scorecardresearch
 

Covid New Variant : রূপ বদলে ফেলল করোনা, নয়া ভ্যারিয়েন্টের হদিশ ভারতে; লক্ষণগুলো জানেন ?

Covid New Variant : করোনার নতুন ভ্যারিয়েন্টে ফের আতঙ্কের পরিবেশ গোটা দেশে। মনে প্রশ্ন উঠতে শুরু করেছে, যে করোনার চতুর্থ ঢেউ আঁকতে চলেছে। আসলে এখন ওমিক্রনের আরেকটি সাব ভেরিয়েন্ট xbb এবং xbb1 সামনে এসেছে। নতুন ঢেউ আসতে চলেছে?

Advertisement
রূপ বদলে ফেলল করোনা, নয়া ভ্যারিয়েন্টের হদিশ ভারতে; লক্ষণগুলো জানেন ? রূপ বদলে ফেলল করোনা, নয়া ভ্যারিয়েন্টের হদিশ ভারতে; লক্ষণগুলো জানেন ?
হাইলাইটস
  • করোনার চতুর্থ ঢেউ আসন্ন?
  • নয়া ভেরিয়েন্টের হদিশ ভারতে
  • মহারাষ্ট্রে হদিশ মিলেছে নয়া ভেরিয়েন্টের

করোনার নতুন ভ্যারিয়েন্টে ফের আতঙ্কের পরিবেশ গোটা দেশে। মনে প্রশ্ন উঠতে শুরু করেছে, যে করোনার চতুর্থ ঢেউ আঁকতে চলেছে। আসলে এখন ওমিক্রনের আরেকটি সাব ভেরিয়েন্ট xbb এবং xbb1 সামনে এসেছে। পৃথিবীতে প্রকোপ বাড়তে শুরু করেছে। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংগঠন (WHO) ডঃ সৌম্য স্বামীনাথন সতর্ক করেছেন, অনেক দেশে নতুন ঢেউ আনতে পারে।

xbb, কি?

xbb ওমিক্রনের সাবলাইনেজ বিজে ১ এবং বিএ ২.৭৫ এর সঙ্গে মিলে তৈরি হয়েছে। এটি রিকম্বিনেন্ট ভ্যারিয়েন্ট বলা যায়। সেখানে xbb1, xbb এর সাপ্লাই লাইনে যা ব্রিটেন, আমেরিকা এবং সিঙ্গাপুরে করোনার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। চিনে একাধিক শহরে ফের লকডাউন পরিস্থিতি তৈরি হয়েছে। ভারতেও একাধিক রাজ্যে এই ভ্যারিয়ান্ট পৌঁছে গিয়েছে। এখনও পর্যন্ত মহারাষ্ট্রে সবচেয়ে বেশি কেস দাখিল হয়েছে।

এ নতুন ভ্যারিয়েন্টের লক্ষণ কী?

করোনার এই নতুন ভ্যারিয়েন্ট বড় সংখ্যা ইনফেকশন তৈরি করতে পারে। এতে রোগীর মৃত্যু হওয়ার এবং হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ার মতো পরিস্থিতি কম হবে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞদের বক্তব্য যে আমাদের সামনে যে নতুন ভ্যারিয়েন্ট আসছে। তা খুব দ্রুত ছড়াবে এবং মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বুড়ো আঙুল দেখাতে সক্ষম হবে। দেশের জনসংখ্যার বড় অংশ ভ্যাকসিনের এবং রোগের সংঘের যুঝতে থেকে ইমিউনিটি ডেভলপ করে ফেলেছে। এ কারণে ভাইরাস জীবিত থাকার জন্য নিজের ইমিউনিটির হিসেবে মানুষের শরীরকে বদলানোর চেষ্টা করবে। যদিও এই পরিস্থিতি খারাপ হওয়ার সম্ভাবনা নেই। আপাতত অধিকাংশ কোভিড ১৯ মামলায় লোকেরা গলায় ব্যথা, কাশি এবং জ্বরের মত রোগে আক্রান্ত হলেও দিন তিনি এর মধ্যেই ঠিক হয়ে যাচ্ছে।

করোনা ভাইরাসের রূপ বদলাচ্ছে

জানিয়ে দেওয়া যাক যে, করোনা নতুন নতুন রূপ নিয়ে গোটা দুনিয়ায় নিজের উপস্থিতি জানান দিচ্ছে এই ভাইরাস। এখনও পর্যন্ত এটি xbb এবং xbb1-এর সঙ্গে চতুর্থ ঢেউ হিসেবে দেখা যেতে পারে। জানিয়ে দেওয়া যাক যে এখনও পর্যন্ত xbb এবং xbb1-এ ৩৬ জন লোক সংক্রমিত হয়েছেন বলে খবর মিলেছে।

Advertisement

নতুন ঢেউ কি আসতে চলেছে?

ওমিক্রমনের সাব-ভ্যারিয়েন্টের সামনে আসার পর এখনও পর্যন্ত নতুন ঢেউয়ের আশঙ্কা তৈরি হয়ে গিয়েছে। হু এর চিফ সাইন্টিস্ট ডঃ সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন যে, এই ঢেউ এর আশঙ্কা রয়েছে। ডঃ স্বামীনাথন বলেছেন যে এর আগে করোনার একাধিক রিকম্বিনেন্ট ভাইরাস দেখা গিয়েছে। কিন্তু xbb ইমিউনিটিকে কাঁচকলা দেখাতে পেরেছে। তিনি জানিয়েছেন যে, xbb কারণে কিছু দেশে নতুন ঢেউ দেখা যাচ্ছে। তিনি জানিয়েছেন যে এখনো পর্যন্ত xbb বা xbb1 কতটা গম্ভীর এ নিয়ে একাধিক কোন ডাটা আসেনি কিন্তু নজরদারি রয়েছে।

 

Advertisement