scorecardresearch
 

Uzbekistan Child Death: ভারতীয় কাফ সিরাপেই শিশুমৃত্যু? উজবেকিস্তানের কাছে রিপোর্ট চাইল কেন্দ্র

ভারতে তৈরি কাশির সিরাপ (Indian Cough Syrup) খেয়ে মৃত্যু হয়েছে ১৮ জন শিশুর, এই দাবি করেছে উজবেকিস্তান (Uzbekistan) সরকার। আর তারপরই ওই দেশের থেকে ভারত সরকার রিপোর্ট চেয়ে পাঠিয়েছে বলে খবর সূত্রের।

Advertisement
হাইলাইটস
  • সিরাপে ইথিলিন গ্লাইকলের (Ethylene Glycol) উপস্থিতি পাওয়া গিয়েছে
  • সিরাপটি বর্তমানে ভারতের বাজারে বিক্রি হচ্ছে না

ভারতে তৈরি কাশির সিরাপ (Indian Cough Syrup) খেয়ে মৃত্যু হয়েছে ১৮ জন শিশুর, এই দাবি করেছে উজবেকিস্তান (Uzbekistan) সরকার। আর তারপরই ওই দেশের থেকে ভারত সরকার রিপোর্ট চেয়ে পাঠিয়েছে বলে খবর সূত্রের। উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry Of Uzbekistan) অভিযোগ করেছে যে একটি ভারতীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানির তৈরি ওষুধ খাওয়ার পরে তাদের দেশে ১৮ শিশু মারা গিয়েছে। ওই ভারতীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানির নাম মেরিয়ন বায়োটেক (Marion Biotech)। ২০২১ সালে উজবেকিস্তানে এই কোম্পানি ওষুধ পাঠাতে শুরু করে।

এক বিবৃতিতে উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে নয়ডার মেরিয়ন বায়োটেক দ্বারা উৎপাদিত ডক-১ ম্যাক্স সিরাপ (Dok-1 Max Syrup) খেয়েই ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে। মোট ২১ জন এই সিরাপ খেয়ে তীব্র শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত হয়।

আরও পড়ুন:Riya Kumari Murder Case : ঝাড়খণ্ডের অভিনেত্রী রিয়া খুনে গ্রেফতার স্বামীই, অভিযোগ বাপেরবাড়ির

তদন্তে এটা পাওয়া গিয়েছে যে হাসপাতালে ভর্তির আগে ওই শিশুদের ২-৭ দিন ধরে দিনে ৩-৪ বার ওই ওষুধ খাওয়ানো হয়। যা শিশুদের জন্য ওষুধের পর্যাপ্ত ডোজের বেশি। পরীক্ষাগার গবেষণায় সিরাপে ইথিলিন গ্লাইকলের (Ethylene Glycol) উপস্থিতি পাওয়া গিয়েছে। এই মারাত্মক রাসায়নিকই গাম্বিয়ায় শিশু মৃত্যুর জন্য দায়ী।

এদিকে, সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) সূত্রে জানা গিয়েছে যে এই বিশেষ সিরাপটি বর্তমানে ভারতের বাজারে বিক্রি হচ্ছে না।

Advertisement