scorecardresearch
 

গুজরাতে ঘূর্ণিঘড় Tauktae-এর তাণ্ডব, উপড়ে গেল গাছ, ঘণ্টায় ১৩৩ কিমি বেগে হাওয়া

গুজরাতে তাণ্ডব শুরু করে দিয়েছে ঘূর্ণিঝড় Tauktae। উপড়ে গিয়েছে প্রচুর গাছ। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছ বহু জায়গায়। পরিস্থিতি মোকাবেলার জন্য ইতিমধ্যেই গুজরাতের পোরবন্দর ও সংলগ্ন এলাকা থেকে প্রায় দেড়লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

Advertisement
ঘূর্ণিঝড় Tauktae ঘূর্ণিঝড় Tauktae
হাইলাইটস
  • গুজরাতে আছড়ে পড়ল ঘূর্ণিঝড়
  • বিস্তীর্ণ এলাকায় ঝড়ের তাণ্ডব
  • পরিস্থিতি মোকাবিলায় তৎপর প্রশাসন

দেশের দক্ষিণ পশ্চিম অংশে আছড়ে পড়ল ঘূর্ণিঘড় Tauktae। যার জেরে ইতিমধ্যেই গুজরাতের (Gujarat) আহমেদাবাদে শুরু হয়েছে বৃষ্টি। এই পরিস্থিতিতে ভোর ৫টা পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে আহমেদাবাদ বিমানবন্দর। আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী এর ফলে ঘণ্টায় ১৩৩ কিলোমিটার বেগে বইছে হাওয়া। 

তবে ইতিমধ্যেই অবশ্য তাণ্ডব শুরু করে দিয়েছে ঘূর্ণিঝড়। উপড়ে গিয়েছে প্রচুর গাছ। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছ বহু জায়গায়। পরিস্থিতি মোকাবেলার জন্য ইতিমধ্যেই গুজরাতের পোরবন্দর ও সংলগ্ন এলাকা থেকে প্রায় দেড়লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পাশাপাশি নৌবাহিনী, বন্যা মোকাবিলা বাহিনী ও মেডিক্যাল টিমকেও মোতায়েন করা হয়েছে। গান্ধীনগরে খোলা হয়েছে কন্ট্রোল রুম। সেখানে সরকারি আধিকারিকদের সঙ্গে গোটা পরিস্থিতির ওপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। 

এর আগে মহারাষ্ট্রের (Maharashtra) একাধিক জায়গায় তাণ্ডব চালায় ঘূর্ণিঘড় Tauktae। ঘূর্ণিঝড়ের প্রভাবে মহারাষ্ট্রের রাজধানি মুম্বইতে প্রবল গতিতে বইছে হাওয়া তবে বৃষ্টি প্রায় বন্ধ হয়ে গিয়েছে বলেই জানা যাচ্ছে। দুর্যোগের জেরে বেশ কিছুক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হয় মুম্বই বিমানবন্দর। কয়েকটি জায়গায় থমকে যায় লোকাল ট্রেনের পরিষেবাও। মানুষজনকে অত্যন্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোনোরও পরামর্শ দেওয়া হয়েছে। মহারাষ্ট্রে ঘূর্ণিঝড়ের জেরে এখনও পর্যন্ত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। পাশাপাশি আহত হয়েছেন আরও ৯ জন। মৃত্যু হয়েছে ৪টি প্রাণীরও। ক্ষয়ক্ষতির পরিমান খতিয়ে দেখার পাশাপাশি দ্রুত ত্রাণের কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।  

 

Advertisement