scorecardresearch
 

Cheetah cubs died in Kuno: কুনো ন্যাশনাল পার্কে আরও ২ চিতা শাবকের মৃত্যু, কীভাবে?

সম্প্রতি জ্বলা নামে একটি মাদি চিতা ৪টি শাবকের জন্ম দিয়েছে। এর পর একটি শাবক মারা যায়। অবস্থা বেগতিক দেখে বাকি ৩টি শাবক ও স্ত্রী চিতা জ্বলাকে বন্যপ্রাণী চিকিৎসক দলের তত্ত্বাবধানে রাখা হয়।

কুনো ন্যাশনাল পার্ক থেকে ফের দুঃসংবাদ, আরও ২ চিতা শাবকের মৃত্যু কুনো ন্যাশনাল পার্ক থেকে ফের দুঃসংবাদ, আরও ২ চিতা শাবকের মৃত্যু
হাইলাইটস
  • ১টি শাবকের অবস্থা গুরুতর
  • তাকে চিকিৎসার জন্য পালপুর হাসপাতালে রাখা হয়েছে

কুনো ন্যাশনাল পার্ক (Kuno National Park) থেকে ফের দুঃসংবাদ এসেছে। কারণ, নামিবিয়া থেকে আনা চিতার আরও দুটি শাবক (Cheetah cubs) মারা গেছে। এর আগে ২৩ মে একটি শাবক মারা গিয়েছিল। আসলে, সম্প্রতি জ্বলা নামে একটি মাদি চিতা ৪টি শাবকের জন্ম দিয়েছে। এর পর একটি শাবক মারা যায়। অবস্থা বেগতিক দেখে বাকি ৩টি শাবক ও স্ত্রী চিতা জ্বলাকে বন্যপ্রাণী চিকিৎসক দলের তত্ত্বাবধানে রাখা হয়।

মধ্যপ্রদেশের প্রধান বন সংরক্ষক বলেছেন যে ২৩ মে প্রচণ্ড গরম ছিল। এ কারণে তিনটি শাবকের অস্বাভাবিক অবস্থা ও গরম দেখে প্রশাসন ও বন্যপ্রাণী চিকিৎসকের দল অবিলম্বে তিনটি শাবককে উদ্ধার করে প্রয়োজনীয় চিকিৎসার সিদ্ধান্ত নেন। কিন্তু এরই মধ্যে দুটি শাবকের অবস্থার অবনতি হয়ে মৃত্যু হয়।

আরও পড়ুন: Cheetah Dies at Kuno National Park: কুনো ন্যাশনাল পার্কে ফের চিতার মৃত্যু, তিন মাসে তৃতীয় মৃত্যু

১টি শাবকের অবস্থা গুরুতর

জানা গিয়েছে, একটি শাবকের অবস্থা এখনও গুরুতর এবং তাকে চিকিৎসার জন্য পালপুর হাসপাতালে রাখা হয়েছে।এখানে তাকে ক্রমাগত চিকিৎসা দেওয়া হচ্ছে। চিকিৎসার জন্য নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকার চিতা বিশেষজ্ঞ ও চিকিৎসকদের পরামর্শও নেওয়া হচ্ছে। একই সঙ্গে স্ত্রী চিতাটি সুস্থ এবং তাকেও পর্যবেক্ষণে রাখা হয়েছে।

কম ওজন এবং ডিহাইড্রেশনের কারণে মৃত্যু

সরকারি এক আধিকারিক জানিয়েছেন যে সব চিতা শাবকেরই ওজন কম। তাদের ডিহাইড্রেশন রয়েছে। প্রথমবারের মতো মা হয়েছে জ্বলা। প্রায় 8 সপ্তাহ বয়স হলেই চিতা শাবকগুলি সাধারণত মায়ের সঙ্গে ঘোরাঘুরি করতে শুরু করে। চিতা বিশেষজ্ঞদের মতে, আফ্রিকায় সাধারণভাবে চিতা শাবকের বেঁচে থাকার হার খুবই কম। নিয়ম অনুযায়ী শাবকের ময়নাতদন্তের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

TAGS: