scorecardresearch
 

NDA Vice President Candidate 2022 : ধনখড়কে উপরাষ্ট্রপতি প্রার্থী করেছে BJP, নেপথ্যে কোন কোন ফ্যাক্টর?

উপরাষ্ট্রপতি (NDA Vice President Candidate 2022) পদে জগদীপ ধনখড়ের নাম ঘোষণার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে লেখেন, 'কৃষক পুত্র জগদীপ ধনখড় তাঁর নম্রতার জন্য পরিচিত। তিনি সর্বদা কৃষক, যুব, মহিলা এবং বঞ্চিতদের উন্নতির জন্য কাজ করেছেন। আনন্দের কথা, তিনি আমাদের উপরাষ্ট্রপতি প্রার্থী।' প্রধানমন্ত্রী মোদী আরও বলেন যে, 'জগদীপ ধনখড়ের সংবিধান সম্পর্কে দুর্দান্ত জ্ঞান রয়েছে। তিনি আইন প্রণয়ন বিষয়েও পারদর্শী। আমি নিশ্চিত তিনি রাজ্যসভায় একজন চমৎকার স্পিকার হবেন এবং জাতির অগ্রগতিকে আরও এগিয়ে নেওয়ার লক্ষ্যে সংসদে কাজ পরিচালনা করবেন।'

Advertisement
জগদীপ ধনখড় জগদীপ ধনখড়
হাইলাইটস
  • এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী জগদীপ ধনখড়
  • ধনখড়কে 'কৃষক-পুত্র' বলে সম্মোধন নাড্ডার
  • নজরে রাজস্থান-হরিয়ানার বিধানসভা ভোট?

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে (Jagdeep Dhankhar) এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী করেছে বিজেপি। আগামী ৬ অগাস্ট হতে চলেছে উপরাষ্ট্রপতি নির্বাচন। যদি ধনখড় উপরাষ্ট্রপতি হন তাহলে আগামী ২০২৩ সালে হতে চলা রাজস্থান ও ২০২৪ সালের হরিয়ানা নির্বাচনে বিজেপি সুবিধা পেতে পারে বলে মনে করা হচ্ছে।  

শনিবার উপরাষ্ট্রপতি পদে জগদীপ ধনখড়ের নাম ঘোষণার সময় তাঁকে কৃষক-পুত্র বলে বর্ণনা করেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা। তিনি আরও বলেন, ধনখড় নিজেকে জনগণের রাজ্যপাল হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এমনকি ধনখড়ের জন-সংযোগের যে ক্ষমতা সেই বিষয়েও আলোচনা করেন নাড্ডা।  

উপরাষ্ট্রপতি (NDA Vice President Candidate 2022) পদে ধনখড়ের নাম ঘোষণার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে লেখেন, 'কৃষক পুত্র জগদীপ ধনখড় তাঁর নম্রতার জন্য পরিচিত। তিনি সর্বদা কৃষক, যুব, মহিলা এবং বঞ্চিতদের উন্নতির জন্য কাজ করেছেন। আনন্দের কথা, তিনি আমাদের উপরাষ্ট্রপতি প্রার্থী।' প্রধানমন্ত্রী মোদী আরও বলেন যে, 'জগদীপ ধনখড়ের সংবিধান সম্পর্কে দুর্দান্ত জ্ঞান রয়েছে। তিনি আইন প্রণয়ন বিষয়েও পারদর্শী। আমি নিশ্চিত তিনি রাজ্যসভায় একজন চমৎকার স্পিকার হবেন এবং জাতির অগ্রগতিকে আরও এগিয়ে নেওয়ার লক্ষ্যে সংসদে কাজ পরিচালনা করবেন।'

কৃষকদের বার্তা দেওয়ার চেষ্টা
রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ২০২৪ সালের বিধানসভা নির্বাচন এবং লোকসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপি জগদীপ ধনখড়কে প্রার্থী হিসাবে ঘোষণা করেছে। বিজেপি কৃষকদের কাছে বার্তা দেওয়ার চেষ্টা করছে যে তারা কৃষকপন্থী। ২০২১-এর নভেম্বরে, সরকার কৃষি বিল প্রত্যাহার করে। এরপর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে জাঠ-অধ্যুষিত জেলাগুলির ৭৬টির মধ্যে ৫১টি আসন পায় বিজেপি।

ধনখড়ের সাংবিধানিক জ্ঞান
পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের গভীর আইনি জ্ঞান রয়েছে। তিনি ১৯৮৯ সালে ঝুনঝুনু সংসদীয় এলাকা লোকসভায় নির্বাচিত হন। চন্দ্রশেখর সরকারের সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীও ছিলেন। ১৯৯৩-৯৮ সালে আজমির জেলার কিশানগড় কেন্দ্র থেকে রাজস্থান বিধানসভায় নির্বাচিত হন। তিনি লোকসভা এবং রাজস্থান বিধানসভা, উভয়েরই গুরুত্বপূর্ণ কমিটির অংশ ছিলেন। এছাড়া সুপ্রিম কোর্টের পাশাপাশি রাজস্থান হাইকোর্টের সিনিয়র অ্যাডভোকেট ছিলেন তিনি।

Advertisement

রাজনৈতিক ও আইনি অভিজ্ঞতা
রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে, উপরাষ্ট্রপতি হাউসের বৈঠকে সভাপতিত্ব করেন। রাজ্যসভার চেয়ারম্যান হিসাবে জগদীপ ধনখড়ের চ্যালেঞ্জ হল হাউসের উৎপাদনশীলতা সর্বাধিক করা এবং মুলতুবি থাকা বিলগুলির বিষয়ে ঐক্যমতে পৌঁছানো। রাজ্যসভায় এখনও পর্যন্ত ২৬টি বিল মুলতুবি রয়েছে। সংসদের বাদল অধিবেশন ১৮ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত চলবে। এখন দেখার ধনখড় উপরাষ্ট্রপতি হলে সংসদে তৃণমূলের হট্টগোল কীভাবে সামলান।

জাঠ ফ্যাক্টর
এদিকে আগামী ২০২৩ ও ২০২৪ সালে হতে চলেছে রাজস্থান এবং হরিয়ানার বিধানসভা নির্বাচন। যেখানে প্রচুর সংখ্যক জাঠ ভোটার রয়েছেন। রাজস্থানে প্রায় ১০ শতাংশ জাঠ ভোটার। শেখাওয়াটি এবং মারওয়ার অঞ্চলে জাঠদের বিশেষ প্রভাব রয়েছে। গত সপ্তাহে, জগদীপ ধনখড়ের জন্মস্থান ঝুনঝুনুতে আরএসএস তিন দিনের 'অল ইন্ডিয়া প্রদেশ প্রচারক' সভা করেছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী শচীন পাইলটের মধ্যে ঠান্ডা যুদ্ধও আসন্ন বিধানসভা নির্বাচনে বিজেপিকে সাহায্য করতে পারে। অন্যদিকে হরিয়ানার রাজনীতিতে কয়েক দশক ধরে জাঠদের আধিপত্য। হরিয়ানার জনসংখ্যার প্রায় ২৫-২৮ শতাংশ জাঠ। সেক্ষেত্রে জগদীপ ধনখড় যদি ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচিত হন, তাহলে আসন্ন এই দুই রাজ্যের বিধানসভা নির্বাচনেও সুবিধা পাবে পদ্ম শিবির।

আরও পড়ুনট্রাফিক আইন ভাঙলে রক্ত নেবে পুলিশ, দেশের এই রাজ্য আজব নিয়ম


 

Advertisement