scorecardresearch
 

Free Ration: আরও ৫ বছর বিনামূল্যে রেশন, দেশের ৮১ কোটি মানুষের সুবিধায় মেয়াদ বাড়াল কেন্দ্র

Free Ration: নরেন্দ্র মোদী সরকার বুধবার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ ১ জানুয়ারি, ২০২৪ থেকে ৫ বছরের জন্য বাড়ানোর কথা ঘোষণা করেছে। চিহ্নিত পরিবারের দরিদ্র মানুষ প্রতি মাসে ৫ কেজি বিনামূল্যে খাদ্যশস্য পাবেন।

Advertisement
নরেন্দ্র মোদী সরকার বুধবার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ ১ জানুয়ারি, ২০২৪ থেকে ৫ বছরের জন্য বাড়ানোর কথা ঘোষণা করেছে। নরেন্দ্র মোদী সরকার বুধবার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ ১ জানুয়ারি, ২০২৪ থেকে ৫ বছরের জন্য বাড়ানোর কথা ঘোষণা করেছে।
হাইলাইটস
  • নরেন্দ্র মোদী সরকার বুধবার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ ১ জানুয়ারি, ২০২৪ থেকে ৫ বছরের জন্য বাড়ানোর কথা ঘোষণা করেছে।
  • চিহ্নিত পরিবারের দরিদ্র মানুষ প্রতি মাসে ৫ কেজি বিনামূল্যে খাদ্যশস্য পাবেন।

PMGKAY Free Ration: নরেন্দ্র মোদী সরকার বুধবার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ ১ জানুয়ারি, ২০২৪ থেকে ৫ বছরের জন্য বাড়ানোর কথা ঘোষণা করেছে। চিহ্নিত পরিবারের দরিদ্র মানুষ প্রতি মাসে ৫ কেজি বিনামূল্যে খাদ্যশস্য পাবেন। অন্ত্যোদয় পরিবার প্রতি মাসে ৩৫ কেজি বিনামূল্যে খাদ্যশস্য পাবে, প্রায় ৮১ কোটি মানুষ উপকৃত হবে।

বুধবার অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ২০২৪ সালের জানুয়ারি থেকে পরবর্তী ৫ বছর দেশের প্রায় ৮১ কোটি মানুষ বিনামূল্যে রেশন পাবেন। আগামী ৫ বছর এই প্রকল্প বাবদ ১১ লক্ষ ৮০ হাজার কোটি টাকা খরচ হবে। অনুরাগ ঠাকুর আশ্বাস দেন, এই প্রকল্পের জন্য অর্থ বা শস্য কোনও কিছুরই ঘাটতি থাকবে না।

এই প্রকল্পটি ২০২০ সালে একটি মহামারী ত্রাণ ব্যবস্থা হিসাবে চালু করা হয়েছিল, যার অধীনে জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) এর অধীনে ৫ কেজি ভর্তুকিযুক্ত খাদ্যশস্যের পাশাপাশি প্রতি মাসে ৫ কেজি বিনামূল্যে খাদ্যশস্য প্রদান করা হয়েছিল। ২০২২ সালের ডিসেম্বরে, প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অ্যান যোজনা একাধিক এক্সটেনশনের পরে শেষ হওয়ার সঙ্গে সঙ্গে, NFSA-এর অধীনে আরও এক বছরের জন্য বিনামূল্যে রেশন সরবরাহ করা হয়েছিল।

কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২৪-২৫ অর্থবছর থেকে শুরু হওয়া দুই বছরের জন্য ১৫,০০০ মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে (SHGs) ড্রোন সরবরাহ করার জন্য একটি কেন্দ্রীয় প্রকল্প অনুমোদন করেছে। বুধবার অনুরাগ ঠাকুর বলেন, "স্কিমটির লক্ষ্য ২০২৪-২৫ থেকে ২০২৫-২৬ সময়কালে ১৫,০০০ নির্বাচিত মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে ড্রোন সরবরাহ করা যাতে কৃষির উদ্দেশ্যে কৃষকদের বিশেষ পরিষেবা প্রদান করা যায়।"

আরও পড়ুন

Advertisement

Advertisement