scorecardresearch
 

Chardham Yatra Registration: চারধাম যাত্রার জন্য ১১ লক্ষ রেজিস্ট্রেশন, কয়েক ঘণ্টার মধ্যে বুক হেলিকপ্টারের টিকিট

আগামী ১০ মে থেকে শুরু হবে চারধাম যাত্রা। উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পরিষদ ১৫ এপ্রিল থেকে চারধাম যাত্রা এবং হেমকুন্ড সাহিব যাত্রার জন্য অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে। ছয় দিনে চারধাম যাত্রার জন্য রেজিস্ট্রেশন করেছেন ১১ লাখ ৪৫ হাজারের বেশি তীর্থযাত্রী।

Advertisement
Chardham Yatra Registration Chardham Yatra Registration
হাইলাইটস
  • আগামী ১০ মে থেকে শুরু হবে চারধাম যাত্রা
  • উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পরিষদ ১৫ এপ্রিল থেকে চারধাম যাত্রার রেজিস্ট্রেশন শুরু হয়েছে

আগামী ১০ মে থেকে শুরু হবে চারধাম যাত্রা। উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন পরিষদ ১৫ এপ্রিল থেকে চারধাম যাত্রা এবং হেমকুন্ড সাহিব যাত্রার জন্য অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করেছে। ছয় দিনে চারধাম যাত্রার জন্য রেজিস্ট্রেশন করেছেন ১১ লাখ ৪৫ হাজারের বেশি তীর্থযাত্রী। এর মধ্যে কেদারনাথ ধামের জন্য ৩ লাখ ৮৩ হাজার ১৫৯ তীর্থযাত্রী, বদ্রীনাথ ধামের জন্য ৩ লাখ ২৬ হাজার ৬৭৭ জন তার্থযাত্রী, গঙ্গোত্রী ধামের জন্য ২ লাখ ১৪ হাজার ৩০২ জন তীর্থযাত্রী, যমুনেত্রী ধামের জন্য ২ লাখ ৫ হাজার ৫৬১ জন তীর্থযাত্রী রেজিস্ট্রেশন করেছেন। হেমকুন্ড সাহেবের জন্য ১৫ হাজার ৩১৫ জন তীর্থযাত্রী রেজিস্ট্রেশন করেছেন।

এদিকে, ১০ মে থেকে ২০ জুন পর্যন্ত হেলিকপ্টারের সমস্ত টিকিট শনিবার কয়েক ঘণ্টার মধ্যে বুক করা হয়েছে। বুকিংয়ের চাপে আইআরসিটিসি-র ওয়েবসাইট ক্র্যাশ করে যায়।  ১৫ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত সময়ের জন্য হেলিকপ্টার বুকিংও খোলা হয়েছে। বর্ষার কারণে জুলাই ও অগাস্টে হেলিকপ্টার পরিষেবা পাওয়া যাবে না। 

কীভাবে রেজিস্ট্রেশন করবেন?

আপনি উত্তরাখণ্ড পর্যটন বিভাগের ওয়েবসাইট registrationandtouristcare.uk.gov.in-এ গিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন। রেজিস্ট্রেশন করার আরেকটি উপায় হল হোয়াটসঅ্যাপে 8394833833 নম্বরে Yatra টেক্সট করা। এছাড়াও পর্যটন বিভাগের টোল-ফ্রি নম্বর 0135-1364 ডায়াল করেও রেজিস্ট্রেশন করা যাবে। উপরন্তু, আপনি TouristCarer Tarakhand স্মার্টফোন অ্যাপের মাধ্যমেও রেজিস্ট্রেশন করতে পারেন।

কীভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করবেন?

  • www.uk.gov.in/registrationandtouristcare-এ অফিসিয়াল ওয়েবসাইটে যান।
  •  'রেজিস্টার/লগইন' বিকল্পটি নির্বাচন করুন।
  • একটি পপ-আপ উইন্ডো থাকবে। ফর্মে অনুরোধ করা তথ্য ইনপুট করুন।
  • চারধাম অনলাইন রেজিস্ট্রেশন সিস্টেম তারপরে একটি OTP যাচাইকরণ প্রক্রিয়ার মাধ্যমে ব্যবহারকারীকে যাচাই করতে একটি ইমেল ঠিকানা এবং একটি মোবাইল নম্বর ব্যবহার করবে।
  • একবার যাচাই করা হলে, লগ ইন করতে আপনার পাসওয়ার্ড এবং ফোন নম্বর ব্যবহার করুন।
  • লগ ইন করার পরে, আপনার জন্য নির্দিষ্ট একটি ড্যাশবোর্ড প্রদর্শিত হবে। মেনু থেকে তীর্থযাত্রী বা পর্যটক যোগ/পরিচালনা নির্বাচন করুন।
  •  ট্যুর সম্পর্কে সমস্ত প্রয়োজনীয় তথ্য লিখুন, যেমন পর্যটকদের সংখ্যা, যাত্রার তারিখ, সফরের ধরন এবং ভ্রমণের নাম।
  • আপনার ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, এবং আধার কার্ড, বা অন্য কোনও বৈধ ছবি আইডি প্রমাণের স্ক্যান করা কপি আপলোড করুন। রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হওয়ার পরে নিশ্চিতকরণ হিসাবে আপনি একটি অনন্য নিবন্ধন নম্বর (ইউআরএন) সহ একটি এসএমএস পাবেন।
  • চারধাম যাত্রা রেজিস্ট্রেশন লেটার ডাউনলোড করুন; তীর্থযাত্রার সময় এটি আপনার প্রয়োজন হবে।

Advertisement

Advertisement