scorecardresearch
 

Congress's poll manifesto: ঋণ মকুব-নগদ-২৫ লক্ষ টাকার বিমা, কংগ্রেস ক্ষমতায় এলে আরও কী কী? ইশতেহারে ১০ বড় ঘোষণা

লোকসভা নির্বাচন নিয়ে ইস্তেহার প্রকাশ করল কংগ্রেস। এর নাম দেওয়া হয়েছে 'ন্যায়পত্র'। কংগ্রেস ইস্তেহারে বড় বড় নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছে। এতে ২৫ ধরনের গ্যারান্টি দেওয়া হয়েছে। কংগ্রেস ক্ষমতায় এলে MSP-কে আইনি মর্যাদা দেবে, সংরক্ষণের সীমা ৫০ শতাংশ বাতিল করবে এবং সংরক্ষণের সীমা বাড়াবে, জাতিশুমারি করবে, ঋণ মকুব কমিশন গঠন করবে এবং কর্মসংস্থানের নিশ্চয়তা দেবে।

Advertisement
নির্বাচনী ইশতেহার প্রকাশ করল কংগ্রেস। ফাইল ছবি নির্বাচনী ইশতেহার প্রকাশ করল কংগ্রেস। ফাইল ছবি
হাইলাইটস
  • লোকসভা নির্বাচন নিয়ে ইস্তেহার প্রকাশ করল কংগ্রেস।
  • এর নাম দেওয়া হয়েছে 'ন্যায়পত্র'।

লোকসভা নির্বাচন নিয়ে ইস্তেহার প্রকাশ করল কংগ্রেস। এর নাম দেওয়া হয়েছে 'ন্যায়পত্র'। কংগ্রেস ইস্তেহারে বড় বড় নির্বাচনী প্রতিশ্রুতি দিয়েছে। এতে ২৫ ধরনের গ্যারান্টি দেওয়া হয়েছে। কংগ্রেস ক্ষমতায় এলে MSP-কে আইনি মর্যাদা দেবে, সংরক্ষণের সীমা ৫০ শতাংশ বাতিল করবে এবং সংরক্ষণের সীমা বাড়াবে, জাতিশুমারি করবে, ঋণ মকুব কমিশন গঠন করবে এবং কর্মসংস্থানের নিশ্চয়তা দেবে।

ইশতেহারে পাঁচ ধরনের বিচারের কথা বলা হয়েছে। ন্যূনতম মজুরি ৪০০ টাকা, ৪০ লক্ষ সরকারি চাকরি, দরিদ্র মহিলাদের ১ লক্ষ টাকা সাহায্য, প্রশিক্ষণের জন্য ১ লক্ষ টাকা সাহায্য, শহুরে কর্মসংস্থান গ্যারান্টি স্কিম আনার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। রাজস্থানে কংগ্রেস সরকার কর্তৃক বাস্তবায়িত চিরঞ্জীবী যোজনার যুক্তি অনুসারে, ২৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিত্সার জন্য নগদবিহীন বীমা প্রকল্প সারা দেশে কার্যকর করা হবে। এই সময় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গে, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, পি চিদাম্বরম, কেসি ভেনুগোপাল, প্রিয়াঙ্কা গান্ধী, শচীন পাইলট এবং অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

সামাজিক ন্যায়বিচারের জন্য কংগ্রেসের এই বড় প্রতিশ্রুতি...
১. জাতি এবং উপ-জাতি এবং তাদের আর্থ-সামাজিক অবস্থার গণনা করার জন্য কংগ্রেস দেশব্যাপী একটি আর্থ-সামাজিক এবং বর্ণ শুমারি পরিচালনা করবে। তথ্যের ভিত্তিতে প্রকল্পের সুবিধা দেবে। 

আরও পড়ুন

২. কংগ্রেস গ্যারান্টি দিয়েছে যে এটি SC, ST এবং OBC-এর জন্য সংরক্ষণের সীমা ৫০ শতাংশ বৃদ্ধি করার জন্য একটি সাংবিধানিক সংশোধনী পাস করবে। 

৩. অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগের (EWS) জন্য চাকরি এবং শিক্ষা প্রতিষ্ঠানে ১০ শতাংশ সংরক্ষণ কোনো বৈষম্য ছাড়াই সমস্ত জাতি ও সম্প্রদায়ের জন্য কার্যকর করা হবে। 

