scorecardresearch
 

Ayodhya Ram Mandir: তোড়জোড় শুরু, অযোধ্যায় রামলালার প্রাণ প্রতিষ্ঠা কবে? মোদীর সময়ের অপেক্ষা

অযোধ্যার বিশাল ও দিব্য মন্দিরে রাম লালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠার প্রস্তুতি চলছে। এ জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সময় চাওয়া হয়েছে। রামমন্দির ট্রাস্ট PMO-র কাছে তারিখ পাঠিয়েছে। তারিখ চূড়ান্ত হওয়ার সঙ্গে সঙ্গে একটি শুভ সময়ে অনুষ্ঠানের আয়োজন করা হবে। পুরো কর্মসূচি হবে অরাজনৈতিক।

Advertisement
 অযোধ্যায় রামলালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠা এবার অযোধ্যায় রামলালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠা এবার

অযোধ্যায় পুরোদমে চলছে রাম মন্দির নির্মাণের কাজ। বিশাল মন্দিরের নীচতলা বা ভূতল প্রস্তুত। এখন দর্শনের অপেক্ষায় ভক্তরা। জানুয়ারি থেকে রামলালা দর্শন করতে পারবেন ভক্তরা। জানুয়ারিতে অভিষেক অনুষ্ঠানের প্রস্তুতিও জোর কদমে চলছে। তৈরি হচ্ছে মন্দির নির্মাণ ও প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানের রূপরেখা। জানা গেছে যে ১৬ থেকে ২৪ জানুয়ারির মধ্যে রাম লালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠা হতে পারে।

সূত্রের খবর, আগামী বছরের ১৬ থেকে ২৪  জানুয়ারির মধ্যে রাম লালার মূর্তির প্রাণ প্রতিষ্ঠা  করা হবে। এই তারিখগুলির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  কাছে সময় চাওয়া হয়েছে। তারিখ পেলেই শিডিউল চূড়ান্ত করা হবে। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট মনে  করে যে অযোধ্যায় একটিমাত্র কর্মসূচি হওয়া উচিত এবং তাও অরাজনৈতিক। কোন মঞ্চ থাকবে না। এই কর্মসূচিতে আমন্ত্রিত ভিআইপিদের কথা বলার জন্য একটু সময় দেওয়া হবে। প্রাণ-প্রতিষ্ঠার দিন অযোধ্যায় কোনো জনসভা হবে না। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংঘের শীর্ষ নেতারা। 

অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে
এই  অনুষ্ঠান সারাদেশে প্রচারের প্রস্তুতি চলছে। প্রাণ-প্রতিষ্ঠার দিন মানুষ তাদের গ্রামে, শহরে, মন্দিরে এই অনুষ্ঠান দেখতে পাবেন। প্রসঙ্গত অক্টোবরের মধ্যে মন্দিরের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে মন্দিরের স্তম্ভের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্দিরের স্তম্ভে খোদাই করা হবে ছয় হাজারের বেশি দেব-দেবীর মূর্তি। বর্তমানে গ্রাউন্ড পিলারে মূর্তি  খোদাইয়ের কাজ দ্রুত চলছে।

আরও পড়ুন

বিভিন্ন মূর্তি ছাড়াও হিন্দু ধর্মের শুভ চিহ্নগুলিকেও এতে স্থান দেওয়া হয়েছে। এই দায়িত্ব দেওয়া হয়েছে ওড়িশার  শিল্পী ও কারিগরদের যারা স্তম্ভে মূর্তি খোদাইয়ে পারদর্শী। বর্তমানে নীচতলার কয়েকটি পিলারে ভাস্কর্য তৈরি করা হচ্ছে। মন্দিরের নীচের চত্বরে কিছু প্যানেলও তৈরি করতে হবে।

রামায়ণের পর্ব দিয়ে সাজানো প্যানেল দেখা যাবে
মন্দিরের দেয়ালে প্যানেলও বসানো হবে। এই প্যানেলগুলো হবে ব্রোঞ্জের। এতে বাল্মীকি রামায়ণের পর্ব দেখানো হবে। এখন কোন কোন বিষয়গুলো থাকবে তা নির্বাচন করা চলছে  মন্দিরের প্রবেশদ্বার যেন জাঁকজমকপূর্ণ ও আকর্ষণীয় হয় সে বিষয়েও বৈঠকে আলোচনা হয়। মন্দিরের প্রবেশপথে হনুমান ও গরুড়ের মূর্তি থাকবে বলে ঠিক করা হয়েছিল। কোন পাথর থেকে এটি তৈরি করা উচিত? এ নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

Advertisement

ভূমিপুজো করেন প্রধানমন্ত্রী 
এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অযোধ্যায় ২০২০ সালের  ৫ অগাস্ট  রাম মন্দিরের ভূমিপুজো  করেছিলেন। আরএসএস প্রধান মোহন ভাগবত এবং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও এই কর্মসূচিতে অংশ নেন। 'শ্রী রাম জন্মভূমি মন্দির'-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের আগে প্রধানমন্ত্রী হনুমানগড়ি মন্দিরে প্রার্থনায় অংশ নেন। প্রধানমন্ত্রী 'ভগবান শ্রী রামলালা বিরাজমান'-এ প্রার্থনাও করেছিলেন। পারিজাতের চারাও রোপণ করেছিলেন মোদী।

 
 

 

 

Advertisement