scorecardresearch
 

Bangladesh: বাংলাদেশ নিয়ে মমতার মন্তব্যে 'ক্ষুব্ধ' ঢাকা, মোদী সরকারকে 'নোট' পাঠাল হাসিনা সরকার

বাংলাদেশ নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যে অসন্তোষ প্রকাশ করল শেখ হাসিনার সরকার। গত ২১ জুলাইয়ের সভা মঞ্চে বাংলাদেশ প্রসঙ্গে কিছু মন্তব্য করেন মমতা। মমতার সেই মন্তব্যের প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারকে 'অফিসিয়াল নোট' পাঠাল হাসিনা সরকার। 

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায়, শেখ হাসিনা, নরেন্দ্র মোদী। ফাইল চিত্র। মমতা বন্দ্যোপাধ্যায়, শেখ হাসিনা, নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।
হাইলাইটস
  • বাংলাদেশ নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যে অসন্তুষ্ট ঢাকা।
  • কেন্দ্রীয় সরকারকে 'অফিসিয়াল নোট' পাঠাল হাসিনা সরকার। 
  • ২১ জুলাইয়ের সভা মঞ্চে বাংলাদেশ প্রসঙ্গে কিছু মন্তব্য করেন মমতা।

বাংলাদেশ নিয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যে অসন্তোষ প্রকাশ করল শেখ হাসিনার সরকার। গত ২১ জুলাইয়ের সভা মঞ্চে বাংলাদেশ প্রসঙ্গে কিছু মন্তব্য করেন মমতা। মুখ্যমন্ত্রীর সেই মন্তব্য নিয়ে সরব হয়েছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপিও। রিপোর্ট তলব করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এবার মমতার সেই মন্তব্যের প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারকে 'অফিসিয়াল নোট' পাঠাল হাসিনা সরকার। 

এই প্রসঙ্গে বাংলাদেশের বিদেশমন্ত্রী হাসান মাহমুদ বলেছেন, 'তাঁর (মমতা) প্রতি যথাযথ সম্মান রেখে বলতে চাই, ওঁর সঙ্গে আমাদের নিবিড় সম্পর্ক। ওঁর বক্তব্যে বিভ্রান্তির সুযোগ রয়েছে। আমরা এই নিয়ে ভারত সরকারকে অফিসিয়াল নোট পাঠিয়েছি।'


বাংলাদেশ প্রসঙ্গে কী বলেছিলেন মমতা?

আরও পড়ুন

রবিবার একুশে জুলাইয়ের সভায় বাংলাদেশে অশান্তির ঘটনা সম্পর্কে মমতা বলেন, 'আমি শুধু এটুকু বলতে পারি, কোনও অসহায় মানুষ যদি বাংলার দরজা খটখট করেন, আমরা নিশ্চয়ই আশ্রয় দেব। কারণ, এটা রাষ্ট্রসঙ্ঘের নিয়ম। কেউ শরণার্থী হলে পার্শ্ববর্তী এলাকায় তাঁকে সম্মান দেওয়া হয়। অসমে বোরোদের সঙ্গে এক বার গোলমাল হয়েছিল। আলিপুরদুয়ারে দীর্ঘ দিন ছিলেন শরণার্থীরা। আমিও দেখা করতে গিয়েছিলাম।'

মুখ্যমন্ত্রীর এই বক্তব্য ঘিরেই বিতর্ক তৈরি হয়েছে। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এক্স হ্যান্ডেলে লিখেছেন, 'মমতা বন্দ্যোপাধ্যায় অনেক অপ্রাসঙ্গিক কথা বলেছেন। বেশিরভাগ ক্ষেত্রে যে বিষয়ে তাঁর বা রাজ্য প্রশাসনের কোনও অবস্থান নেই, যেমন বাংলাদেশের জন্য দরজা খোলা। এই বিষয়গুলি কেন্দ্রীয় সরকার ঠিক করে। তিনি সব সময় যেমন হাস্যকর কথা বলেন, এটাও নতুন রসিকতা।'

অন্য দিকে, বাংলাদেশে চাকরিতে মেধার ভিত্তিতে ৯৩ শতাংশ নিয়োগ করতে হবে, এই নিয়ে রায় দিয়েছে সে দেশের সুপ্রিম কোর্ট। আদালতের রায় মেনে মঙ্গলবার রাতে এই নিয়ে বিজ্ঞপ্তি জারি করল শেখ হাসিনার সরকার। বাংলাদেশ সংবাদসংস্থা সূত্রে এই খবর জানা গিয়েছে। সরকারি চাকরিতে সংরক্ষণ বাতিলের দাবিতে আন্দোলন ঘিরে গত কয়েকদিন ধরেই অশান্ত ওপার বাংলা। সংঘর্ষে ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। 

Advertisement

সুপ্রিম কোর্টের রায়ের পরও বাংলাদেশে অশান্তি অব্যাহত। অশান্তির ঘটনা রুখতে সে দেশে কার্ফু জারি করা হয়েছে। কার্ফুর মেয়াদ আরও ২ দিন বাড়ানো হল। তবে এর মধ্যেই বুধবার থেকে বাংলাদেশে অফিস খুলছে। বাংলাদেশ সংবাদসংস্থা সূত্রে খবর, বুধবার থেকে সমস্ত সরকারি এবং বেসরকারি অফিস খুলবে। সকাল ১১টা থেকে দুপুর ৩টে পর্যন্ত খোলা থাকবে অফিস। অন্য দিকে, বুধ এবং বৃহস্পতিবার কার্ফু জারি থাকবে। 
 

TAGS:
Advertisement