scorecardresearch
 

সিকিমে শর্তসাপেক্ষে লকডাউন বাড়ল ২১ জুন পর্যন্ত

সিকিমে লকডাউন আরও সাত দিন বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করল সিকিম সরকার। ২১ জুন পর্যন্ত লকডাউন এর মেয়াদ বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে তারা।

Advertisement
সিকিমে ২১ জুন পর্যন্ত বাড়ল লক ডাউন সিকিমে ২১ জুন পর্যন্ত বাড়ল লক ডাউন
হাইলাইটস
  • আরও এক সপ্তাহ বাড়ল সিকিমে লকডাউন
  • ২১ জুন পর্যন্ত লকডাউন চলবে
  • তবে কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে রাজ্যের মধ্যে

সাত বাড়ল লক ডাউন

সিকিমে লকডাউন আরও সাত দিন বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করল সিকিম সরকার। ২১ জুন পর্যন্ত লকডাউন এর মেয়াদ বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে তারা।

ঝুঁকি নয়, সাফ জানিয়ে দিল সিকিম

করোনা সংক্রমণ আগের চেয়ে অনেকটা নিয়ন্ত্রণে। কোনও রকম ঝুঁকি নিতে নারাজ সে রাজ্যের স্বাস্থ্য দপ্তর। লকডাউন এর আওতায় আন্তঃরাজ্য যোগাযোগ বন্ধু থাকলেও আন্তঃজেলা যোগাযোগ এ কিছুটা ছাড় দেওয়া হচ্ছে।

জোড়-বিজোড় গাড়ি চলবে

অত্যাবশ্যকীয় পণ্য এবং খাদ্যদ্রব্য সহ বেশ কিছু বিষয়ে ছাড় দেওয়া হয়েছে। যেমন আন্তঃজেলা গাড়ি যাতায়াতের জন্য জোড়-বিজোড় নম্বরের গাড়িকে যাতায়াতে ছাড়পত্র দেওয়া হয়েছে। বিকল্প দিনে কোনও জোড় সংখ্যা বিশিষ্ট গাড়ি যদি কোনদিন পথে নামে, তাহলে পর দিন আর সেই গাড়িটি যাতায়াত করতে পারবে না। পরদিন শুধুমাত্র রাজ্যের বিজোড় সংখ্যা বিশিষ্ট গাড়ি যাতায়াত করতে পারবে। এভাবে ফের জোড় সংখ্যা বিশিষ্ট গাড়িগুলি যাতায়াতের দিন যেদিন আসবে, সেদিনই চলতে পারবে। এর ফলে রাজ্যের মোট গাড়ির অর্ধেক গাড়ি যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করা সম্ভব হবে। সরকারি গাড়িগুলি শুধুমাত্র সকাল ন'টা থেকে বিকেল সাড়ে পাঁচটার মধ্যে যাতায়াত করতে পারবে। তাদের ক্ষেত্রে অবশ্যই জোড়-বিজোড় নিয়ম লাগু হবে না।

আর কি কি ছাড় রয়েছে

রাজ্যের মধ্যে সমস্ত একক দোকান, শো-রুম, গাড়ি মেরামতের দোকান, বিকেল পাঁচটা পর্যন্ত খোলা রাখা যাবে। পাশাপাশি খাবারের দোকান, রেস্তোরাঁ, বেকারি, পার্লার, স্পা, এগুলি বিকেল পাঁচটা পর্যন্ত অর্ধেক কর্মী নিয়ে খোলার অনুমতি দেওয়া হচ্ছে। তবে আগের মতোই ডিস্কো, সিনেমা হল, বিনোদন পার্ক, থিয়েটার, বড় মার্কেট, এগুলি পুরোপুরি বন্ধ থাকবে।

অনুমতি কিসে

ব্যক্তিগত নির্মাণ কাজ করা হলে তার অনুমতি মিলবে। তবে কোনও রকম পাবলিক সেক্টরের কাজ করা যাবে না। চাষাবাদ এবং অন্যান্য চা বাগান খোলার বিষয়ে কোনও রকম বাধা-নিষেধ নেই। কুরিয়ার, হোম ডেলিভারি বিকেল পাঁচটা পর্যন্ত অনুমতি দেওয়া হচ্ছে। তারপর বিকেল পাঁচটা থেকে পরদিন ভোর পাঁচটা পর্যন্ত নাইট কারফিউ জারি থাকবে। বিধিনিষেধ না মানলে তাদের বিরুদ্ধে ডিজাস্টার ম্যানেজমেন্ট আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সিকিমে ৩ হাজার ৭৮৩ জন করোনা আক্রান্তের সংখ্যা জানানো হয়েছে সরকারি তরফে। শনিবার নতুন করে ১৬৭ জন করোনা আক্রান্ত হয়েছেন রাজ্যে।

Advertisement

 

Advertisement