scorecardresearch
 

Mamata-Naveen Meet: কংগ্রেস বাদ দিয়ে BJP-বিরোধী জোট? নজরে নবীন-মমতা মিটিং

আজ দেশের নজর থাকবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের বৈঠকের দিকেই। আজ বিকেলে বিজেডি প্রধান নবীন পট্টনায়েক এর সঙ্গে বৈঠক করতে চলেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

Advertisement
মমতা-নবীন বৈঠকের দিকে তাকিয়ে গোটা দেশ মমতা-নবীন বৈঠকের দিকে তাকিয়ে গোটা দেশ

গত মঙ্গলবার প্রতিবেশী রাজ্য ওড়িশায় গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার পুরীর মন্দিরে পুজোও দেন তিনি, পাশাপাশি ওড়িশায় বাঙালি পর্যটকদের জন্য এবার অতিথিশালা তৈরি করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। সেই উদ্দেশ্যে ওড়িশায় বুধবার জমি পরিদর্শন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর আজ দেশের নজর থাকবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের বৈঠকের দিকেই। আজ বিকেলে বিজেডি প্রধান নবীন পট্টনায়েক এর সঙ্গে বৈঠক করতে চলেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

সর্বভারতীয় রাজনীতির প্রেক্ষিতে বাংলা ও ওড়িশার দুই মুখ্যমন্ত্রীর সাক্ষাতের দিকে নজর রয়েছে সকলের। গত শুক্রবারই কলকাতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। তারপরেই নিজের ওড়িশা ভ্রমণের কথা জানান মমতা। বাংলার মুখ্যমন্ত্রীর এই তৎপরতায় তার প্রশ্ন উঠছে ২০২৪ এর লক্ষ্যে অকংগ্রেসী অবিজেপি দলগুলিকে সঙ্গে নিয়ে তৃতীয় মোর্চা গঠনের কাজ কি শুরু করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়? 

প্রসঙ্গত ২০২৪ সালে লোকসভা ভোটের পাশাপাশি ওড়িশায় বিধানসভা নির্বাচন। নবীন পট্টনায়েক একসময় বিজেপির সঙ্গে জোট বাঁধলেও বর্তমানে   নীতিগত ভাবে বিজেপি এবং কংগ্রেসের সঙ্গে সমদূরত্ব বজায় রাখার পক্ষে। যদিও নানা জাতীয় ইস্যুতে বিজেপির সঙ্গেই থাকতে দেখা যায় নবীনের দল বিজেডিকে। তবে ওড়িশার ঘরোয়া রাজনীতিতে ইদানিং বিজেপি নবীনের সমালোচনায় মুখর। ওড়িশার সংবাদমাধ্যমে  এখন নবীন আর ধর্মেন্দ্র প্রধানের একে অপরের বিরুদ্ধে বাক্যবাণ প্রতিদিনের চর্চায়। অন্যদিকে, নবীনের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক বহুদিনের। আর নবীনও বর্তমানে দেশের অন্যান্য আঞ্চলিক দলগুলির সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। এই আবহে মমতা-নবীন বৈঠক তাই বাড়তি মাত্রা যোগ করছে।  প্রসঙ্গত, আঞ্চলিক দলগুলির সম্ভাবনা নিয়ে গত সপ্তাহেই তৃণমূলনেত্রীর সঙ্গে আলোচনা করে গিয়েছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। মমতার সুরেই অখিলেশও কংগ্রেসকে বাদ দিয়ে আঞ্চলিক দলগুলির ঐক্যের উপর জোর দিয়েছেন। তিনি জানিয়ে দিয়েছেন, সমাজবাদী পার্টি দিদির সঙ্গেই থাকবেন।

Advertisement

নবীনের সঙ্গে বৈঠক শেষে আজকেই কলকাতায় ফিরছেন বাংলার মুখ্যমন্ত্রী।  ভুবনেশ্বর থেকে কলকাতায় ফিরেই শুক্রবার মমতার বৈঠকের কথা রয়েছে কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর সঙ্গে। কালকেই  কুমারস্বামী কলকাতায় আসছেন। সেদিনই তাঁর সঙ্গে মমতার বৈঠক হবে। সেখানেও কংগ্রেসকে বাইরে রেখে আঞ্চলিক দলগুলিকে সামনে রেখে বিজেপি বিরোধী জোটের কথা উঠবে। এদিকে সামনেই কর্নাটকের বিধানসভা ভোট। ইতিমধ্যে অখিলেশের সঙ্গে মমতার কথা হয়েছে। বিজু জনতা দলের নবীনের সঙ্গে আজ  কথা হবে তৃণমূলনেত্রীর। পরের দিন তাঁর সঙ্গে বৈঠক করবেন জে়ডিএস নেতা কুমারস্বামী। অল্প কয়েক দিনের মধ্যে দেশের তিন প্রান্তের তিন নেতার সঙ্গে তৃণমূলনেত্রীর আলোচনা জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে অবশ্যই গুরুত্বপূর্ণ। 

Advertisement