scorecardresearch
 

Chandrayaan 3 Landing: চন্দ্রযান-৩ ও ৩টি বড় চ্যালেঞ্জ, সফল হলেই ইতিহাস গড়বে ভারত

আজকের তারিখটি ভারতের জন্য ঐতিহাসিক হতে চলেছে। চন্দ্রযান-৩-এর ল্যান্ডার আজ বিকেল ৫টা ৪৫ মিনিটে চাঁদের দিকে যেতে শুরু করবে এবং সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদে অবতরণ করবে।

Advertisement
চন্দ্রযান-৩ চন্দ্রযান-৩
হাইলাইটস
  • চন্দ্রযান-৩-এর ল্যান্ডার আজ বিকেল ৫টা ৪৫ মিনিটে চাঁদের দিকে যেতে শুরু করবে
  • সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদে অবতরণ করবে

আজকের তারিখটি ভারতের জন্য ঐতিহাসিক হতে চলেছে। চন্দ্রযান-৩-এর ল্যান্ডার আজ বিকেল ৫টা ৪৫ মিনিটে চাঁদের দিকে যেতে শুরু করবে এবং সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদে অবতরণ করবে। চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের সফট ল্যান্ডিং সফল হলে রোভার প্রজ্ঞান সেখান থেকে বেরিয়ে এসে চাঁদে হেঁটে সেখানকার জল ও বায়ুমণ্ডল সম্পর্কে তথ্য দেবে। জল বা বরফ ছাড়াও, অন্যান্য অনেক প্রাকৃতিক সম্পদও চাঁদে পাওয়া যেতে পারে, তবে চাঁদে অবতরণে অনেক চ্যালেঞ্জ রয়েছে।

ইসরোর দাবি, নিরাপদ অবতরণের জন্য সব ধরনের ব্যবস্থা রয়েছে। ইতিমধ্য়েই রাশিয়ার লুনা-২৫ মহাকাশযান চাঁদে ভেঙে পড়েছ। প্রায় ৪৭ বছর পর চাঁদে মহাকাশযান পাঠিয়েছিল রাশিয়। লুনা-২৫ উৎক্ষেপণের জন্য ISRO রাশিয়াকেও অভিনন্দন জানিয়েছে। ভারতের চন্দ্রযান ৩ পরবর্তী পরীক্ষা দিতে চলেছে। যদিও এই দৌড়ে এখন শুধু ভারতই বাকি রয়েছে, কিন্তু চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিংয়ে কোনও দেশই সফল হয়নি, তাই ভারতের জন্যও চ্যালেঞ্জটা বড়।

চন্দ্রযান ৩ এর জন্য এই তিনটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ

আরও পড়ুন

প্রথম চ্যালেঞ্জ হল ল্যান্ডারের গতি নিয়ন্ত্রণ করা। গতবার তীব্র গতির কারণে ল্যান্ডারটি আছড়ে পড়েছিল। এছাড়াও, চন্দ্রযান-৩ ল্যান্ডারের জন্য দ্বিতীয় চ্যালেঞ্জ হল অবতরণের সময় ল্যান্ডারটি খাড়া থাকা উচিত। একই সময়ে, ল্যান্ডারের জন্য তৃতীয় চ্যালেঞ্জ হল এটিকে একই জায়গায় অবতরণ করা, যেটি ISRO বেছে নিয়েছে। গতবার, চন্দ্রযান-২ একটি আবদ্ধ জায়গায় আঘাতের কারণে ধ্বংস হয়েছিল।

চন্দ্রযান-৩ লাইভ ট্র্যাকার

ইসরো ক্রমাগত চন্দ্রযান-৩-এর গতি ও দিক পর্যবেক্ষণ করছে। এর জন্য লাইভ ট্র্যাকারও চালু করা হয়েছে। এই লাইভ ট্র্যাকারের মাধ্যমে আপনি দেখতে পাবেন যে চন্দ্রযান-৩ বর্তমানে মহাকাশে কোথায় রয়েছে।

আমেরিকা, রাশিয়া, চিন ও রাশিয়া চাঁদের দক্ষিণ মেরুতে তাদের মহাকাশযান অবতরণ করাতে পারেনি। ইসরো যদি ল্যান্ডার বিক্রম এবং এর ভিতরে রোভার প্রজ্ঞানকে চাঁদে অবতরণ করাতে পারে তবে ভারত ইতিহাস তৈরি করবে। চন্দ্রযান ৩ ১৪ দিনের জন্য মিশনটি চালাবে, যদি ল্যান্ডার বিক্রমের নরম অবতরণ সফল হয়, তবে রোভার প্রজ্ঞান এটি থেকে বেরিয়ে আসবে এবং ৫০০ মিটার পর্যন্ত এলাকায় হেঁটে যাবে এবং সেখানকার জল এবং বায়ুমণ্ডল সম্পর্কে তথ্য দেবে। অবতরণের সঙ্গে সঙ্গে ল্যান্ডার বিক্রম এর কাজ শুরু করবে। চাঁদের একদিন পৃথিবীর ১৪ দিনের সমান। এই কারণে, চন্দ্রযান-৩ মিশন ১৪ দিন ধরে চন্দ্র পৃষ্ঠে গবেষণা চালাবে।

Advertisement

Advertisement