scorecardresearch
 

Vande Bharat Express: বন্দে ভারত নিয়ে ভারত-রাশিয়ার মধ্যে শুরু তীব্র বিবাদ, কেন?

Vande Bharat Express: রাশিয়ান কোম্পানি মেট্রোওয়াগনম্যাশ (Metrowagonmash) রাশিয়ার সবচেয়ে বড় ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়ারিং কোম্পানি, ট্রান্সম্যাশহোল্ডিং (Transmashholding) এর অংশ। রাশিয়ার এই কোম্পানি রেলওয়ের জন্য রোলিং স্টকের ডিজাইন ডেভেলপমেন্ট এবং নির্মাণের বিশেষজ্ঞ। এই কোম্পানি ভারতের সরকারি কোম্পানি রেল বিকাশ লিমিটেড এর সঙ্গে মিলে ১২০টি বন্দে ভারতের রেল বিকাশ লিমিটেড (RVNL) এর সঙ্গে মিলে ১২০টি বন্দে ভারত ট্রেন নির্মাণের বরাত পেয়েছে।

Advertisement
বন্দে ভারত নিয়ে ভারত-রাশিয়ার মধ্যে বেধে গেল বিবাদ, কেন? বন্দে ভারত নিয়ে ভারত-রাশিয়ার মধ্যে বেধে গেল বিবাদ, কেন?
হাইলাইটস
  • বন্দে ভারত নিয়ে ভারত-রাশিয়ার মধ্যে
  • বেধে গেল বিবাদ, কিন্তু কেন?

Vande Bharat Express: ভারত এবং রাশিয়ার মধ্যে বন্দে ভারত ট্রেন নির্মাণের সঙ্গে জড়িত একটি সংযুক্ত উদ্যোগে অংশীদারিত্ব নিয়ে বিবাদ বেড়ে গিয়েছে। এই জয়েন্ট ভেঞ্চারে শামিল ভারতীয় কোম্পানি চায় যে সেটির বেশি অংশীদারিত্ব তাদের থাকুক এবং রাশিয়ান কোম্পানি তার বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে। দুই কোম্পানির মধ্যে ঝগড়া শুরু হয়ে গিয়েছে। ভারত এবং রাশিয়ান কোম্পানির সংযুক্ত উদ্যোগে ১২০ নতুন বন্দেভারত ট্রেন নির্মাণ এবং আগামী ৩৫ বছর পর্যন্ত সেটি রক্ষণাবেক্ষণের জন্য ৩০ হাজার কোটি টাকার কন্ট্রাক্ট পেয়েছে।

রাশিয়ান কোম্পানি মেট্রোওয়াগনম্যাশ (Metrowagonmash) রাশিয়ার সবচেয়ে বড় ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়ারিং কোম্পানি, ট্রান্সম্যাশহোল্ডিং (Transmashholding) এর অংশ। রাশিয়ার এই কোম্পানি রেলওয়ের জন্য রোলিং স্টকের ডিজাইন ডেভেলপমেন্ট এবং নির্মাণের বিশেষজ্ঞ। এই কোম্পানি ভারতের সরকারি কোম্পানি রেল বিকাশ লিমিটেড এর সঙ্গে মিলে ১২০টি বন্দে ভারতের রেল বিকাশ লিমিটেড (RVNL) এর সঙ্গে মিলে ১২০টি বন্দে ভারত ট্রেন নির্মাণের বরাত পেয়েছে।

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী কন্টাক্ট পাওয়ার পরে জয়েন্ট ভেঞ্চারে ৬৯ শতাংশ দায়িত্ব যেন মেলে, তারা চায় যে রাশিয়ান কোম্পানি Metrowagonmash এর অংশীদারিত্ব কমিয়ে ২৬ শতাংশ করে দেওয়া হয় এবং তৃতীয় অংশীদার লোকোমোটিভ ইলেকট্রনিক সিস্টেমের অংশীদারিত্ব যেন হয় ৫%।

