এটা খেয়াল রাখা দরকার, পাক অধিকৃত কাশ্মীরে বাড়ছে পাকিস্তানের বিরোধিতা। এমন পরিস্থিতির মধ্যে তিনি কাশ্মীর সফরে যাচ্ছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং সেনাপ্রধান কমর জাভেদের মধ্যে চাপানউতোর চলছে বলে খবর। আর এরই মাঝে অমিত শাহর সফর আতঙ্কবাদের ওপর বড়সড় হামলা বলে ধরা হচ্ছে।

Advertisement

রাজভবনে বড়সড় বৈঠক
শনিবার তিনি (Union Home Minister Amit Shah) শ্রীনগর বিমানবন্দরে নামবেন। সেখান থেকে শারজাহ-শ্রীনগরের মধ্যে বিমান পরিষেবা চালু করবেন। এরপর তিনি সেখান থেকে সোজা রাজভবন যাবেন। সেখানে তিনি নিরাপত্তা এবং গোয়েন্দা কর্তাদের সঙ্গে এক অত্যন্ত জরুরি বৈঠক রয়েছে।

ওই বৈঠকে থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা, র-এর প্রধান সামন্তকুমার গোয়েল, জম্মু-কাশ্মারের পুলিশের ডিজি দিলবাগ সিং, আইবি-র প্রধান অরবিন্দ কুমার, সিআরপিএফ এবং এনআইএ-র ডিজিপি কুলদীপ সিং, এসএসজি-র ডিজিপি এম এ গণপতি, বিএসএপ-এর ডিজিপি পঙ্কজ সিং। জম্মু এবং কাশ্মীর- দুই জায়গার আইজি বৈঠকে থাকবেন।

 

Advertisement