scorecardresearch
 

PM Modi : দেশের সব CBSE স্কুলের সিলেবাস হবে একই, বই হবে ২২ ভাষায়; বড় ঘোষণা PM মোদীর

জাতীয় শিক্ষা নীতির তৃতীয় বার্ষিকী অনুষ্ঠানে যোগ দিয়ে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী শ্রী যোজনা তহবিলের প্রথম কিস্তি প্রকাশ করেন।

Advertisement
ছাত্রের সঙ্গে প্রধানমন্ত্রী ছাত্রের সঙ্গে প্রধানমন্ত্রী
হাইলাইটস
  • জাতীয় শিক্ষা নীতির তৃতীয় বার্ষিকী অনুষ্ঠানে যোগ দিয়ে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর
  • নতুন শিক্ষানীতির অধীনে একটি সাধারণ সিলেবাস তৈরি করা হয়েছে

জাতীয় শিক্ষা নীতির তৃতীয় বার্ষিকী অনুষ্ঠানে যোগ দিয়ে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী শ্রী যোজনা তহবিলের প্রথম কিস্তি প্রকাশ করেন। PM শ্রী স্কিমের অধীনে রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল / কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন / নবোদয় বিদ্যালয় সমিতির নির্বাচিত ৬২০৭ স্কুলে প্রথম ধাপের প্রথম কিস্তি হিসাবে ৬৩০ কোটি টাকা হস্তান্তরের ঘোষণা করেন। 

প্রধানমন্ত্রী মোদী বলেন, নতুন শিক্ষানীতির অধীনে একটি সাধারণ সিলেবাস তৈরি করা হয়েছে। খুব তাড়াতাড়ি তার বাস্তবায়ন হবে। গোটা দেশের CBSE স্কুলগুলিতে একটি কমন সিলেবাস তৈরি করা হবে। এর জন্য NCERT-এর নতুন পাঠ্য বই তৈরি করা হচ্ছে। 

তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ১৩০টি বিষয়ের নতুন বই আসছে। এখন ২২ ভারতীয় ভাষায় বই হবে। ভাষার ভিত্তিতে তরুণদের প্রতিভা আর দেখা যাবে না। গ্রামাঞ্চলের মেধাবী যুবকরা মাতৃভাষায় পড়াশোনা করে উপকৃত হবে। প্রধানমন্ত্রী মোদী বলেন, 'সামাজিক বিজ্ঞান থেকে ইঞ্জিনিয়ারিং পর্যন্ত পড়াশোনা এখন ভারতীয় ভাষায় করা হবে। তরুণদের ভাষার প্রতি আস্থা থাকলে তাদের ভাবমূর্তি উজ্জ্বল হবে। এতে দেশও লাভবান হবে। ভাষার নামে যারা রাজনীতি করে তাদের দোকানপাট বন্ধ করে দেওয়া হবে। আগামী ২৫ বছর আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই বছরগুলিতে, আমাদের তরুণ প্রজন্মকে প্রস্তুত করতে হবে। আমাদের এমন একটি প্রজন্ম তৈরি করতে হবে, যা প্রতিটি ক্ষেত্রে দেশকে গর্বিত করবে।' 

আরও পড়ুন

প্রধানমন্ত্রী আরও জানান, অভিভাবকদের উচিত তাঁদের সন্তানদের স্বাধীনতা দেওয়ার। দেশের শিক্ষাকে বিশ্বমানের করতে গুজরাতে খুলতে চলেছে অস্ট্রেলিয়ার দুটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। 

নতুন শিক্ষানীতিতে পড়াশোনার পাশাপাশি গবেষণার দিকেও  নজর দেওয়া হবে। এর উদ্দেশ্য হল তরুণদের ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত করা এবং তাদের মধ্যে মৌলিক মানবিক মূল্যবোধ জাগ্রত করা। এর বাস্তবায়নের তিন বছরে, নীতিটি স্কুল, উচ্চ শিক্ষা এবং দক্ষতা শিক্ষার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। 

Advertisement

Advertisement