scorecardresearch
 

Flight delayed or cancelled: ফ্লাইট দেরির ক্ষেত্রে যাত্রীদের হোয়াটসঅ্যাপ করতে হবে, বিমান সংস্থাগুলিকে নির্দেশ

ফ্লাইট দেরি এবং বাতিল করার বিষয়ে একাধিক অভিযোগের পরে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) সোমবার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) জারি করেছে। তারা বলেছে যে ৩ ঘণ্টার বেশি দেরির ক্ষেত্রে ফ্লাইট বাতিল করতে পারবে বিমান সংস্থাগুলি।

Advertisement
ফ্লাইট লেট থাকলে যাত্রীদের হোয়াটসঅ্যাপ করবে বিমান সংস্থাগুলি ফ্লাইট লেট থাকলে যাত্রীদের হোয়াটসঅ্যাপ করবে বিমান সংস্থাগুলি
হাইলাইটস
  • ৩ ঘণ্টার বেশি দেরির ক্ষেত্রে ফ্লাইট বাতিল করতে পারবে বিমান সংস্থাগুলি
  • এয়ারলাইন কর্মীদের যথাযথভাবে সংবেদনশীল হতে হবে যাত্রীদের ফ্লাইট দেরি সম্পর্কে অবিচ্ছিন্নভাবে জানাতে

ফ্লাইট দেরি এবং বাতিল করার বিষয়ে একাধিক অভিযোগের পরে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) সোমবার স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) জারি করেছে। তারা বলেছে যে ৩ ঘণ্টার বেশি দেরির ক্ষেত্রে ফ্লাইট বাতিল করতে পারবে বিমান সংস্থাগুলি। বিমান নিয়ন্ত্রণ সংস্থাটি এয়ারলাইন্সগুলিকে যাত্রীদের সুরক্ষা ও সুবিধা নিশ্চিত করতে বলেছে। বিশেষত অস্বীকৃত বোর্ডিং, ফ্লাইট বাতিল এবং পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই অপ্রত্যাশিত দেরির ক্ষেত্রে।

নতুন নির্দেশিকার অংশ হিসাবে, বিমান সংস্থাগুলি এখন ফ্লাইট টিকিটে সিভিল এভিয়েশন রিকোয়ারমেন্ট (CAR) এর রেফারেন্স অন্তর্ভুক্ত করতে বাধ্য৷ সমস্ত এয়ারলাইন্সের জন্য CAR-তে বর্ণিত নিয়মগুলি কঠোরভাবে মেনে চলা বাধ্যতামূলক। যাইহোক, CAR ছাড়গুলি বিশেষ পরিস্থিতির ক্ষেত্রে পাওয়া যাবে।

কী কী রয়েছে এসওপি-তে

আরও পড়ুন

সমস্ত এয়ারলাইনকে অবশ্যই তাদের অফিসিয়াল ওয়েবসাইট, এসএমএস/হোয়াটসঅ্যাপ এবং ইমেলের মাধ্যমে ফ্লাইট দেরি সম্পর্কে সঠিক এবং রিয়েল-টাইম তথ্য জানাতে হবে। এছাড়াও আগাম বিজ্ঞপ্তি এবং বিমানবন্দরের ডিসপ্লেতেও জানানো হবে।

বিমান বন্দরে এয়ারলাইন কর্মীদের যথাযথভাবে সংবেদনশীল হতে হবে যাত্রীদের ফ্লাইট দেরি সম্পর্কে অবিচ্ছিন্নভাবে জানাতে। তাঁদের সঠিক কারণ জানাতে হবে।

কুয়াশার ক্ষেত্রে, ফ্লাইট বাতিল হতে পারে, তবে সময় মাথায় রাখতে হবে

কুয়াশাচ্ছন্ন ঋতু বা প্রতিকূল আবহাওয়ার কথা মাথায় রেখে, যে সমস্ত ফ্লাইট দেরি হতে পারে বলে মনে হচ্ছে সেগুলি আগেই বাতিল করতে পারে বিমান সংস্থাগুলি। এ ছাড়া এ ধরনের পরিস্থিতির কারণে ৩ ঘণ্টার বেশি বিলম্ব ঘটলেও যানজট কমানোর জন্য ফ্লাইট বাতিল করতে পারা যাবে। তবে এর জন্য আগে থেকেই ব্যবস্থা নিতে হবে, যাতে বিমানবন্দর ও যাত্রীদের অসুবিধা না হয় বা হ্রাস করা যেতে পারে।

Advertisement

Advertisement