scorecardresearch
 

কোভিডে মৃত সাংবাদিকের পরিবার পাবে পাঁচ লক্ষ টাকা

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে সাংবাদিকদের পরিবারকে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা কেন্দ্রের। জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় মুখপাত্র তথা দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। 

একাধিক ক্ষতিপূরণের প্যাকেজ নিয়ে প্রধানমন্ত্রী একাধিক ক্ষতিপূরণের প্যাকেজ নিয়ে প্রধানমন্ত্রী
হাইলাইটস
  • করোনায় মৃত সাংবাদিকের পরিবারকে ক্ষতিপূরণ
  • এককালীন ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ
  • সাংবাদিকরা প্রশংসনীয় কাজ করেছেন

করোনায় মারা গেলে সাংবাদিকদের পাঁচ লক্ষ

করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে সাংবাদিকদের পরিবারকে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা কেন্দ্রের। জানিয়েছেন বিজেপির সর্বভারতীয় মুখপাত্র তথা দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা। 

সাংবাদিকদের প্রতি কেন্দ্রের সহমর্মিতা প্রকাশ 

কেন্দ্রীয় সরকার সাংবাদিকদের পরিবারের প্রতি সহানুভূতি ও সহমর্মিতা প্রকাশ করেছে। কেন্দ্রীয় সরকারের প্রকাশ করা বিবৃতিতে বলা হয়েছে সাংবাদিকরা করোনা পরিস্থিতিতে ফ্রন্টলাইন ওয়ার্কার হিসেবে কাজ করেছেন। সমস্ত খবর পৌঁছে দিতে তাঁরা অগ্রণী ভূমিকা নিয়েছেন। যা প্রশংসা করতেই হবে।

চতুর্থ স্তম্ভের কাজ পালন করেছে যথাযথভাবে

সাংবাদিকরা বর্তমানে ছড়িয়ে পড়া ভাইরাস COVID সংকট সম্পর্কে তথ্য ছড়িয়ে দিতে সক্রিয় এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং আমাদের দেশের মানুষকে এই রোগ সম্পর্কে সচেতন করে তুলেছে। তাঁরা তাঁদের নিজের জীবনের ঝুঁকি নিয়েও সাংবাদিকরা এমন গল্প তুলে এনেছেন যা সরকার এবং জনগণকে সংকটের মাত্রা এবং বাস্তবতা সম্পর্কে সচেতন করেছে। তাঁরা গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হিসেবে নিজেদের কাজ করেছেন, যাতে কোনও প্রশংসাই যথেষ্ট নয়।

ডিউটি করতে গিয়ে অনেক সময় মৃত্যু ছিনিয়ে নিয়েছে জীবন

গ্রাউন্ড রিপোর্টিংয়ের সময় কাজ করতে গিয়ে, অনেক সাংবাদিক এই রোগে নিজের প্রাণ হারিয়েছেন। করোনার করাল গ্রাসে জীবন হারিয়ে ফেলেছেন। তাঁদের জন্য শ্রদ্ধাশীল কেন্দ্রীয় সরকার বলে জানান রাজু বিস্তা।

পরিবারকে আর্থিক প্যাকেজ

ওই সমস্ত সাংবাদিকদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য, ভারত সরকার একটি বিশেষ প্যাকেজ তৈরি করে দিচ্ছে। প্রয়াত সাংবাদিকের আত্মীয় স্বজনকে আর্থিক সহায়তার অনুমোদন দিয়েছে কেন্দ্র। শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্যাকেজ ঘোষণা করেছেন।

কত টাকার প্যাকেজ

আইওবি মন্ত্রকের সাংবাদিক কল্যাণ প্রকল্পের আওতায় প্রতিটি পরিবার পাবে এককালীন পাঁচ লক্ষ টাকা। এই সুবিধা পেতে হলে প্রয়াত সাংবাদিককে নির্দিষ্ট ফরম্যাটে আবেদন করতে হবে নিচের ওয়েব লিংকে গিয়ে। সাংবাদিক এবং তাঁদের পরিবার পিআইবি ওয়েবসাইটের মাধ্যমে https://accredation.pib.gov.in/jws/default.aspx এ সাংবাদিক কল্যাণ প্রকল্পের (জেডব্লিউএস) আওতায় সহায়তার জন্য আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন দার্জিলিংয়ের সাংসদ তথা জাতীয় মুখপাত্র।