scorecardresearch
 

CDS Bipin Rawat: সার্জিক্যাল স্ট্রাইক থেকে নর্থ-ইস্ট অপারেশন, 'দুর্ধর্ষ' জেনারেল রাওয়াত

CDS Bipin Rawat : ১৯৫৮ সালের ১৬ মার্চ CDS বিপিন রাওয়াতের জন্ম দেরাদুনে। তাঁর বাবা এলএস রাওয়াতও সেনাবাহিনীতে ছিলেন। CDS রাওয়াত সেন্ট এডওয়ার্ডস স্কুল, সিমলা এবং ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি, খড়কাসালার প্রাক্তন ছাত্র। তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে এম. ফিল করেছেন।

Advertisement
CDS বিপিন রাওয়াতল CDS বিপিন রাওয়াতল
হাইলাইটস
  • তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়েছে বায়ুসেনার চপার
  • ১৯৫৮ সালের ১৬ মার্চ CDS বিপিন রাওয়াতের জন্ম দেরাদুনে
  • তাঁর বাবা এলএস রাওয়াতও সেনাবাহিনীতে ছিলেন

তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়েছে বায়ুসেনার চপার। সেই চপারে ছিলেন দেশের চিফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। তিনি-সহ সেই চপারে ছিলেন মোট ১৪ জন। তাঁদের মধ্যে বেশ কয়েকজন সেনা আধিকারিকও ছিলেন। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১১ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। 

১৯৫৮ সালের ১৬ মার্চ CDS বিপিন রাওয়াতের জন্ম দেরাদুনে। তাঁর বাবা এলএস রাওয়াতও সেনাবাহিনীতে ছিলেন। CDS রাওয়াত সেন্ট এডওয়ার্ডস স্কুল, সিমলা এবং ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি, খড়কাসালার প্রাক্তন ছাত্র। তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে এম. ফিল করেছেন। তারপর তিনি ম্যানেজমেন্ট ও কম্পিউটার স্টাডিজে ডিপ্লোমা করেছেন। ১৯৭৮ সালে ভারতীয় সেনায় যোগ দেন। গোর্খা রাইফেলসের পঞ্চম ব্যাটেলিয়নে কাজ শুরু করেন।  SWORD OF HONOUR দিয়েও সম্মানিত করা হয়েছে তাঁকে। 

CDS বিপিন রাওয়াত
CDS বিপিন রাওয়াত

যুদ্ধ বিশেষজ্ঞ CDS রাওয়াত 

জেনারেল বিপিন রাওয়াত মিলিটারি মিডিয়া স্ট্র্যাটেজিক স্টাডিজের উপর তাঁর গবেষণা সম্পন্ন করেন। এবং ২০১১ সালে চৌধুরি চরণ সিং ইউনিভার্সিটি, মেরট থেকে ডক্টরেট অফ ফিলোসফিতে ভূষিত হন। তিনি 'জাতীয় নিরাপত্তা' এবং 'নেতৃত্ব' বিষয়ে বেশ কিছু নিবন্ধ লিখেছেন যা বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। 

CDS বিপিন রাওয়াতকে উচ্চতম এলাকা থেকে যুদ্ধ অভিযানের বিশেষজ্ঞ বলে মনে করা হয়। ১৯৮৬ সালে, তিনি চিনের সাথে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর একটি পদাতিক ব্যাটালিয়নের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও, কাশ্মীর উপত্যকায় রাষ্ট্রীয় রাইফেলস এবং ১৯ পদাতিক ডিভিশনের সেক্টরের নেতৃত্ব দিয়েছেন। তিনি কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনেও নেতৃত্ব দিয়েছেন। 

CDS বিপিন রাওয়াত
CDS বিপিন রাওয়াত

CDS বিপিন রাওয়াতের নেতৃত্বে ভারতীয় সেনাবাহিনীও অনেক অভিযান চালিয়েছে। তিনি উত্তর-পূর্বে সন্ত্রাসবাদ দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ২০১৫ সালের জুনে, মণিপুরে সন্ত্রাসী হামলায় ১৮  জওয়ান শহিদ হন। এরপর ২১ জন প্যারা কমান্ডো সীমান্ত অতিক্রম করে মায়ানমারে সন্ত্রাসী সংগঠন NSCN-এর অনেক জঙ্গিকে নিধন করে। তখন ২১ পাড়া থার্ড কর্পসের অধীনে ছিল। যার কমান্ডার ছিলেন বিপিন রাওয়াত। 

Advertisement

এছাড়াও, ২৯ সেপ্টেম্বর ২০১৬ সালে ভারতীয় সেনাবাহিনী PoK-তে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে অনেক জঙ্গি শিবির এবং সন্ত্রাসীদের হত্যা করে। উরিতে সেনা ক্যাম্প এবং পুলওয়ামায় সিআরপিএফ-এর হামলায় বেশ কয়েকজন সৈন্য শহিদ হওয়ার পর ভারতীয় সেনাবাহিনী CDS রাওয়াতের নেতৃত্বে এই অভিযান চালিয়েছিল। 

CDS বিপিন রাওয়াত
CDS বিপিন রাওয়াত

৪ দশক ধরে দেশের সেবা করছেন CDS রাওয়াত 

২০১৯ সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের তিন সেনাবাহিনীর মধ্যে সমন্বয়কে আরও উন্নত করার জন্য চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) এর একটি নতুন পদ তৈরির ঘোষণা করেছিলেন। বিপিন রাওয়াতকে সেই  চিফ অফ ডিফেন্স স্টাফের দায়িত্ব দেওয়া হয়। তাঁর চার দশকের চাকরিজীবনে, জেনারেল রাওয়াত ব্রিগেড কমান্ডার, জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি) সাউদার্ন কমান্ড, জেনারেল স্টাফ অফিসার গ্রেড ২ মিলিটারি অপারেশনস ডিরেক্টরেট, সামরিক সচিব শাখায় কর্নেল মিলিটারি সেক্রেটারি এবং ডেপুটি মিলিটারি সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন।


 

Advertisement