scorecardresearch
 

Air India-র পর আর একটি সরকারি বিমান সংস্থা বেচার পথে কেন্দ্র, জুনেই চূড়ান্ত ডিল!

Pawan Hans is Selling Out: ফের সরকারি উড়ান বেচে দিচ্ছে কেন্দ্র, জুনের মধ্যেই Deal ফাইনাল হয়ে যাবে। এর ফলে সরকারের হাতে আর কোনও উড়ান সংস্থা থাকল না।

পবন হংস বিক্রির পথে পবন হংস বিক্রির পথে
হাইলাইটস
  • ফের সরকারি উড়ান বেচে দিচ্ছে কেন্দ্র
  • পবন হংসের নিলাম হয়ে গিয়েছে
  • জুনের মধ্যেই Deal ফাইনাল

হেলিকপ্টার সার্ভিস প্রোভাইডার (Helicopter Service Provider) সরকারি কোম্পানি (Paban Hans) এখন খুব দ্রুত প্রাইভেট হতে চলেছে। সরকারি কোম্পানিতে ম্যানেজমেন্ট কন্ট্রোল (Management Control) এর সঙ্গে নিজের পুরো ৫১ শতাংশ অংশীদারিত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই বছরের জুন মাসের মধ্যেই পুরো প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

২১১.১৪ কোটি টাকাতে হয়েছে ডিল

পবনহংস লিমিটেডের সরকারের অংশীদারিত্ব বিক্রি করে দেওয়ার ২১১.১৪ কোটি টাকায় পুরো হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। পবনহংস লিমিটেড লম্বা সময় থেকে মন্দায় চলছিল। এটি সরকার এবং ওএনজিসি(ONGC)-র জয়েন্ট ভেঞ্চার ছিল। এর মধ্যে ৯ শতাংশ শেয়ার রয়েছে। এ জন্য সরকার প্রাইস ১৯৯.৯২ কোটি টাকা রেখেছিল। যেখানে পুরো কোম্পানির ভ্যালু ৪১৪ কোটি টাকা হিসেব করা হয়েছে।

ওএনজিসি-ও বিক্রি করতে পারে অংশীদারিত্ব

সরকারি কোম্পানি ওএনজিসি আগেই বলেছিল যে পবনহংস বিক্রি করার জন্য তারা কোম্পানির ডিরেক্টরদের সঙ্গে আলোচনা করছে। তারা তাদের ৪৯% অংশীদারিত্ব বিক্রি করে দেবে। এখন সরকার যখন স্টার নাইন মোবিলিটি(Star9 Mobility) কে বেছে নিয়েছে এই শেয়ার বিক্রির জন্য তখন ওএনজিসি এর কাছে থাকা নিজের শেয়ার অফার করার জন্য সাতদিন সময় রয়েছে। এর পরে তারপরে স্টারলাইন মবিলিটি ওএনজিসির অফার স্বীকার করতেও পারে, আবার নাও করতে পারে। ওএনজিসি নিজেদের অংশীদারিত্বের বদলে ২০২.৮৬ কোটি টাকা পেতে পারে বলে আশা করা হচ্ছে।

Star9 Mobility পাবে ৪২টি হেলিকপ্টার

যখন পবনহংস বিক্রি করে দেওয়া হবে, তখনই কিনে নেওয়া কোম্পানি ৪২টি হেলিকপ্টার পাবে। এর মধ্যে বেশির ভাগ অপারেশনাল লাইভ কুড়ি বছরের বেশি।

পবন অংশের জন্য মোট তিনটে বিড পড়েছিল

সরকার পবন হংসকে বিক্রি করার ঘোষণা করতে তিনটি অপশনের পাওয়া গিয়েছে। এর মধ্যে একটা বেছে ১৮১ কোটি টাকা এবং অন্য একটটি কোম্পানি ১৫৩ কোটি টাকা অফার করেছিল। কেবল Star9 Mobility সরকারকে ন্যূনতম বিডের বেশি অফার করে। কোম্পানিটি Big Charter Private Limited, Maharaja Aviation Private Limited এবং Almas Global Opportunity Fund তৈরি করে।

জানুয়ারিতে সম্পন্ন হয়েছে Air India বিক্রি। এভিয়েশন সেক্টর থেকে এখন সরকার প্রায় বাইরে হয়ে গিয়েছে।কারণ এই বছর জানুয়ারিতে সরকার পাবলিক এয়ারলাইন্স এয়ার ইন্ডিয়া সম্পন্ন অংশীদারিত্ব টাটা গ্রুপকে বিক্রি করে দেয়। এটি ১৮ হাজার কোটি টাকার ছিল।