scorecardresearch
 

আরও ভয়াবহ হচ্ছে করোনা, ফের লকডাউন?

চিকিৎসকদের একাংশের মতে, হোলি ও ৫ রাজ্যের বিধানসভা ভোটের কারণে হু হু করে বাড়ছে সংক্রমণ। পরিস্থিতি মোকাবিলায় গতকালই কেন্দ্রীয় সরকারের তরফে একটি বৈঠক হয়।

Advertisement
corona corona
হাইলাইটস
  • ফের বাড়ছে করোনার সংক্রমণ
  • একাধিক রাজ্যে নতুন করে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল
  • এভাবে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে ফের লকডাউন জারি হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ

গত কয়েকদিনে ভারতে ফের বাড়ছে করোনার সংক্রমণ। গতকাল অর্থাৎ শুক্রবার দেশে মাত্র ২৪ ঘণ্টায় ৮১ হাজারেরও বেশি জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। গত বছরের অক্টোবরের পর দৈনিক আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়েছিল গতকাল। 

চিকিৎসকদের একাংশের মতে, হোলি ও ৫ রাজ্যের বিধানসভা ভোটের কারণে হু হু করে বাড়ছে সংক্রমণ। পরিস্থিতি মোকাবিলায় গতকালই কেন্দ্রীয় সরকারের তরফে একটি বৈঠক হয়। সেখানে বলা হয়, ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের করোনা পরিস্থিতি মারাত্মক। মহারাষ্ট্র, পঞ্জাব ও ছত্তিশগড়ের অবস্থা সবথেকে উদ্বেগজনক। 

মহারাষ্ট্রের পরিস্থিতি

মহারাষ্ট্রের করোনা পরিস্থিতি সবথেকে খারাপ। গতকাল ওই রাজ্যে ৪৭, ৮২৭ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২০২ জনের। সেরাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ছাকরে জানান, পরিস্থির উন্নতি না হলে ফের লকডাউনের পথে হাঁটতে হবে। মুম্বই, নাগপুর, পুণে সর্বত্র একই অবস্থা। পুণেতে এক সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে সিনেমা হল, বার, সাপ্তাহিক বাজার। সন্ধে ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত হতে জারি থাকছে কার্ফু। 

একাধিক রাজ্যে বন্ধ স্কুল

করোনা পরিস্থির কারণে উত্তরপ্রদেশ, কর্ণাটক, হিমাচল প্রদেশ ও দিল্লিতে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  যোগী আদিত্যনাথের সরকারের তরফে জানানো হয়েছে, ক্লাস ওয়ান থেকে এইট পর্যন্ত স্কুল আগামী ১১ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে।  কর্ণাটকেও ক্লাস সিক্স থেকে নাইন ক্লাস বন্ধ করে দেওয়া হয়েছে। দুই রাজ্যের সরকারই জানিয়েছে, পরিস্থিতি দেখে স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। দিল্লি সরকার জানিয়েছে, করোনা পরিস্থিতির কথা ভেবে এখন স্কুল খোলার কোনও সম্ভাবনা নেই। তবে ক্লাস নাইন ও টেনের পড়ুয়াদের পরীক্ষার জন্য ডাকা হতে পারে। 

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। দিল্লিতে এটা চতুর্থ প্রবাহ। তবে এখনই লকডাউনের কথা ভাবছে না সরকার। বরং টিকাকরণের উপর জোর দিচ্ছে সরকার। সাধারণ মানুষ যাতে করোনা বিধি মেনে চলে তার দিকে নজর দেওয়া হচ্ছে। 

Advertisement

তামিলনাড়ু, ঝাড়খণ্ড, গুজরাত, পশ্চিমবঙ্গ, উত্তরাখণ্ড-সহ প্রায় প্রতিটি রাজ্যেই বাড়ছে করোনার সংক্রমণ। ফলে শঙ্কিত চিকিৎসকরা। সূত্রের খবর, বিষয়টি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। পরিস্থিতির মোকাবিলা কীভাবে করা যায়, তা নিয়ে দফায় দফায় বৈঠক করছেন আধিকারিকরা। চিকিৎসকদের একাংশের মতে, এভাবে চলতে থাকলে ফের লকডাউনের পথে হাঁটতে পারে দেশ। 

 

Advertisement