scorecardresearch
 

India-China: ভারতীয় পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি চিনের, জবাব দিল মোদী সরকার

২০২০ সালে যখন করোনা চিনে দেখা দেয়, তখন সেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত হাজার হাজার ছাত্রী ও ছাত্রী ছিল। করোনা সংক্রমণের পর মাঝপথে পড়াশোনা ছেড়ে ভারতে ফিরে যেতে বাধ্য হন ওই দেশে যাওয়া এদেশের পড়ুয়ারা। কিন্তু এখন এসব শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলছে চিন।

Advertisement
চিনের অবস্থানের যোগ্য উত্তর দিল ভারত চিনের অবস্থানের যোগ্য উত্তর দিল ভারত
হাইলাইটস
  • হাজার হাজার ভারতীয় শিক্ষার্থী চিনে পড়াশোনা করেন
  • করোনার কারণে ফিরতে বাধ্য হয়েছিলেন তারা
  • এখন পড়ুয়াদের ফেরত নিচ্ছে না চিন


চিনের অবস্থানের যোগ্য উত্তর দিল ভারত। কড়া বার্তা দিয়ে চিনা নাগরিকদের ভারতের দেওয়া ট্যুরিস্ট ভিসা স্থগিত করেছে ভারত। চিনের নাগরিকরা আর ট্যুরিস্ট ভিসায় ভারতে আসতে পারবেন না। মনে করা হচ্ছে চিনের জেদের জবাবে ভারতের এই পদক্ষেপ নেওয়া হয়েছে,  যেখানে চিন ভারতের ২২ হাজার ছাত্রকে চিনে প্রবেশ করতে দিচ্ছে না।

এই শিক্ষার্থীরা চিনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে। এদের মধ্যে কয়েকজন মেডিকেলের ছাত্র। ২০২০ সালের শুরুতে যখন করোনা চিনে তোলপাড় সৃষ্টি করেছিল, তখন এই  শিক্ষার্থীরা  ভারতে চলে আসেন, কিন্তু এখন বিশ্ব অনেকটাই  স্বাভাবিক অবস্থার, কিন্তু ২ বছর পরেও প্রতিবেশী দেশ ভারতের এই ছাত্রদের তাদের দেশে প্রবেশ করতে দিচ্ছে না। 

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন, যা সারা বিশ্বে বিমান সংস্থাগুলির কার্যক্রমের তত্ত্বাবধান করে, ২০  এপ্রিল জারি করা একটি সার্কুলার উদ্ধৃত করে বলেছে যে চিনা নাগরিকদের দেওয়া ভারতীয় পর্যটক ভিসা আর বৈধ নয়। IATA বিশ্বের বৈশ্বিক ট্রাফিকের ৮০  শতাংশেরও বেশি নিয়ন্ত্রণ করে।

IATA-এর মতে, এখন এই যাত্রীদের ভারতে আসার অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ভুটানের নাগরিক, ভারতীয়, মালদ্বীপ এবং নেপালের ভ্রমণকারী, এছাড়া সেই সব ভ্রমণকারী যাদের ভারত বসবাসের অনুমতি দেওয়া হয়েছে, ভ্রমণকারীরা যাদের ভারত ভিসা বা ই-ভিসা দিয়েছে, ভ্রমণকারীরা যাদের এখন OCI কার্ড রয়েছে, ভ্রমণকারীরা যাদের এখন আছে PIO কার্ড, যাত্রীদের যাদের কূটনৈতিক পাসপোর্ট আছে।

IATA আরও বলেছে যে ট্যুরিস্ট ভিসা যেগুলির বৈধতা ছিল ১০ বছরের তা আর বৈধ নয়৷ চিনা নাগরিকদের ট্যুরিস্ট ভিসা শেষ হওয়ায় তাদের পক্ষে ভারতে প্রবেশ করা আর সহজ হবে না। এ জন্য তাদের পুরো প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

Advertisement

ভারতীয় শিক্ষার্থীরা ক্লাসরুমে ফিরতে চান
 আসলে ২০২০ সালে, যখন চিনে করোনার বিস্ফোরণ ঘটে, তখন সেখানে হাজার হাজার ভারতীয় ছেলে-মেয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছিল। করোনা সংক্রমণ শুরু হলে সেখান থেকে তড়িঘড়ি করে ভারতে ফিরতে হয় তাঁদের। এরপর এখন পর্যন্ত তাদের অফলাইন পড়াশুনা শুরু হয়নি। এই শিক্ষার্থীরা চিনে ফিরতে চাইলেও চিনা সরকার তাদের অনুমতি দিচ্ছে না।

নয়াদিল্লি কয়েকবার বেজিংকে অনুরোধ করেছে সহানুভূতির সঙ্গে এই ছাত্রছাত্রীদের দাবি বিবেচনা করার জন্য। ১৭ মার্চ, বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছিলেন যে চিনে হাজার হাজার শিক্ষার্থীর একাডেমিক ক্যারিয়ার হুমকির মুখে পড়েছে।

ভারত বহুবার চিনকে অনুরোধ করেছে 
অরিন্দম বাগচি বলেছেন যে চিনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র ৮ ফেব্রুয়ারি বলেছিলেন যে চিন বিষয়টি খতিয়ে দেখছে এবং বিদেশী শিক্ষার্থীদের চিনে ফিরে যাওয়ার অনুমতি দেওয়ার ব্যবস্থা পরীক্ষা করা হচ্ছে।

চিনের এই অবস্থানে হতাশা প্রকাশ করেছে বিদেশ মন্ত্রক। অরিন্দম বাগচি বলেন, "তবে আমি এটা পরিষ্কার করে দিই যে আজ পর্যন্ত, চিনা পক্ষ ভারতীয় ছাত্রদের ফিরিয়ে নেওয়ার  বিষয়ে কোনো স্পষ্ট প্রতিক্রিয়া দেয়নি। আমরা চিনা পক্ষকে আমাদের শিক্ষার্থীদের স্বার্থে অনুকূল অবস্থান নেওয়ার আহ্বান জানাই। তারা যত তাড়াতাড়ি সম্ভব পড়ুয়াদের  ফিরে যাওয়ার অনুমতি দেয় যাতে আমাদের শিক্ষার্থীরা তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে।"

তিনি বলেছেন যে গত বছরের সেপ্টেম্বরে দুশানবেতে একটি বৈঠকের সময় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনের পবিদেমন্ত্রী ওয়াং ইয়ের সামনেও বিষয়টি উত্থাপন করেছিলেন। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে তাজিকের রাজধানী শহরে দুই বিদেশমন্ত্রী আলোচনা করেন। তবে ভারতের একাধিক অনুরোধের পরও চিন এ ব্যাপারে শিথিল মনোভাব পোষণ করে চলেছে। এরপরই ভারত প্রতিক্রিয়া জানায়।

Advertisement