scorecardresearch
 

Sahara Refund Portal: 'সাহারা'য় ঢালা টাকা কবে ফেরত পাবেন আমানতকারীরা? রইল পোর্টালের LINK

সাহারা ইন্ডিয়ায় দেশের লক্ষাধিক বিনিয়োগকারীর কোটি-কোটি টাকা ঝুলে আছে। এই পোর্টালের মাধ্যমে বিনিয়োগকারীরা টাকা ফেরতের ব্যবস্থা করা হবে। এদিন সাহারা রিফান্ড পোর্টাল চালুর অনুষ্ঠানে যোগ দেন অমিত শাহ। তিনি বলেন, সাহারার কোঅপারেটিভগুলিতে বহু বছর ধরে অনেকের টাকা পড়ে ছিল। সেই টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement
geref geref
হাইলাইটস
  • মঙ্গলবার সাহারা রিফান্ড পোর্টাল চালু করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই পোর্টালের মাধ্যমে সাহারায় আটকে পড়া টাকা ফেরত পাবেন বিনিয়োগকারীরা।
  • সাহারা ইন্ডিয়ায় দেশের লক্ষ লক্ষ বিনিয়োগকারীর কোটি-কোটি টাকা ঝুলে আছে। এই পোর্টালের মাধ্যমে বিনিয়োগকারীরা টাকা ফেরতের ব্যবস্থা করা হবে। 
  • এদিন সাহারা রিফান্ড পোর্টাল চালুর অনুষ্ঠানে যোগ দেন অমিত শাহ। তিনি বলেন, সাহারার কোঅপারেটিভগুলিতে বহু বছর ধরে অনেকের টাকা পড়ে ছিল। সেই টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

মঙ্গলবার সাহারা রিফান্ড পোর্টাল চালু করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই পোর্টালের মাধ্যমে সাহারায় আটকে পড়া টাকা ফেরত পাবেন বিনিয়োগকারীরা। সাহারা ইন্ডিয়ায় দেশের লক্ষ লক্ষ বিনিয়োগকারীর কোটি-কোটি টাকা ঝুলে আছে। এই পোর্টালের মাধ্যমে বিনিয়োগকারীরা টাকা ফেরতের ব্যবস্থা করা হবে। 

এদিন সাহারা রিফান্ড পোর্টাল চালুর অনুষ্ঠানে যোগ দেন অমিত শাহ। তিনি বলেন, সাহারার কোঅপারেটিভগুলিতে বহু বছর ধরে অনেকের টাকা পড়ে ছিল। সেই টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

টাকা ফেরত শুরু
পোর্টাল লঞ্চের অনুষ্ঠানে অমিত শাহ বলেন, প্রায় চার কোটি বিনিয়োগকারী সরাসরি উপকৃত হবেন। সাহারা রিফান্ড পোর্টালের মাধ্যমে বিনিয়োগকারীরা ৫,০০০ কোটি টাকা ফেরত পাবেন। সাহারার প্রসঙ্গে তিনি বলেন, বহু বছর ধরেই আদালতে মামলা চলছিল। একাধিক এজেন্সির মাধ্যমে সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে। নরেন্দ্র মোদীর সরকার বিনিয়োগকারীদের স্বার্থে রিফান্ড পোর্টালের মাধ্যমে টাকা ফেরতের উদ্যোগ গ্রহণ করেছে।

আরও পড়ুন

যারা বিনিয়োগ করেছেন, তাঁরা টাকা ফেরত পাবেন। কেউ তা আটকাতে পারবেন না। এই উদ্যোগের মাধ্যমে কোটি কোটি মানুষ তাঁদের কষ্টার্জিত অর্থ ফেরত পেতে শুরু করবেন, জানান স্বরাষ্ট্রমন্ত্রী। 

অমিত শাহ জানিয়েছেন, সাহারা রিফান্ড পোর্টালের মাধ্যমে ১.৭ কোটি বিনিয়োগকারী নিজেদের নাম রেজিস্টার করতে পারবেন।

কত দিনে টাকা ফের পাবেন?
 টাকা ফেরতের জন্য অনলাইনে ক্লেম করতে হবে। ৪৫ দিনের মধ্যে সম্পূর্ণ টাকা আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে। 

সুপ্রিম কোর্টের আদেশের ভিত্তিতে এই কাজ
সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের ভিত্তিতেই এই পোর্টাল গঠনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দেশজুড়ে লক্ষাধিক ব্যক্তি সাহারায় কোটি-কোটি টাকার বিনিয়োগ করেছেন। সাহারা ডুবে যাওয়ায় তাঁদের সেই টাকা ফেঁসে রয়েছে। দীর্ঘদিন ধরেই এই বিনিয়োগকারীরা তাঁদের টাকা ফেরতের জন্য অপেক্ষা করছেন। সাহারা ইন্ডিয়ায় বিনিয়োগ ম্যাচিওর হয়ে গেলেও এখনও পর্যন্ত তাঁরা টাকা ফেরত পাননি।

পোর্টালের লিঙ্ক: https://cooperation.gov.in

Advertisement

কীভাবে টাকা ফেরত পাবেন? 
সবার আগে কোন কো-অপারেটিভে টাকা রয়েছে তা জানতে হবে। এরপর তার সঙ্গে যুক্ত সমস্ত নথিপত্র আপলোড করতে হবে। এই বিষয়ে নতুন পোর্টালে সমস্ত তথ্যাদি প্রদান করা হয়েছে। সাহারা-সেবি ফান্ড (Sahara Sebi Fund)-এ প্রায় ২৪,০০০ কোটি টাকা জমে আছে। ২০১২ সালে এই ফান্ড তৈরি করা হয়েছিল।
 

Advertisement