৪. SC, ST এবং OBC-এর জন্য সংরক্ষিত পদের সমস্ত ব্যাকলগ শূন্যপদ এক বছরের মধ্যে পূরণ করা হবে। 

Advertisement

৫. পাবলিক সেক্টর এন্টারপ্রাইজে নিয়মিত চাকরির চুক্তি প্রথা বিলুপ্ত করা হবে। এ ধরনের নিয়োগের নিয়মিতকরণ নিশ্চিত করা হবে। 

৬. গৃহ নির্মাণ, ব্যবসা শুরু করা এবং সম্পত্তি ক্রয়ের জন্য SC এবং STদের প্রাতিষ্ঠানিক ঋণ দেওয়া হবে।

 ৭. ভূমি সিলিং আইনের অধীনে গরীবদের মধ্যে সরকারি জমি এবং উদ্বৃত্ত জমি বন্টন পর্যবেক্ষণের জন্য একটি কর্তৃপক্ষ গঠন করা হবে। 

৮. SC এবং ST সম্প্রদায়ের ঠিকাদারদের আরও পাবলিক কাজের চুক্তি প্রদানের জন্য পাবলিক প্রকিউরমেন্ট নীতির পরিধি প্রসারিত করা হবে। 

৯. OBC, SC এবং ST ছাত্রদের জন্য বৃত্তির পরিমাণ দ্বিগুণ করা হবে। বিশেষ করে উচ্চ শিক্ষার জন্য। SC এবং ST ছাত্রদের বিদেশে পড়াশোনা করতে সহায়তা করা হবে। তাদের জন্য পিএইচডি বৃত্তির সংখ্যা দ্বিগুণ করা হবে। 

১০. কংগ্রেস দরিদ্রদের জন্য, বিশেষ করে SC এবং ST ছাত্রদের জন্য আবাসিক স্কুলগুলির একটি নেটওয়ার্ক তৈরি করবে এবং প্রতিটি ব্লকে তা প্রসারিত করবে৷

কংগ্রেস সংখ্যালঘুদের বিষয়ে এই প্রতিশ্রুতি দিয়েছে... 
১. সংবিধানের অনুচ্ছেদ 15, 16, 25, 26, 28, 29 এবং 30 এর অধীনে নিজের বিশ্বাস অনুশীলনের মৌলিক অধিকার এবং ধর্মীয় সংখ্যালঘুদের দেওয়া অধিকারকে সম্মান করবে। এবং সেগুলি বজায় রাখবে।  

২. সংবিধানের 15, 16, 29 এবং 30 অনুচ্ছেদের অধীনে নিশ্চিত করা ভাষাগত সংখ্যালঘুদের অধিকারকেও সম্মান ও বজায় রাখবে। 

৩. শিক্ষা, কর্মসংস্থান, ব্যবসা, সেবা, খেলাধুলা, শিল্পকলা এবং অন্যান্য ক্ষেত্রে ক্রমবর্ধমান সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করতে সংখ্যালঘু ছাত্র ও যুবকদের উৎসাহিত ও সহায়তা করবে। 

৪. বিদেশে অধ্যয়নের জন্য মৌলানা আজাদ স্কলারশিপ স্কিম পুনরুদ্ধার করবে এবং বৃত্তির সংখ্যা বৃদ্ধি করবে। 

৫. সংখ্যালঘুদের অর্থনৈতিক ক্ষমতায়ন ভারতের পূর্ণ সম্ভাবনা উপলব্ধি করার জন্য একটি অপরিহার্য পদক্ষেপ। এটি নিশ্চিত করবে যে ব্যাঙ্কগুলি কোনও বৈষম্য ছাড়াই সংখ্যালঘুদের প্রাতিষ্ঠানিক ঋণ প্রদান করবে। 

৬. শিক্ষা, স্বাস্থ্যসেবা, সরকারি কর্মসংস্থান, সরকারি কাজের চুক্তি, দক্ষতা উন্নয়ন, খেলাধুলা এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডে কোনো বৈষম্য ছাড়াই সংখ্যালঘুরা সুযোগের ন্যায্য অংশ পাবে তা নিশ্চিত করবে। 

