scorecardresearch
 

থাকবেন মোদী, অযোধ্যার রামমন্দিরে রামলালার দর্শন কবে থেকে? তারিখ ঘোষণা

অযোধ্যায় যুদ্ধকালীন তৎপরতায় রাম মন্দির তৈরির কাজ চলছে। মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, আগামী ডিসেম্বরের শেষ নাগাদ রাম মন্দিরের নিচের তলার নির্মাণ কাজ সম্পন্ন হয়ে যাবে। এরপর ২২ জানুয়ারি রামমন্দিরের পুজো হবে। আপাতত এমনটাই পরিকল্পনা রয়েছে। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

Advertisement
 ২২ জানুয়ারি রামমন্দিরের পুজো হবে। ২২ জানুয়ারি রামমন্দিরের পুজো হবে।
হাইলাইটস
  • অযোধ্যায় যুদ্ধকালীন তৎপরতায় রাম মন্দির তৈরির কাজ চলছে।
  • মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, আগামী ডিসেম্বরের শেষ নাগাদ রাম মন্দিরের নিচের তলার নির্মাণ কাজ সম্পন্ন হয়ে যাবে।
  • এরপর ২২ জানুয়ারি রামমন্দিরের পুজো হবে। আপাতত এমনটাই পরিকল্পনা রয়েছে।

অযোধ্যায় যুদ্ধকালীন তৎপরতায় রাম মন্দির তৈরির কাজ চলছে। মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, আগামী ডিসেম্বরের শেষ নাগাদ রাম মন্দিরের এক তলার নির্মাণ কাজ সম্পন্ন হয়ে যাবে। এরপর ২২ জানুয়ারি রামমন্দিরের পুজো হবে। আপাতত এমনটাই পরিকল্পনা রয়েছে। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০-২৪ জানুয়ারির মধ্যে যে কোনও দিনে 'প্রাণ প্রতিষ্ঠা'র অনুষ্ঠানে যোগ দেবেন বলে মনে করা হচ্ছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দফতর থেকে এখনও চূড়ান্ত তারিখ ঘোষণা করা হয়নি।

নৃপেন্দ্র মিশ্র আরও জানান, মন্দিরের চূড়ায় একটি যন্ত্রম স্থাপন করা হবে। আপাতত তার ডিজাইন করার কাজ চলছে। এর মাধ্যমে প্রতি বছর রাম নবমীর দিনে গর্ভগৃহে বিগ্রহের কপালে কিছুক্ষণের জন্য সূর্যের রশ্মি এসে পড়বে।  তিনি বলেন, বেঙ্গালুরুতে সেটি তৈরির কাজ চলছে। সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট, রুরকি এবং পুনের একটি ইনস্টিটিউট যৌথভাবে এর জন্য একটি কম্পিউটারাইজড প্রোগ্রাম তৈরি করেছে।

২৪ জানুয়ারি থেকে ভক্তদের জন্য খুলে দেওয়া হবে?
শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী মোদীকে অভিষেক অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানাবে। ঠিক সেই সময়েই মন্দিরের গর্ভগৃহে রাম লালার বিগ্রহ স্থাপন করা হবে। মন্দির ট্রাস্ট ১৪ জানুয়ারি মকর সংক্রান্তির পরে রাম লালার বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠা করার প্রক্রিয়া শুরু করবে। রাম লালার 'প্রাণ প্রতিষ্ঠা'র জন্য টানা ১০ দিনের আচার, পুজোপাঠ চলবে। এরপর ২৪ জানুয়ারি মন্দির জনসাধারণের খুলে দেওয়া হতে পারে।

মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান, 'মন্দিরের নিচতলার নির্মাণকাজ ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার পরিকল্পনা করা হয়েছিল। সেই মতোই কাজ এগিয়ে চলেছে।' তিনি আরও বলেন, 'মন্দিরটি অন্তত ১,০০০ বছর অক্ষত থাকবে। এমন ভাবনা নিয়েই এটি নির্মাণ করা হচ্ছে।'

২০১৯ সালে মন্দির নির্মাণে সবুজ সংকেত দিয়েছিল আদালত
২০১৯ সালে সুপ্রিম কোর্ট অযোধ্যার বিতর্কিত জায়গায় একটি ট্রাস্ট দ্বারা রাম মন্দির নির্মাণের রায় দিয়েছিল। এর পাশাপাশি, নতুন মসজিদ নির্মাণের জন্য সুন্নি ওয়াকফ বোর্ডকে বিকল্প পাঁচ একর জমি বরাদ্দ করতে কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দেওয়া হয়। আদালতের রায়ে বলা হয়, যে ২.৭৭ একর বিতর্কিত জমি আছে, যার মধ্যে থাকা বাবরি মসজিদ ভেঙে দেওয়া হয়েছিল, সেটা কেন্দ্রীয় সরকারের রিসিভারের অধীনে থাকবে। রায়ের তিন মাসের মধ্যে মন্দির নির্মাণের জন্য ট্রাস্টের কাছে হস্তান্তর করা হবে।

আরও পড়ুন

Advertisement

TAGS:
Advertisement