scorecardresearch
 

Rahul Gandhi: কোনটা রাখবেন, কোনটা ছাড়বেন? দ্বিধায় রাহুল গান্ধী

কংগ্রেস নেতা রাহুল গান্ধী টানা দ্বিতীয়বার কেরলের ওয়েনাড় থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। বুধবার প্রথমে সাধারণ মানুষকে ধন্যবাদ জানান। তারপর প্রশ্ন করেন কোথা থেকে সাংসদ হিসেবে তাঁকে দেখতে চান?

Advertisement
রাহুল গান্ধী। রাহুল গান্ধী।
হাইলাইটস
  • কেরলের ওয়েনাড় এবং উত্তরপ্রদেশের রায়বরেলি থেকে প্রার্থী হয়েছিলেন সনিয়া তনয়।
  • দু'টি আসনেই জয়লাভ করেছেন।
  • নিয়ম অনুযায়ী একটি আসন ছাড়তে হবে তাঁকে।

ভারত জোড়ো যাত্রা এবং ভারত জোড়ো ন্যায় যাত্রা- কংগ্রেসের মরা গাঙে এনে জোয়ার। ২০১৪ এবং ২০১৯ সালের তুলনায় ২০২৪ সালের লোকসভা ভোটে ভালো ফল করেছে হাত শিবির। রাহুলের আত্মবিশ্বাসও তুঙ্গে। কেরলের ওয়েনাড় এবং উত্তরপ্রদেশের রায়বরেলি থেকে প্রার্থী হয়েছিলেন সনিয়া তনয়। দু'টি আসনেই জয়লাভ করেছেন। নিয়ম অনুযায়ী একটি আসন ছাড়তে হবে তাঁকে। কোন আসন ছাড়বেন? সে নিয়ে ধন্দে রাহুল গান্ধী। 

কংগ্রেস নেতা রাহুল গান্ধী টানা দ্বিতীয়বার কেরলের ওয়েনাড় থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। বুধবার প্রথমে সাধারণ মানুষকে ধন্যবাদ জানান। তারপর প্রশ্ন করেন কোথা থেকে সাংসদ হিসেবে তাঁকে দেখতে চান? রাহুল বলেন,'আমি দ্বিধায় আছি। কোন আসন বেছে নেব? রায়বেরেলি নাকি ওয়েনাড়?' জনতা উত্তর এল, ওয়েনাড়। রাহুল বলেন,'আমি কথা দিচ্ছি, আমার সিদ্ধান্তে ওয়েনাড় এবং রায়বেরেলি- দুই আসনের মানুষই খুশি হবে। সমর্থনের জন্য আপনাদের ধন্যবাদ। শীঘ্রই আবার দেখা হবে'।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবার দুটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। কেরলের ওয়েনাড় এবং উত্তরপ্রদেশের রায়বেরেলি আসনে বিপুল ভোটে জয়লাভ করেন। এর আগে ২০১৪ সালে রাহুল কেরলের ওয়েনাড় এবং উত্তরপ্রদেশের অমেঠি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি আমেঠিতে হেরে যান। ওয়েনাড় থেকে সাংসদ হয়ে লোকসভায় যান। এবারও তিনি দুটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে দু'টিতেই জয়ী হয়েছেন। নিয়ম অনুযায়ী,রাহুল একটি আসন থেকে সাংসদ থাকতে পারবেন। এমতাবস্থায় তাঁকে যে কোনও একটি আসন থেকে পদত্যাগ করতে হবে। কংগ্রেস এবং রাহুল গান্ধীর সমস্যা হল, রায়বরেলি গান্ধী পরিবারের ঐতিহ্যবাহী আসন। আবার যখন অমেঠিতে হেরেছিলেন রাহুল তখন ওয়েনাড় তাঁকে সাদরে বরণ করেছিল। ফলে ধর্মসংকটে কংগ্রেস। যে আসন থেকে রাহুল পদত্যাগ করবেন সেখানে উপনির্বাচন হবে। 

আরও পড়ুন

বুধবার ওয়েনাড়ে পৌঁছে রাহুল গান্ধী বলেন,'এই নির্বাচনে ভালোবাসার কাছে ঘৃণা পরাজিত হয়েছে। নম্রতার কাছে অহংকার পরাজিত। প্রধানমন্ত্রী বারাণসীতে অল্পের জন্য পরাজয় থেকে রক্ষা পেয়েছেন। অযোধ্যায় যখন বিজেপি হেরেছে, তখন অযোধ্যার মানুষও এই বার্তা দিয়েছে যে আমরা হিংসা-বিদ্বেষকে সমর্থন করি না। দিল্লিতে পঙ্গু সরকার গঠিত হয়েছে। বিজেপিকে বড় ধাক্কা দিয়েছে বিরোধীরা। দেখবেন নরেন্দ্র মোদীর মনোভাবও বদলে যাবে। কারণ ভারতের জনগণ তাঁকে বার্তা দিয়েছে'।

Advertisement

রাহুল গান্ধী আরও বলেন,'বিরোধী হিসেবে আমাদের ভূমিকা অব্যাহত থাকবে। এখন আমি বড় দ্বিধায় আছি। প্রশ্ন হল, আমার কি ওয়েনাড় বা রায়বেরেলির মধ্যে কোন কেন্দ্রে সাংসদ থাকা উচিত? যদিও আমি প্রধানমন্ত্রী মোদীর মতো আমাকে ঈশ্বর পাঠাননি। আমার ঈশ্বর ওয়েনাড়ের মানুষ। আমাকে আমার জনগণের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে হবে পরবর্তী সিদ্ধান্ত কী হবে?' এরপরই তিনি জানতে চান,'আমার কি ওয়েনাড় বা রায়বেরেলি থেকে সাংসদ হওয়া উচিত? ভিড় থেকে একটা আওয়াজ ভেসে আসে, ওয়েনাড়'। 

Advertisement