scorecardresearch
 

লেজ নিয়ে জন্ম নিল শিশু! চিকিৎসকরা বললেন, 'এমন ঘটনা এই প্রথম'

ওড়িশার রাজধানী ভুবনেশ্বর থেকে এক বিরল ঘটনা দেখা গেছে। সেখানে সদ্য জন্ম নেওয়া এক শিশুর শরীরে মিলেছে লেজের অস্তিত্ব। ওই সদ্যোজাত মেরুদন্ডের বক্রতা নিয়ে জন্মগ্রহণ করে। চিকিৎসকরা অপারেশন করে শিশুটির মেরুদন্ড থেকে লেজ বের করে দিতে সক্ষম হয়েছেন।

Advertisement
লেজ নিয়ে জন্মাল শিশু। প্রতীকী ছবি লেজ নিয়ে জন্মাল শিশু। প্রতীকী ছবি
হাইলাইটস
  • লেজ নিয়ে জন্ম নিল শিশু
  • চিকিৎসকরা বললেন, 'এমন ঘটনা এই প্রথম'
  • জানুন বিস্তারিত তথ্য

ওড়িশার রাজধানী ভুবনেশ্বর থেকে এক বিরল ঘটনা দেখা গেছে। সেখানে সদ্য জন্ম নেওয়া এক শিশুর শরীরে মিলেছে লেজের অস্তিত্ব। ওই সদ্যোজাত মেরুদন্ডের বক্রতা নিয়ে জন্মগ্রহণ করে। চিকিৎসকরা অপারেশন করে শিশুটির মেরুদন্ড থেকে লেজ বের করে দিতে সক্ষম হয়েছেন। জানা গিয়েছে, এখনও পর্যন্ত বিশ্বে এ ধরনের ১৯৫টি ঘটনা ঘটেছে। মানুষের লেজ একটি বিরল জন্মগত অবস্থা। 

চিকিৎসকরা বলছেন, মানবদেহের শরীরের পিছনের দিকে অতিরিক্ত একটি হাড়ের অংশ, যা দেখতে অবিকল একটি লেজের মতো। অধ্যাপক ডাঃ অশোক কুমার মহাপাত্র, যিনি অস্ত্রোপচার করেছিলেন, তিনি জানান ভুবনেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে লেজের অস্ত্রোপচার করা হয়েছিল। ওই চিকিৎসক বলেন, নবজাতকের মেরুদণ্ডে বক্রতা ছিল এবং তার পিঠের উপরের অংশে একটি লেজ ছিল। পুরী জেলার একটি কমিউনিটি হেলথ সেন্টারে শিশুটির জন্ম হয়। পরে তাকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হয়। 

চিকিৎসকেরা সফল অপারেশনের পর লেজটি সরিয়ে ফেলে

বলা হচ্ছে যে মানুষের লেজ একটি বিরল জন্মগত অবস্থা এবং এ পর্যন্ত বিশ্বে এরকম ১৯৫টি এরকম কেস রিপোর্ট করা হয়েছে। কিন্তু অতিরিক্ত হাড় সহ একটি মানুষের লেজ খুবই বিরল এবং এই ধরনের ২৬টি কেস রিপোর্ট করা হয়েছে এবং সেগুলি মেরুদণ্ডের নীচের প্রান্তে পাওয়া গেছে। শিশুটির তিনটি অস্ত্রোপচার হয়েছে, একটি গত বছরের ২৫ নভেম্বর। চিকিৎসকরা বলছেন যে এটি একটি বিরল ঘটনা এবং সাধারণ মানুষের এটি সম্পর্কে সচেতন হওয়া উচিত।

এ পর্যন্ত বিশ্বে এই ধরনের ১৯৫টি এরকম কেস রিপোর্ট হয়েছে

ডাঃ মহাপাত্র, নিউরোসার্জন ডাঃ রামচন্দ্র দেবের সঙ্গে বিরল এই লেজ অপসারণের জন্য অস্ত্রোপচার করেন। চিকিৎসক জানান, গর্ভে থাকাকালীন বেশিরভাগ নবজাতকের একটি লেজ থাকে, যা আট সপ্তাহের মধ্যে শরীরে মিলিয়ে যায়। তবে কখনও কখনও, ভ্রূণের লেজ অদৃশ্য হয় না এবং এটির সঙ্গে শিশুর জন্ম হয়। বর্তমানে শিশুটির অবস্থা ভালো রয়েছে।

Advertisement

Advertisement