ভারতীয় কোম্পানি দ্বারা রাশিয়ান কোম্পানিকে লেখা হয়েছে চিঠি

২৫ এপ্রিল ২০২৩-এ রাশিয়ান কোম্পানিকে লেখা একটি চিঠিতে আরভিএনএল জানিয়েছে যে তারা কাইনেট রেলওয়ে সলিউশন লিমিটেড নামে একটি পূর্ণ স্বাধীনতা প্রাপ্ত কোম্পানি কে নিজেরা শামিল করে নিয়েছে। নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি রিপোর্ট অনুযায়ী চিঠিতে রাশিয়ান কোম্পানিকে জানানো হয়েছে যে কোম্পানি স্পেশাল পারপাস ভেহিকেল হিসেবে কাজ করবে। তারা রেল মন্ত্রণালয়ের সঙ্গে ম্যানুফাকচারিং কাম মেনটেনেন্স এগ্রিমেন্ট প্রজেক্টে সমঝোতা করবেন এবং এরপরে সেটি লাগু করা হবে।

আরভিএনএল জানিয়েছে যে তারা ভারতের সরকারি কোম্পানি। এ কারণে সরকারের ক্লিয়ারেন্স পেতে তাদের সুবিধা হবে। সঙ্গে স্থানীয় কর্মীদের রেল নির্মাণ প্রজেক্টে শামিল করতে, তাঁদের এবং তাঁদের ইসুগুলিকে বুঝতে ও হ্যান্ডেল করতে বেশি সুবিধা হবে।

Advertisement

চিঠিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে আগে সামনে এসেছে। বর্তমানে ভূ-রাজনৈতিক স্থিতি এবং এই তথ্য সামনে আনা হয়েছে। রাশিয়ান কোম্পানি আরবিএনএল-এর অংশীদারিত্ব বাড়ানোর বিরোধিতা করেছে। আরবিএনএল-এর তরফে জানানো হয়েছে যে জয়েন্ট ভেঞ্চারে নিজেদের যতটা অংশীদারিত্ব তারা চেয়ে চেয়ে এবং অন্যান্য অংশীদারদের জন্য তারা যে তথ্য দিয়েছে। Metrowagonmash তার উপরে নিজেদের সম্মতি দিয়ে দিক। কিন্তু রাশিয়ান কোম্পানি ভারতীয় সরকারি কোম্পানির প্রস্তাবের বিরোধ করেছে এবং এখনই বিষয়টির রাশিয়ান সরকারের সামনে নিয়ে এসেছে। রাশিয়ার বাণিজ্যিক প্রতিনিধি ৮ মে ভারত সরকারকে একটি চিঠি লিখে জানিয়েছে তারা আরভিএনএল-এর মূল কন্ট্রাক্ট এর ওপর যেন অনড় থাকে। এ বিষয়টি নিয়ে দুই কোম্পানির মধ্যে টানা পড়েন শুরু হয়েছে।

আপাতত দশটি বন্দে ভারত ট্রেন ভারতে চলছে

এই ট্রেন ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন বলে মনে করা হচ্ছে। যার সর্বাধিক গতি হল ঘন্টায় ১৬০ কিলোমিটার। এর মধ্যে একটা শ্রেণি হাইস্পিড ট্রেনে ১৬টি চালিত কোড সামিল রয়েছে। ভারতে এই আধুনিক ট্রেন সমস্ত তা আধুনিক সুবিধা সম্পন্ন। এর মধ্যে জিপিএস আধারিত ইনফরমেশন সিস্টেম, সিসিটিভি ক্যামেরা, ভ্যাকিউম ভিত্তিক বায়ো টয়লেট, অটোমেটিক সাইডিং ডোর এর মত সুবিধা রয়েছে। ভারত সরকার ২০২১-২২ এ বাজেটে ২০২৪ এর শেষ পর্যন্ত ভারতের ৪০০ টি বন্দে-ভারত ট্রেন নির্মাণের লক্ষ্য নিয়েছে।

 

Advertisement