scorecardresearch
 

Rahul Gandhi: দু'দফায় ১০ ঘণ্টা জেরা, মঙ্গলে ফের রাহুলকে তলব ইডির

Rahul Gandhi:মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য রাহুল গান্ধীকে ফের তলব করেছে ইডি। রাহুল গান্ধীকে ন্যাশনাল হেরাল্ড পত্রিকার সঙ্গে সম্পর্কিত একটি কথিত মানি লন্ডারিং মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

Advertisement
মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য রাহুল গান্ধীকে ফের তলব করেছে ইডি মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য রাহুল গান্ধীকে ফের তলব করেছে ইডি
হাইলাইটস
  • মঙ্গলবার জিজ্ঞাসাবাদের জন্য রাহুল গান্ধীকে ফের তলব করেছে ইডি
  • রাহুল গান্ধীকে ন্যাশনাল হেরাল্ড পত্রিকার সঙ্গে সম্পর্কিত একটি কথিত মানি লন্ডারিং মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে

ন্যাশনাল হেরাল্ড মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে সোমবার ১০ ঘণ্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। এছাড়া মঙ্গলবার তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে তদন্তকারী সংস্থা। সোমবার সকালে রাহুল গান্ধীকে প্রায় তিন ঘন্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছিল এবং তার পরে তিনি তার মা এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে স্যার গঙ্গারাম হাসপাতালে যান। এরপর তিনি দ্বিতীয় দফা জিজ্ঞাসাবাদের জন্য এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কার্যালয়ে পৌঁছান, যা প্রায় সাত ঘণ্টা চলে। রাহুল গান্ধীকে ন্যাশনাল হেরাল্ড পত্রিকার সঙ্গে সম্পর্কিত একটি কথিত মানি লন্ডারিং মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে। রাহুল গান্ধী ছাড়াও সোনিয়া গান্ধীকেও এই মাসে জিজ্ঞাসাবাদের জন্য ইডি তলব করেছে। ট্রায়াল কোর্ট ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে আয়কর বিভাগের তদন্ত প্রতিবেদনটি আমলে নেওয়ার পরে ইডি এই নেতাদের বিরুদ্ধে মানি লন্ডারিং মামলা নথিভুক্ত করেছিল। 

ইয়াং ইন্ডিয়ার দ্বারা অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড অধিগ্রহণে জালিয়াতি এবং অপরাধমূলক বিশ্বাসভঙ্গের অভিযোগও রয়েছে। কংগ্রেসের অভিযোগ, এই তদন্ত বিজেপির প্রতিহিংসার রাজনীতির অংশ। কংগ্রেসের বিক্ষোভের মধ্যেই সোমবার সকালে রাহুল গান্ধীর প্রশ্নোত্তর হয়। দিল্লি পুলিশ কংগ্রেস কর্মীদের বিক্ষোভ মিছিল করতে দেয়নি এবং তাদের জায়গায় জায়গায় আটক করা হয়েছিল। কংগ্রেস সারা দেশে অবস্থিত ২৫ টি ইডি অফিসের সামনে বিক্ষোভের পরিকল্পনা করেছিল। 

ইডি অফিসের চারপাশে ব্যারিকেড দিয়েছিল পুলিশ। রাহুল গান্ধী ভিতরে যাওয়ার পর কংগ্রেসের সমস্ত সিনিয়র নেতারা বাইরে ধর্নায় বসেন। কিছুক্ষণ পর অনেক কংগ্রেস নেতা যেমন পি চিদাম্বরম, অধীর রঞ্জন চৌধুরী, কেসি ভেনুগোপাল, দীপেন্দ্র হুডা এবং জয়রাম রমেশ প্রমুখকে হেফাজতে নিয়ে বাসে করে থানায় নিয়ে যাওয়া হয়। 

একটি ভিডিওও সামনে এসেছে, যেখানে কংগ্রেস নেতা কেসি ভেনুগোপালকে জোর করে  একটি বাসে তুলে দিতে  দেখা যায়। কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা বলেছেন, দিল্লি পুলিশের ধাক্কায় চিদাম্বরমের পাঁজর ভেঙে গেছে। সুরজেওয়ালার অভিযোগ, আরেক কংগ্রেস নেতা প্রমোদ তিওয়ারিকে রাস্তায় ফেলে দেওয়া হয় এবং তাঁর মাথায় আঘাত লাগে।  

Advertisement

দিল্লি পুলিশ বলছে যে রাহুল গান্ধীর ইডি-র সামনে উপস্থিতির প্রতিবাদে মিছিল চলাকালীন ৪৫৯ জন  কংগ্রেস কর্মীকে আটক করা হয়েছিল। এতে ২৬ জন সাংসদ এবং ৫ জন বিধায়ক রয়েছেন। দিল্লি পুলিশ আরও বলেছে যে বিক্ষোভের সময় হাতাহাতি এবং আহত হওয়ার অভিযোগগুলি সাবধানতার সঙ্গে  তদন্ত করা হবে। 

Advertisement