scorecardresearch
 

Chandrayaan 3 Landing Live Telecast: চন্দ্রযান ৩ চাঁদে ঠিক কখন ও কোথায় নামছে? LIVE যেভাবে দেখবেন...

চাঁদ ও চন্দ্রযানের মধ্যে দূরত্ব এখন মাত্র ২৫ কিলোমিটার। চন্দ্রযান ৩ চন্দ্র পৃষ্ঠের ২৫ কিলোমিটার উপরে প্রদক্ষিণ করছে। ২৩ অগাস্ট সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চন্দ্রযান ৩-র ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে অবতরণ করবে।

Advertisement
চন্দ্রযান ৩ ল্যান্ডিং লাইভ টেলিকাস্ট চন্দ্রযান ৩ ল্যান্ডিং লাইভ টেলিকাস্ট
হাইলাইটস
  • চাঁদ ও চন্দ্রযানের মধ্যে দূরত্ব এখন মাত্র ২৫ কিলোমিটার
  • ২৩ অগাস্ট সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চন্দ্রযান ৩-র ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে অবতরণ করবে

Chandrayaan 3 Landing Live streaming: আর মাত্র কয়েক ঘণ্টা, তারপরই ইতিহাস তৈরি করতে চলেছে ভারত। সবকিছু ঠিকঠাক থাকলে বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে নামবে ভারতের চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। ল্যান্ডার বিক্রম যদি চাঁদের দক্ষিণ মেরুতে নামতে পারে, তবে বিশ্বের প্রথম দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করতে ভারত। এখনও পর্যন্ত কোনও দেশ চাঁদের এই অঞ্চলে নামতে পারেনি।

চাঁদ ও চন্দ্রযানের মধ্যে দূরত্ব এখন মাত্র ২৫ কিলোমিটার। চন্দ্রযান ৩ চন্দ্র পৃষ্ঠের ২৫ কিলোমিটার উপরে প্রদক্ষিণ করছে। রবিবার ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) বলেছে যে ২৩ অগাস্ট সন্ধ্যা ৬টা ৪ মিনিটে  চন্দ্রযান ৩-র ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে অবতরণ করবে। এই বিশেষ মুহূর্তের সাক্ষী হতে চান? তাহলে জেনে নিন কখন ও কোথায় চন্দ্রযান ৩-র ল্যান্ডিং সরাসরি দেখতে পারবেন।

আপনি এই প্ল্যাটফর্মগুলিতে চন্দ্রযান ৩-এর লাইভ স্ট্রিমিং দেখতে পারেন

আরও পড়ুন

চন্দ্রযান ৩-র অবতরণটি ইসরোর অফিসিয়াল ওয়েবসাইটে সরাসরি দেখা যাবে। ইউটিউব চ্যানেল, ISRO-এর Facebook পেজ এবং DD National-এ দেখা যাবে ২৩ অগাস্ট বিকেল ৫টা ২৭ মিনিট থেকে। আপনি সরাসরি সম্প্রচারের জন্য ইন্ডিয়া টুডে এবং আজ তক-এও টিউন করতে পারেন। ইসরো স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানকে চন্দ্রযান-৩ অবতরণের লাইভ স্ট্রিমিং হোস্ট করতে বলেছে। ভারতীয় মহাকাশ সংস্থা প্রতিষ্ঠানগুলিকে লাইভ স্ট্রিমিং আয়োজনের পাশাপাশি তাদের ছাত্র এবং শিক্ষকদের মধ্যে এই ইভেন্টটি প্রচারও করতে বলেছে।

কোথায় কোথায় দেখা যাবে লাইভ স্ট্রিমিং

ইসরো ওয়েবসাইট: https://www.isro.gov.in/

ইসরো ইউটিউব চ্যানেল: https://www.youtube.com/watch?v=DLA_64yz8Ss

ইসরো ফেসবুক চ্যানেল: https://www.facebook.com/ISRO

এছাড়াও, DD National চ্যানেলে সরাসরি দেখা যাবে চন্দ্রযান ৩-র অবতরণ।

গত ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়েছিল চন্দ্রযান-৩। ৫ অগাস্ট এটি চাঁদের কক্ষপথে প্রবেশ করেছিল। তারপর ISRO-এর জন্য সবচেয়ে কঠিন পর্যায় শুরু হয়। পাখির পালকের মতো অবতরণের জন্য সঠিক জায়গা খুঁজছে চন্দ্রযান ৩-র ল্যান্ডার বিক্রম। এই পুরো কাজটি খুব জটিল এবং কঠিন হতে চলেছে। চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের মধ্যে প্রজ্ঞান নামে একটি রোভার রয়েছে। ল্যান্ডারটি চাঁদে সফট ল্যান্ডিং করবে। যখন রোভার প্রঞ্জান বেরিয়ে আসবে বিক্রমের পেট থেকে। এরপর সে চাঁদের পৃষ্ঠে বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা চালাবে।
 

Advertisement

Advertisement