scorecardresearch
 

প্রয়াত CDS বিপিন রাওয়াত, কে কে রয়েছেন তাঁর পরিবারে ?

প্রতিদিনের মতো এক রোদ ঝলমলে দিন কাটছিল দেশবাসীর। এরই মধ্যে অন্ধকার করে ঘনিয়ে এল কালো মেঘ। এল তামিলনাড়ুর কুন্নুরে সিডিএস বিপিন রাওয়াতের (CDS Bipin Rawat) চপার দুর্ঘটনার (Helicopter Accident) খবর। সস্ত্রীক সেই চপারে একটি সেমিনারে যোগ দিতে ওয়েলিংটনে যাচ্ছিলেন জেনারেল বিপিন রাওয়াত। অন্যান্য সেনা আধিকারিক সহ সেই হেলিকপ্টারে যাত্রা করছিলেন তাঁরা।

Advertisement
সস্ত্রীক CDS বিপিন রাওয়াত সস্ত্রীক CDS বিপিন রাওয়াত
হাইলাইটস
  • গত ৩১ ডিসেম্বর ২০১৯-এ সিডিএস পদে নিযুক্ত হন বিপিন রাওয়াত
  • বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত আর্মি ওয়েলফেয়ারের সঙ্গে যুক্ত ছিলেন
  • বিপিন রাওয়তের দুই কন্যা সন্তান রয়েছেন

প্রতিদিনের মতো এক রোদ ঝলমলে দিন কাটছিল দেশবাসীর। এরই মধ্যে অন্ধকার করে ঘনিয়ে এল কালো মেঘ। এল তামিলনাড়ুর কুন্নুরে সিডিএস বিপিন রাওয়াতের (CDS Bipin Rawat) চপার দুর্ঘটনার (Helicopter Accident) খবর। সস্ত্রীক সেই চপারে একটি সেমিনারে যোগ দিতে ওয়েলিংটনে যাচ্ছিলেন জেনারেল বিপিন রাওয়াত। অন্যান্য সেনা আধিকারিক সহ সেই হেলিকপ্টারে যাত্রা করছিলেন তাঁরা। বুধবার, সস্ত্রীক বিপিন রাওয়াত সহ ১৩ জনের মৃত্যুর খবর আসে। শোকস্তব্ধ হয়ে পড়ে দেশবাসী থেকে রাজনৈতিক মহল, ভারতীয় সেনাবাহিনী।

গত ৩১ ডিসেম্বর ২০১৯-এ সিডিএস পদে নিযুক্ত হন বিপিন রাওয়াত।

উত্তরাখণ্ডের বাসিন্দা ছিলেন CDS বিপিন রাওয়াত

লেফটেন্যান্ট জেনারেল লক্ষ্মণ সিং রাওয়াতের পুত্র বিপিন রাওয়াত উত্তরাখণ্ডের পাউরি গাড়োয়ালে জন্মগ্রহণ করেন। বহু প্রজন্ম ধরে সেনাবাহিনীতে যুক্ত তাঁর পরিবার। সিমলার সেন্ট এডওয়ার্ডস স্কুল এবং ন্যাশনাল ডিফেন্স একাডেমি, খড়কাসালার ছাত্র ছিলেন তিনি। ১৯৭৮ সালের ডিসেম্বরে দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি থেকে ১১তম গোর্খা রাইফেলসের ৫-তম ব্যাটালিয়নে নিযুক্ত হন, যেখানে তাঁকে 'সোর্ড অফ অনার' প্রদান করা হয়।

বিপিন রাওয়াতের পরিবার

বিপিন রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াত আর্মি ওয়েলফেয়ারের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি সেনা মহিলা কল্যাণ সমিতির সভাপতিও ছিলেন। বিপিন রাওয়তের দুই কন্যা সন্তান রয়েছেন। নাম কৃতিকা রাওয়াত ও তারিণী। দুই মেয়েই একসঙ্গে বাবা-মাকে হারালেন আজ।

২০১৬ সালে সেনাপ্রধান হন বিপিন রাওয়াত 

সিডিএস হওয়ার আগে বিপিন রাওয়াত ছিলেন দেশের ২৭তম সেনাপ্রধান। সেনাপ্রধান হওয়ার আগে, তিনি ১ সেপ্টেম্বর ২০১৬-এ ভারতীয় সেনাবাহিনীর ডেপুটি চিফ অফ আর্মি স্টাফ হিসাবে নিযুক্ত হন।

CDS বিপিন রাওয়াত
CDS বিপিন রাওয়াত

দেশের জন্য বিশিষ্ট সেবা প্রদানের জন্য বহুবার পুরস্কৃত হয়েছেন

Advertisement

বিপিন রাওয়াতের বহু বছর ধরেই সন্ত্রাসবিরোধী অভিযানে কাজ করার অভিজ্ঞতা ছিল। বহু বছর ধরে উচ্চ উচ্চতার যুদ্ধক্ষেত্রেও কাজ করেছেন তিনি। তাঁর অসামান্য কাজের জন্য তিনি 'পরম বিশিষ্ট সেবা পদক' লাভ করেন। এছাড়াও 'উত্তম যুদ্ধ সেবা পদক', 'অতি বিশেষ সেবা পদক', 'যুদ্ধ সেবা পদক', 'সেনা পদক', 'বিশেষ সেবা পদক' ইত্যাদি পুরস্কার লাভ করেন। 

Advertisement