scorecardresearch
 

Chandrayaan 3: মাত্র ৭০ কিমি দূরে চাঁদকে কেমন লাগে? VIDEO পাঠাল চন্দ্রযান ৩

Chandrayaan 3: চন্দ্রযান ৩ এর অবতরণ ২৩ অগাস্ট সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে হওয়ার কথা। ISRO ১৯ অগাস্টে প্রায় ৭০ কিলোমিটার উচ্চতা থেকে ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (LPDC) থেকে তোলা চাঁদের ছবিগুলিও তার টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে।

Advertisement
ISRO ১৯ অগাস্টে প্রায় ৭০ কিলোমিটার উচ্চতা থেকে ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (LPDC) থেকে তোলা চাঁদের ছবিগুলিও তার টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে। ISRO ১৯ অগাস্টে প্রায় ৭০ কিলোমিটার উচ্চতা থেকে ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (LPDC) থেকে তোলা চাঁদের ছবিগুলিও তার টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে।
হাইলাইটস
  • চন্দ্রযান ৩ এর অবতরণ ২৩ অগাস্ট সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে হওয়ার কথা।
  • ISRO ১৯ অগাস্টে প্রায় ৭০ কিলোমিটার উচ্চতা থেকে ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (LPDC) থেকে তোলা চাঁদের ছবিগুলিও তার টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে।

Chandrayaan 3: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) জানিয়েছে, ২৩ অগাস্ট বুধবার চাঁদে নরম অবতরণের চেষ্টা করার জন্য চন্দ্রযান-৩ মিশন নির্ধারিত রয়েছে। ভারতীয় মহাকাশ সংস্থা বলেছে যে, সমস্ত সিস্টেম নিয়মিত চেক করা হচ্ছে এবং মসৃণ পালতোলা অব্যাহত রয়েছে।

ইসরো তার টুইটার হ্যান্ডেলে লিখেছে, ল্যান্ডিং অপারেশনের সরাসরি সম্প্রচার শুরু হবে ২৩ অগাস্ট বিকাল ৫টা ২০ মিনিটে। চন্দ্রযান-২ অরবিটারের সঙ্গে আনুষ্ঠানিকভাবে যোগাযোগ স্থাপনের পর চাঁদের পৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের অবতরণের জন্য গণনা শুরু হয়। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) ১৯ অগাস্ট, ২০২৩-এ প্রায় ৭০ কিলোমিটার উচ্চতা থেকে ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (LPDC) থেকে তোলা চাঁদের ছবিগুলিও তার টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছে।

এটি LPDC ইমেজ ল্যান্ডার মডিউলকে একটি অনবোর্ড চাঁদের রেফারেন্স মানচিত্রের সঙ্গে মিলিয়ে এর অবস্থান (অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ) নির্ধারণে সহায়তা করে। একজন ইসরো বিজ্ঞানী এর আগে বলেছিলেন যে, যদি পরিস্থিতি চাঁদে মহাকাশযানের অবতরণের জন্য অনুকূল না হয় সে ক্ষেত্রে চন্দ্রযান ৩-এর সফ্ট ল্যান্ডিং ২৩ অগাস্টের পরিবর্তে ২৭ অগাস্টে ঠেলে দেওয়া হতে পারে।

নীলেশ এম দেশাই, ডিরেক্টর, স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার-ইসরো, আহমেদাবাদ জানিয়েছেন, মুনক্রাফ্টটি তার নির্ধারিত সময়সূচী অনুযায়ী ২৩ অগাস্ট অবতরণ করবে। চন্দ্রযান ৩ এর অবতরণ ২৩ অগাস্ট সন্ধ্যা ৬টা ০৪ মিনিটে হওয়ার কথা। সমস্ত ভারতীয় এই মুহূর্তটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। 

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO-এর ডিরেক্টর নীলেশ এম দেশাই বলেছেন যে, চন্দ্রযান চন্দ্রপৃষ্ঠে অবতরণের মাত্র দুই ঘন্টা আগে ২৩ অগাস্ট চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ল্যান্ডার মডিউলের স্বাস্থ্য, সেই সময়ে চাঁদের অবস্থান এবং টেলিমেট্রি ডেটার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হবে। এসব জিনিসের মধ্যে যদি কোনও ধরনের সমস্যা পাওয়া যায়, তাহলে অবতরণও পিছিয়ে দেওয়া হবে।

Advertisement

আপনি কোথায় চন্দ্রযান-৩-এর সফট-ল্যান্ডিং-এর লাইভ দেখতে পারবেন?
'সফট-ল্যান্ডিং' ISRO-এর ওয়েবসাইটের পাশাপাশি ISRO YouTube চ্যানেল, Facebook পেজে সরাসরি সম্প্রচার করা হবে। এছাড়াও এটি ডিডি ন্যাশনাল টিভি চ্যানেল সহ অন্যান্য অনেক প্ল্যাটফর্মে সরাসরি দেখা হবে।

Advertisement