scorecardresearch
 

Train Accident in India: আতঙ্কের রেল সফর, কাঞ্চনজঙ্ঘার স্মৃতি উস্কে দিল মুম্বই মেল দুর্ঘটনা, ১২ মাসে ৬ বার, কী কী?

মঙ্গলবার ভোর ৩:৪৩ মিনিটে ঝাড়খণ্ডে ট্রেন দুর্ঘটনা ঘটে। এই দুর্ঘটনাটি ঘটেছে ঝাড়খণ্ডের সেরাকেলায়, যেখানে হাওড়া-মুম্বই মেল (12810) একটি পণ্যবাহী ট্রেনকে ধাক্কা মারে। প্রসঙ্গত গত জুন মাসের ১৭ তারিখ শিলিগুড়ির ফাঁসিদেওয়ায় ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটেছিল। শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় বহু মৃত্যুর খবর আসে। এই ঘটনার একমাস কাটতে না কাটতেই ফের রেল দুর্ঘটনা। চলুন জেনে নেওয়া যাক গত এক বছরে দেশে ঘটে যাওয়া ৬টি বড় ট্রেন দুর্ঘটনা সম্পর্কে।

Advertisement
একের পর এক দুর্ঘটনা একের পর এক দুর্ঘটনা


ফের একবার রেল দুর্ঘটনার খবরে দিন শুরু হল। এবার ঝাড়খণ্ডে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। টাটানগরের কাছে পোটোবেদার কাছে ট্রেনের ১৮টি বগি লাইনচ্যুত হয়েছে।এই ট্রেনটি হাওড়া থেকে মুম্বাই যাচ্ছিল, এই দুর্ঘটনায় যাত্রী মৃত্যুর পাশাপাশি আহত হোয়ার খবরও মিলেছে। আহতদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে বলে রেলের তরফে জানানো হয়েছে। দুর্ঘটনাস্থল থেকে যাত্রী পরিবহনের জন্য রেলওয়ে বিশেষ কোচিং রেক ও বাসের ব্যবস্থা করেছে। 

মঙ্গলবার ভোর ৩:৪৩ মিনিটে ঝাড়খণ্ডে ট্রেন দুর্ঘটনা ঘটে। এই দুর্ঘটনাটি ঘটেছে ঝাড়খণ্ডের সেরাকেলায়, যেখানে হাওড়া-মুম্বই মেল (12810) একটি পণ্যবাহী ট্রেনকে ধাক্কা মারে। প্রসঙ্গত গত জুন মাসের ১৭ তারিখ  শিলিগুড়ির ফাঁসিদেওয়ায় ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটেছিল। শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় বহু মৃত্যুর খবর আসে। এই ঘটনার একমাস কাটতে না কাটতেই ফের রেল দুর্ঘটনা। চলুন জেনে নেওয়া যাক গত এক বছরে দেশে ঘটে যাওয়া ৬টি বড় ট্রেন দুর্ঘটনা সম্পর্কে।

কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনা, পশ্চিমবঙ্গ
গতমাসের ১৭ তারিখ,  কাটিহার ডিভিশনের রাঙাপানি ও চটের হাট স্টেশনের মাঝে, কাঞ্জনজঙ্ঘা এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মারে একই লাইনে দ্রুত গতিতে থাকা  মালগাড়ি। দুর্ঘটনায় মালগাড়ির চালক সহ ১০ জনের মৃত্যু হয়। 

আরও পড়ুন

গোন্ডা, উত্তরপ্রদেশ
চলতি  মাসের ১৮ তারিখে, চণ্ডীগড় থেকে ডিব্রুগড়গামী এক্সপ্রেস ট্রেনের ১০ টিরও বেশি বগি লাইনচ্যুত হয়। এই দুর্ঘটনায় চারজন নিহত এবং বিপুল সংখ্যক যাত্রী আহত হয়েছেন। 

জামতারা, ঝাড়খণ্ড
এই বছরের ২৪ ফেব্রুয়ারি, ঝাড়খণ্ডের জামতারা এবং বিদ্যাসাগর স্টেশনের মধ্যে একটি ট্রেন দুর্ঘটনায় দুই জনের মৃত্যু হয়। আসলে, বেঙ্গালুরু-যশবন্তপুর ট্র্যাকে লাইন ধরে কাজ চলছিল, যার কারণে ধুলো ছিল। লোকো পাইলট ধুলোকে আগুনের কারণ বলে সন্দেহ করে ট্রেন থামিয়ে দেন। এরপরই ট্রেন থেকে যাত্রীরা নামতে শুরু করেন। এদিকে, একটি আপবাউন্ড ইএমইউ ট্রেন পাশ দিয়ে চলে যায় এবং ১২ জন লোকের ওপর দিয়ে চলে যায়।

Advertisement

বালাসোর, ওড়িশা
গত বছরের ২ জুন ওড়িশার বালাসোরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটে। এখানে, চেন্নাই থেকে হাওড়াগামী 12841 করোমন্ডেল এক্সপ্রেস লুপ লাইনে দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনের সঙ্গে  সংঘর্ষ হয়  এবং পাশের লাইনে যাওয়া যশবন্তপুর হাওড়া এক্সপ্রেসের সঙ্গেও সংঘর্ষ হয়। এই তিন দুর্ঘটনায় করোমন্ডেল এক্সপ্রেসের বহু বগি লাইনচ্যুত হয়। এই দুর্ঘটনায় ২৯৬ জন মারা যান, এবং ১২০০ জনেরও বেশি মানুষ আহত হন।

বক্সার, বিহার
১১ অক্টোবর, ২০২৩, বিহারের বক্সার জংশন রেলওয়ে স্টেশনের কাছে একটি ট্রেন দুর্ঘটনা ঘটে। এখানে নয়াদিল্লি থেকে কামাখ্যাগামী উত্তর এক্সপ্রেসের ২৪টি বগি লাইনচ্যুত হয়ে ৪ জনের মৃত্যু হয়েছিল। যেখানে আহত হয়েছেন ৬০ থেকে ৭০ জন।

ভিজিয়ানগরম, অন্ধ্রপ্রদেশ
২০২৩ সালের অক্টোবরে, অন্ধ্র প্রদেশের কান্তকাপল্লিতে একটি ট্রেন দুর্ঘটনায় ১৪ জন যাত্রী মারা গিয়েছিল, এবং ৫০ জনেরও বেশি লোক গুরুতর আহত হয়েছিল। এখানে রায়গড়া প্যাসেঞ্জার ট্রেনটি পিছন থেকে বিশাখাপত্তনম পলাসা ট্রেনকে ধাক্কা দেয়। ড্রাইভ ও সহকারী চালক ফোনে ক্রিকেট ম্যাচ দেখতে ব্যস্ত থাকায় এ দুর্ঘটনা ঘটে বলে জানা গেছে।

এদিকে ঝাড়খণ্ডের রেল দুর্ঘটনা নিয়ে  কেন্দ্রের এনডিএ সরকারকে তোপ দেগেছেন বাংলার  মুখ্যমন্ত্রী তথা দেশের প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের উদ্দেশে প্রাক্তন রেলমন্ত্রীর প্রশ্ন, “এটাই কি সরকার চালানোর নমুনা?”

 রেলকে নিয়ে সরকারি উদাসীনতা থামবে কবে সেই প্রশ্নও তুলেছেন এনডিএ এবং ইউপিএ আমলে রেলমন্ত্রী থাকা মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement