scorecardresearch
 

NEET-UG: প্রশ্নফাঁস কেলেঙ্কারি, NEET UG-তে CBI তদন্তের নির্দেশ কেন্দ্রের

NEET-UG পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগে এবার সিবিআই তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। শনিবার সিবিআইকে তদন্তভার দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের কথা ভেবেই এই পদক্ষেপ বলে জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

Advertisement
NEET-UG-র তদন্তে সিবিআই। NEET-UG-র তদন্তে সিবিআই।
হাইলাইটস
  • NEET-UG পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগে এবার সিবিআই তদন্তের নির্দেশ।
  • শনিবার সিবিআইকে তদন্তভার দেওয়া হয়েছে।
  • পরীক্ষার্থীদের কথা ভেবেই এই পদক্ষেপ বলে জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

NEET-UG পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগে এবার সিবিআই তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। শনিবার সিবিআইকে তদন্তভার দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের কথা ভেবেই এই পদক্ষেপ বলে জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। ইতিমধ্যেই UGC-NET পরীক্ষার তদন্তও সিবিআইকে দেওয়া হয়েছে।

গত ৫ মে এই পরীক্ষা নিয়েছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগে এনটিএ-র ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। শনিবার এনটিএ-র ডিরেক্টর জেনারেলকে সরানো হল। নতুন ডিজি করা হল প্রদীপ সিং খারোলাকে। আগে ডিজি পদে ছিলেন সুবোধ কুমার সিং। তাঁকে কম্পালসরি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে। বিতর্কের আবহেই অবাধ এবং স্বচ্ছ পরীক্ষা করতে নিটের সংস্কারে উচ্চ পর্যায়ের কমিটি গড়ল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। শনিবার এই কমিটির কথা ঘোষণা করা হয়েছে। ৭ সদস্যের কমিটির মাথায় রাখা হয়েছে ইসরোর প্রাক্তন প্রধান ড. কে রাধাকৃষ্ণন। 

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে চলতি বছরের নিট পরীক্ষা বাতিল করার দাবি জানিয়ে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। গত মঙ্গলবার সেই মামলার শুনানিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সির কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, 'পরীক্ষার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। আমরা জবাব চাই।' নিট পরীক্ষা ঘিরে বিতর্কের মধ্যে UGC NET-এর জুন মাসের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। স্বচ্ছতার প্রশ্নে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৮ জুন এই পরীক্ষা নেওয়া হয়েছিল। ২টি শিফটে পরীক্ষা নিয়েছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নতুন করে ফের এই পরীক্ষা নেওয়া হবে। এই ব্যাপারে শীঘ্রই জানানো হবে। জানা গিয়েছে, ওই পরীক্ষায় কিছু অনিয়মের অভিযোগ এসেছে। বুধবার ন্যাশনাল সাইবার ক্রাইম থ্রেট অ্যানালাইসিস ইউনিটের কাছ থেকে কিছু তথ্য পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। সেখানে জানানো হয়েছে যে, ওই পরীক্ষায় বেশ কিছু অনিয়ম হয়েছে। তারপরেই স্বচ্ছতার প্রশ্নে পুরো পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক। এই ঘটনায় তদন্তভার সিবিআইকে দেওয়া হয়েছে। স্থগিত করা হয়েছে CSIR-NET। এবার স্থগিত করা হল NEET-PG পরীক্ষাও। রবিবার এই পরীক্ষা হওয়ার কথা ছিল। 
 

আরও পড়ুন

Advertisement

TAGS:
Advertisement