scorecardresearch
 

Ayodhya Ram Mandir: মাটিতে শুচ্ছেন-ডায়েটে ডাবের জল, রামলালার প্রাণপ্রতিষ্ঠার আগে কঠোর নিয়মে মোদী: সূত্র

রাম মন্দির উদ্বোধনের মুহূর্ত ক্রমেই এগিয়ে আসছে, যার জন্য প্রতিটি রাম ভক্ত অপেক্ষা করছেন, রামলালার প্রাণ প্রতিষ্ঠার আগে বলা হচ্ছে পিএম মোদী যম-নিয়াম অনুসরণ করছেন, আসুন জেনে নেওয়া যাক, যম নিয়মগুলি কী এবং এর গুরুত্ব।

Advertisement
টানা ১১ দিন কঠোর নিয়ম মানছেন মোদী টানা ১১ দিন কঠোর নিয়ম মানছেন মোদী

Ayodhya Ram Mandir: ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা, তার আগে প্রধানমন্ত্রী মোদী বিশেষ নিয়ম পালন করছেন। সূত্রের মতে, প্রধানমন্ত্রী মোদী ১১ দিন ধরে একটি বিশেষ নিময় পালন করছেন, যার জন্য তিনি মাটিতে  একটি কম্বলের উপর ঘুমোচ্ছেন।  শুধু তাই নয়, এমন খবরও রয়েছে যে প্রধানমন্ত্রী আজকাল শুধু ডাবের জল পান করছেন। বলা হচ্ছে, প্রধানমন্ত্রী যম নিয়ম কঠোরভাবে মানছেন। চলুন জেনে নেওয়া যাক কী এই যম নিয়ম?

কী এই যম নিয়ম?
ধর্মীয় শাস্ত্র অনুসারে, রামলালার প্রাণ প্রতিষ্ঠা করা একটি বড় এবং পবিত্র প্রক্রিয়া, যার জন্য কঠোর নিয়ম তৈরি করা হয়েছে। যার সঙ্গে  শাস্ত্রের গভীর সম্পর্ক রয়েছে। অষ্টাঙ্গ যোগের ৮টি অঙ্গের মধ্যে প্রথমে যম এবং তারপর নিয়মের ব্যাখ্যা রয়েছে। আচার-অনুষ্ঠানে যে যম নিয়ম মেনে চলতে হয় তার মধ্যে যজমানদের প্রতিদিন সকালে স্নান করতে হয়। নিয়ম অনুযায়ী বাইরের খাবার এড়িয়ে চলতে হবে এবং শুধুমাত্র ঘরে রান্না করা খাবার খাওয়া যাবে।

প্রধানমন্ত্রী মোদী যে ১১ দিনের আচার পালন করছেন, সেই অনুসারে প্রাণ প্রতিষ্ঠার বেশ কয়েক দিন আগে এই নিয়মগুলি মেনে চলতে হবে। শাস্ত্রে, দেবপ্রতিষ্ঠাকে পার্থিব মূর্তির মধ্যে ঐশ্বরিক শক্তি প্রবেশ করার একটি অনুষ্ঠান হিসাবে বর্ণনা করা হয়েছে। যেখানে আচারের আগে ব্রতর নিয়ম মেনে চলার কথা বলা হয়েছে। এই ধর্মীয় এবং শাস্ত্রীয় পদ্ধতি অনুসরণ করে, প্রধানমন্ত্রী মোদী ১১ দিন ধরে আচার পালন করছেন, তিনি ব্রতও পালন করছেন। 

চলুন যম নিয়মের ব্যাখ্যা জানা যাক-
যম-নিয়ম আমাদের জীবনকে উচ্চতর জীবন দেওয়ার পাশাপাশি যোগ অনুশীলনের জন্য আরও ভালভাবে প্রস্তুত হতে সাহায্য করে। যম চিন্তার দৃঢ়তার সঙ্গে সম্পর্কিত, এর অধীনে সত্য, অহিংসা, তপস্যা এবং অ-ধর্ম, এই পাঁচটির উপর ভিত্তি করে একটি জীবনধারা আমাদের শ্রেষ্ঠত্ব প্রদানের প্রথম ধাপ হয়ে ওঠে। সত্যের সম্পর্ক  মন, কথা ও কাজের মাধ্যমে সত্যি বলার সঙ্গে সম্পর্কিত; মিথ্যাকে ত্যাগ করাই সত্য; এতে শুধু মিথ্যা কথা ত্যাগই নয়, অপ্রীতিকর কথা পরিহারও জড়িত।

আরও পড়ুন

Advertisement

তপস্যায় স্বাস্থের অবস্থা অনুযায়ী ধর্ম পালন করতে হয়, ব্রতও এর অন্তর্ভুক্ত।ঠান্ডা-তাপ, ক্ষুধা-তৃষ্ণা-লোকসান-লাভের ঊর্ধ্বে থাকা এবং এগুলি অতিক্রম করা তপস্যার শ্রেণীভুক্ত। সূত্রের খবর, প্রাণ প্রতিষ্ঠার আগে প্রধানমন্ত্রী মোদিকে ৪৫টি ভিন্ন নিয়ম মেনে চলতে হবে, এই নিয়মের অধীনে তাঁকে মেঝেতে ঘুমোতে হবে।

Advertisement