scorecardresearch
 

Jammu Kashmir: জম্মু-কাশ্মীরে জঙ্গি নির্মূলে বড় প্ল্যান, শাহের নেতৃত্বে উচ্চ পর্যায়ের বৈঠক

জম্মু অঞ্চলে সাম্প্রতিক সন্ত্রাসবাদের ঘটনা এবং অমরনাথ যাত্রার নিরাপত্তা নিয়ে আজ স্বরাষ্ট্র মন্ত্রকে একটি উচ্চপর্যায়ের বৈঠক হতে চলেছে। এই বৈঠকে সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement
সন্ত্রাস নির্মূলে পরিকল্পনা সন্ত্রাস নির্মূলে পরিকল্পনা

জম্মু অঞ্চলে সাম্প্রতিক সন্ত্রাসবাদের ঘটনা এবং অমরনাথ যাত্রার নিরাপত্তা নিয়ে আজ স্বরাষ্ট্র মন্ত্রকে একটি উচ্চপর্যায়ের বৈঠক হতে চলেছে। এই বৈঠকে সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সকাল ১১টায় নর্থ ব্লকে অনুষ্ঠিত হতে চলা এই বৈঠকে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর, এনএসএ অজিত ডোভাল, স্বরাষ্ট্রসচিব, আইবি প্রধান, র চিফ, এনআইএ-র ডিজি, সমস্ত আধাসামরিক বাহিনীর ডিজি, সেনা ও বায়ুসেনার ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং স্বরাষ্ট্র মন্ত্রকের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত থাকবেন।

সন্ত্রাস নির্মূলে পরিকল্পনা করা হবে!
বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে বর্তমান গোয়েন্দা রিপোর্ট সম্পর্কে তথ্য দেবেন আইবি ও র চিফ। শুধু তাই নয়, এই বৈঠকে জম্মু অঞ্চলে গত কয়েকদিনে যেভাবে জঙ্গি হামলার ঘটনা বেড়েছে তা নিয়ে আলোচনা হবে। সূত্রের খবর, জম্মু অঞ্চল থেকে সন্ত্রাসবাদ পুরোপুরি নির্মূল করার জন্য একটি সমন্বিত পরিকল্পনা করা হতে পারে।

আরও পড়ুন

সূত্র জানিয়েছে যে অমরনাথ যাত্রা কঠোর নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত হবে এবং এই বৈঠকে প্রয়োজনীয় সেনা ও সরঞ্জাম পর্যালোচনা করা হবে। এছাড়াও, অমরনাথ যাত্রা রুটে যাতে কোনও সমস্যা না হয় তা নিশ্চিত করতে নিরাপত্তা সংস্থাগুলি AI ভিত্তিক পর্যবেক্ষণ করবে।

শুক্রবারও বৈঠক হয়
এর আগে শুক্রবারও, স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে একটি পর্যালোচনা বৈঠক করেছিলেন। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রকের একাধিক আধিকারিকের পাশাপাশি জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজিপি, সিআরপিএফের শীর্ষ আধিকারিক এবং সিনিয়র ইন্টেলিজেন্স গ্রেড অফিসাররা উপস্থিত ছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রী নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সব কর্মকর্তার কাছে প্রশ্ন করেন এবং মতামত নেন।

শোনা যাচ্ছে, বৈঠকের আগে জম্মু হামলা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদী। এরপরই সেখানকার নিরাপত্তা নিয়ে শীর্ষ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

৪ দিনে ৪টি জঙ্গি  হামলা
সম্প্রতি জম্মু ও কাশ্মীরে ৪ দিনে ৪টি হামলা চালিয়েছে জঙ্গিরা। রিয়াসি, কাঠুয়া ও ডোডায় হামলা চালিয়েছিল জঙ্গিরা। তারা এলাকার শান্তি নষ্ট করার চেষ্টা করছে। তবে এর জবাবে কাঠুয়ায় নিরাপত্তা বাহিনী ২ জঙ্গি হত্যা করেছে। বাকি জঙ্গিদের খোঁজে তল্লাশি চলছে।

প্রথমত, ৯ জুন জম্মু ও কাশ্মীরের রিয়াসিতে তীর্থযাত্রীদের বাসে হামলা চালায় জঙ্গিরা। ৯ জুন সন্ধ্যা সোয়া ৬টার দিকে এ হামলার ঘটনা ঘটে। জঙ্গিরা বাসে গুলি চালালে বাসটি নিয়ন্ত্রণের বাইরে গিয়ে গভীর খাদে পড়ে যায়। বাসে হামলাকারী জঙ্গিরা পাহাড়ি এলাকায় লুকিয়ে ছিল।

Advertisement