scorecardresearch
 

JNU: বিবিসির ডকুমেন্টারি নিয়ে তোলপাড় JNU, পাথর ছোড়া-বিদ্যুৎ বিচ্ছিন্ন করার অভিযোগ

BBC Documentary Controversy: বিবিসির ডকুমেন্টারি নিয়ে তোলপাড় জওহরলাল বিশ্ববিদ্যালয়। JNU-এর স্টুডেন্ট ইউনিয়ন সাফ জানিয়ে দেয়, বিবিসির ডকুমেন্টারিটি দেখানো হবে। মঙ্গবার কর্তৃপক্ষ ক্যাম্পাসের বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছে বলে অভিযোগ ওঠে। এর প্রতিবাদে সব শিক্ষার্থীরা হাতে মোমবাতি নিয়ে বিক্ষোভ করে।

Advertisement
বিবিসির ডকুমেন্টারি নিয়ে তোলপাড় JNU বিবিসির ডকুমেন্টারি নিয়ে তোলপাড় JNU
হাইলাইটস
  • বিবিসির ডকুমেন্টারি নিয়ে তোলপাড় জওহরলাল বিশ্ববিদ্যালয়ে
  • কর্তৃপক্ষ ক্যাম্পাসের বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছে বলে অভিযোগ ওঠে।
  • মঙ্গবার কর্তৃপক্ষ ক্যাম্পাসের বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছে বলে অভিযোগ ওঠে

BBC Documentary Controversy: বিবিসির ডকুমেন্টারি নিয়ে তোলপাড় জওহরলাল বিশ্ববিদ্যালয়। JNU-এর স্টুডেন্ট ইউনিয়ন সাফ জানিয়ে দেয়, বিবিসির ডকুমেন্টারিটি দেখানো হবে। মঙ্গবার কর্তৃপক্ষ ক্যাম্পাসের বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছে বলে অভিযোগ ওঠে। এর প্রতিবাদে সব শিক্ষার্থীরা হাতে মোমবাতি নিয়ে বিক্ষোভ করে। একই সঙ্গে ডকুমেন্টারি দেখানোর সময় শিক্ষার্থীদের ওপর পাথর ছোড়ার ঘটনাও ঘটেছে বলে অভিযোগ। তবে, কারা পাথর ছুড়েছে তা স্পষ্ট নয়।

JNU-তে তোলপাড়, ছাত্রদের ওপর পাথর ছোড়া
JNUSU সিদ্ধান্ত নেয় ক্যাম্পাসে পড়ুয়াদের বিবিসিরর ডকুমেন্টারি দেখাকপি হবে। JNU কর্তৃপক্ষ আগেই সাফ জানিয়েছিল বিবিসির ডকুমেন্টারিটি দেখানো হবে না। ছাত্র ইউনিয়ন এই তথ্যচিত্র দেখানোর কথা ঘোষণা করে। মঙ্গলবারও একই পর্বে দেখানো হয়। জানা যায়, বিবিসির ডকুমেন্টারি এখন অনেক ছাত্রের ফোনেই আছে।

বিবিসির ডকুমেন্টারি নিয়ে তোলপাড় সারা দেশ। ইতিমধ্যেই কেন্দ্র সরকার এই তথ্যচিত্রটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে। বিদেশমন্ত্রক জানিয়েছে, বিবিসি এই তথ্যচিত্রের মাধ্যমে অপপ্রচার ছড়ানোর চেষ্টা করেছে। তবে একাংশ এই নিষেধাজ্ঞাকে সেন্সরশিপ হিসেবে দেখছেন। তাদের দাবি, মিডিয়া নিয়ন্ত্রিত হচ্ছে। জেএনইউতে এসব যুক্তির ভিত্তিতে জেএনইউএসইউ বিবিসির ডকুমেন্টারি দেখানোর কথা বলে। কিন্তু তোলপাড় সেখানেও। পাথর ছোড়ার জেরে পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়ে।

মতের পার্থক্য,  JNU-এর কর্তৃপক্ষের নীরবতা
প্রসঙ্গত, JNU-র ছাত্রদের একটা অংশ বিবিসির ডকুমেন্টারিরও বিরোধিতা করছে। তারা বলছেন, ক্যাম্পাসের পরিবেশ নষ্ট করতেই তা দেখানো হচ্ছে। ওই শিক্ষার্থীদের পক্ষ থেকে ক্যাম্পাসের সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। তথ্যচিত্র দেখানোর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ছাত্ররা জোর দিয়ে বলেন, যারা ভারত ভাঙার কথা বলত তারাই এখন এই তথ্যচিত্রকে সমর্থন করছে। এই মতপার্থক্য নিয়ে পরিস্থিতি উত্তাল। JNUSU কিছু সময়ের মধ্যে মিডিয়াকে সম্বোধন করবে বলে জানিয়েছে। ক্যাম্পাসে যে অশান্তি দেখা গেছে সে বিষয়ে বিস্তারিত জানানো হবে। JNU কর্তৃপক্ষ এখনও পর্যন্ত এই ঘটনায় প্রতিক্রিয়া দেয়নি।

Advertisement

Advertisement