scorecardresearch
 

Ujjwala Yojana: ফ্রি-তে ৭৫ লক্ষ রান্নার গ্যাসের কানেকশন দেবে কেন্দ্রীয় সরকার, কারা পাবেন?

Pradhan Mantri Ujjwala Yojana: রান্নার গ্যাসের কানেকশন নিয়ে বড় খবর। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে আরও ৭৫ লক্ষ গ্যাসের কানেকশন দেওয়ার সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে অনুমোদন দেওয়া হয়েছে।

Advertisement
ফ্রি-তে ৭৫ লক্ষ রান্নার গ্যাসের কানেকশন দেবে কেন্দ্রীয় সরকার ফ্রি-তে ৭৫ লক্ষ রান্নার গ্যাসের কানেকশন দেবে কেন্দ্রীয় সরকার
হাইলাইটস
  • উজ্জ্বলা যোজনার অধীনে আরও ৭৫ লক্ষ গ্যাসের কানেকশন দেওয়ার সিদ্ধান্ত
  • আগামী তিন বছরে ১ হাজার ৬৫০ কোটি টাকা খরচ করবে কেন্দ্রীয় সরকার

Pradhan Mantri Ujjwala Yojana: রান্নার গ্যাসের কানেকশন নিয়ে বড় খবর। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে আরও ৭৫ লক্ষ গ্যাসের কানেকশন দেওয়ার সিদ্ধান্তে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তে অনুমোদন দেওয়া হয়েছে। এর জন্য কেন্দ্রীয় সরকার আগামী তিন বছরে ১ হাজার ৬৫০ কোটি টাকা খরচ করবে। এর আগে এই মাসেই উজ্জ্বলা প্রকল্পের অধীনে অতিরিক্ত ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। সিলিন্ডার প্রতি অতিরিক্ত ২০০ টাকার ভর্তুকি দেওয়া হচ্ছে। যাতে করে উজ্জ্বলা যোজনার অধীনে সিলিন্ডার প্রতি মোট ৪০০ টাকা ভর্তুকি মিলছে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বুধবার বলেছেন, 'প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে মহিলাদের এলপিজি সংযোগে সহায়তা করার জন্য সরকার অনুদান ছাড়াও সিদ্ধান্তেও অনুমোদন দিয়েছে।'

এই বছরের মার্চের শুরুতে অর্থনৈতিক বিষয়ক কমিটি (CCEA) প্রতি ১৪.২ কেজি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি অনুমোদন করেছিল। প্রতি বছর ১২টি রিফিল করার জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) এর সুবিধাভোগীদের এই ভর্তুকি দেওয়া হবে।

আরও পড়ুন

উজ্জ্বলা প্রকল্পের অধীনে বিনামূল্যে রান্নার গ্যাসের কানেকশন দেওয়া হয়। বিপিএল তালিকাভুক্ত পরিবারের মহিলারা এই সুবিধা পান। এছাড়াও গ্যাস সিলিন্ডারে মেলে ভর্তুকি। গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ভর্তুকির টাকা ঢোকে। ১ মার্চ পর্যন্ত দেশে ৯.৫৯ কোটি মহিলা উজ্জ্বলা যোজনার সুবিধা পাচ্ছেন।

 

Advertisement