৭. কংগ্রেস নিশ্চিত করবে যে প্রতিটি নাগরিকের মতো সংখ্যালঘুদেরও পোশাক, খাবার, ভাষা এবং ব্যক্তিগত আইন পছন্দের স্বাধীনতা রয়েছে। 

৮. ব্যক্তিগত আইনের সংস্কার প্রচার করা হবে। সংশ্লিষ্ট সম্প্রদায়ের অংশগ্রহণ ও সম্মতিতে এ ধরনের সংস্কার করা হবে।

 ৯. কংগ্রেস সংবিধানের অষ্টম তফসিলে আরও ভাষা অন্তর্ভুক্ত করার দীর্ঘদিনের দাবি পূরণের প্রতিশ্রুতি দিয়েছে।

শিক্ষা ক্ষেত্রে প্রতিশ্রুতি কি... 
১. কংগ্রেস ২৫ বছরের কম বয়সী প্রতিটি ডিপ্লোমাধারী বা কলেজ স্নাতকদের জন্য একটি বেসরকারি বা সরকারী সেক্টরের কোম্পানিতে এক বছরের প্রশিক্ষণের জন্য নতুন শিক্ষানবিশ আইনের গ্যারান্টি দেয়। প্রশিক্ষণার্থীরা বছরে ১ লাখ টাকা পাবেন। প্রশিক্ষণ দক্ষতা প্রদান করবে, কর্মসংস্থান বাড়াবে এবং লক্ষ লক্ষ যুবকদের পূর্ণকালীন কাজের সুযোগ দেবে। 

২. চাকরির পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মামলার বিচারের জন্য ফাস্ট-ট্র্যাক আদালত সরবরাহ করা হবে এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে। 

৩. কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্তরে অনুমোদিত প্রায় ৩০ লক্ষ শূন্য পদ পূরণ করা হবে। এটি নির্ধারণ করবে যে পঞ্চায়েত এবং পৌর সংস্থাগুলির শূন্যপদগুলি রাজ্য সরকারের সাথে সম্মত সময়সূচী অনুসারে পূরণ করা হবে। 

৪. কংগ্রেস স্টার্ট-আপগুলির জন্য তহবিল তহবিল প্রকল্পের পুনর্গঠন করবে এবং যতদূর সম্ভব সমস্ত জেলায় তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে এবং ৪০ বছরের কম বয়সী যুবকদের কর্মসংস্থানের জন্য তহবিল সরবরাহ করবে। উপলব্ধ তহবিলের 50 শতাংশ সমানভাবে বরাদ্দ করা হবে। 

Advertisement

৫. করোনা মহামারীর কারণে ১ এপ্রিল ২০২০ থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত যে সমস্ত আবেদনকারীদের যোগ্যতা পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ করতে অক্ষম হয়েছেন সরকার তাদের এককালীন ত্রাণ দেবে। 

৬. সরকারি পরীক্ষা এবং সরকারি পদের জন্য আবেদন ফি বাতিল করা হবে। 

৭. ব্যাপক বেকারত্বের কারণে ত্রাণের এককালীন পরিমাপ হিসাবে, সমস্ত ছাত্র শিক্ষাগত ঋণের ক্ষেত্রে ১৫ মার্চ, ২০২৪ পর্যন্ত অবৈতনিক সুদ সহ বকেয়া পরিমাণ মওকুফ করা হবে এবং ব্যাঙ্কগুলি সরকার কর্তৃক ক্ষতিপূরণ পাবে৷ 

৮. কংগ্রেস ২১ বছরের কম বয়সী প্রতিভাবান এবং উদীয়মান ক্রীড়াবিদদের জন্য প্রতি মাসে ১০,০০০ টাকার ক্রীড়া বৃত্তি প্রদান করবে। 

৯. ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) দক্ষতা এবং ব্যালট পেপারের স্বচ্ছতা একত্রিত করতে নির্বাচনী আইন সংশোধন করা হবে। ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে তবে ভোটার ভিভিপিএটি ইউনিটে ভোট স্লিপ রাখতে এবং জমা দিতে সক্ষম হবেন। VVPAT স্লিপ ট্যালির সাথে ইলেকট্রনিক ভোটের ট্যালি মিলবে।


 

TAGS:
Advertisement