scorecardresearch
 

Awadhesh Prasad: অযোধ্যায় কী চেয়েছিলেন দিদি? মমতার ডেপুটি-প্রস্তাবে সে কথা শোনালেন কৃতজ্ঞ অবধেশ

সূত্রের খবর, অযোধ্যায় বিজেপিকে ধাক্কা দেওয়া অবধেশ প্রসাদকে ওই পদে চাইছেন মমতা। এই প্রস্তাব নিয়ে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ফোনে কথাও বলেছেন। এই গোটা বিষয় নিয়ে ফৈজাবাদের সাংসদ অবধেশ প্রসাদকে ফোনে ধরেছিল bangla.aajtak.in।

Advertisement
অবধেশ প্রসাদ অবধেশ প্রসাদ
হাইলাইটস
  • অবধেশ প্রসাদকে ওই পদে চাইছেন মমতা।
  • স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ফোনে কথাও বলেছেন।

সপ্তদশ লোকসভায় ডেপুটি স্পিকার পদে কেউ ছিলেন না। কিন্তু এবার ওই পদটি চাইছে বিরোধী শিবির। কাকে ডেপুটি স্পিকার হিসেবে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়? সূত্রের খবর, অযোধ্যায় বিজেপিকে ধাক্কা দেওয়া অবধেশ প্রসাদকে ওই পদে চাইছেন মমতা। এই প্রস্তাব নিয়ে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে ফোনে কথাও বলেছেন। এই গোটা বিষয় নিয়ে ফৈজাবাদের সাংসদ অবধেশ প্রসাদকে ফোনে ধরেছিল bangla.aajtak.in। অবধেশ জানান, 'আমার তরফ থেকে তাঁকে (মমতা বন্দ্যোপাধ্যায়) অসংখ্য শুভেচ্ছা। আমি ওঁর সঙ্গে দেখা করে ধন্যবাদ জানাব'। 
    
লোকসভার অধ্যক্ষ পদ নিয়ে এবার টানাটানি হয়েছিল শাসক ও বিরোধীর। দুপক্ষের আলোচনার পরও মীমাংসা হয়নি। কংগ্রেস চেয়েছিল, ওম বিড়লাকে স্পিকার করা হলে সরকারপক্ষকে ডেপুটি স্পিকার তাদের ছেড়ে দেওয়ার আশ্বাস দিতে হবে। রাজনাথের সঙ্গে সেই আলোচনা ফলপ্রসূ হয়নি। ফলে স্পিকার পদে কে বসবেন, তা ভোটাভুটিতে গড়ায়। ধ্বনিভোটে জেতেন ওম বিড়লা। এবার ডেপুটি স্পিকার পদটি পেতে মরিয়া কংগ্রেস। সূত্রের খবর, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চাইছেন ওই পদে অ-কংগ্রেস কেউ বসুন। আর তাঁর পছন্দ অবধেশ প্রসাদ। এনিয়ে রাজনাথের সঙ্গে কথাও হয়েছে মমতার। 

মমতার এহেন প্রস্তাবে তাঁকে কৃতজ্ঞতা জানিয়েছেন সপা সাংসদ অবধেশ প্রসাদ। তাঁর কথায়,'আমার নেতা অখিলেশ যাদব এবং ইন্ডিয়া মঞ্চের নেতৃত্ব সম্মত হলে ডেপুটি স্পিকার হতে আমার কোনও আপত্তি নেই'। 

ভোটের আগে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধন করেছিল মোদী সরকার। তখন মনে হয়েছিল, উত্তর ভারতে অযোধ্যা-কাণ্ডে বিজেপির পালে হাওয়া দেবে। কিন্তু সেই অযোধ্যা যে লোকসভার অন্তর্গত সেই ফৈজাবাদেই হেরেছে বিজেপি। সেখানে জিতেছেন সপার দলিত নেতা অবধেশ প্রসাদ। এই জয় বিরোধীদের আত্মবিশ্বাস বাড়িয়েছে। সেই সঙ্গে তারা দাবি করেছে, ধর্মীয় মেরুকরণ রুখে দিয়েছেন অযোধ্যাবাসী। অবধেশ জানালেন, অযোধ্যায় প্রার্থী ঘোষণার আগেই মমতার আশীর্বাদ পেয়েছিলেন।  

আরও পড়ুন

Advertisement

অবধেশ বললেন,'মমতাদি আগেই আশীর্বাদ দিয়েছিলেন। আমাদের দলের জাতীয় সম্মেলন হচ্ছিল। অখিলেশজি আমার সঙ্গে তাঁর আলাপ করিয়ে দিয়েছিলেন। উনি খুব খুশি হয়েছিলেন। বলেছিলেন, আমি চাই আপনি অযোধ্যায় জিতুন'। কলকাতায় এলে মমতার সঙ্গে দেখা করবেন বলেও এই প্রতিবেদককে জানান অবধেশ। 

Advertisement