scorecardresearch
 

এই ব্যক্তির কিডনি থেকে বেরলো ২০৬টি পাথর, মাথায় হাত ডাক্তারদের!

206 kidney stones in 1 hour: এই ব্যক্তির কিডনি থেকে বেরলো ২০৬টি পাথর, মাথায় হাত ডাক্তারদের!

Advertisement
কিডনি থেকে বর হল ২০৬ টি পাথর কিডনি থেকে বর হল ২০৬ টি পাথর
হাইলাইটস
  • ব্যক্তির কিডনি থেকে বেরলো ২০৬টি পাথর
  • মাথায় হাত ডাক্তারদের!
  • ১ ঘন্টায় বের হল পাথরগুলি

206 kidney stones in 1 hour: তেলেঙ্গানায় হায়দ্রাবাদের অ্যাওয়ার গ্লেনিগেলস গ্লোবাল হাসপাতালের ডাক্তাররা কী হোল সার্জারির মাধ্যমে মাত্র এক ঘন্টার মধ্যে রোগীর ২০৬ টি কিডনির পাথর অপসারণ করে চমক লাগিয়ে দিয়েছেন। ওই রোগী ছয় মাসেরও বেশি সময় ধরে তার বা কোমরে তীব্র ব্যথায় ভুগছিলেন, যা গরমের মাসগুলিতে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে আরও বেড়ে যায়।

২২ এপ্রিল, নালগোন্ডার বাসিন্দা ৫৬ বছর বয়সী বীরমল্ল রামলক্ষমাইয়া, অ্যাওয়ার গ্লেনিগেলস গ্লোবাল হাসপাতালের ডাক্তারদের কাছে গিয়েছিলেন। যিনি তার বীরমল্ল ইতিহাসের মধ্য দিয়ে গিয়েছিলেন।

তিনি স্থানীয় স্বাস্থ্য চিকিৎসকের পরামর্শে কিছু ওষুধ ব্যবহার করছিলেন যা শুধুমাত্র স্বল্পমেয়াদে ব্যথা কমালেও আসলে কোনও লাভ হয়নি। কিন্তু মাঝে মধ্যেই তিনি তার ব্যথায় ভুগছিলেন, যা তার দৈনন্দিন রুটিনকে প্রভাবিত করছিল।

কেস এবং চিকিত্সা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, ডঃ পুলা নবীন কুমার, সিনিয়র কনসালটেন্ট ইউরোলজিস্ট, অ্যাওয়ার গ্লেনিগেলস গ্লোবাল হাসপাতালে বলেছেন, "কিছু প্রাথমিক তদন্ত এবং আল্ট্রাসাউন্ড স্ক্যানে একাধিক বাম রেনাল ক্যালিকুলির উপস্থিতি (বাঁ দিকের কিডনিতে পাথর) উপস্থিতি প্রকাশ হয়েছে এবং এটি আবার নিশ্চিত করা হয়েছে। সিটি কুব স্ক্যান সহ।"

“রোগীকে পরামর্শ দেওয়া হয়েছিল এবং একটি কী হোল সার্জারির। তার জন্য তাকে প্রস্তুত করা হয়েছিল। যা এক ঘন্টা স্থায়ী হয়েছিল। এই সময় সমস্ত ক্যালিকুলি (পাথর) অপসারণ করা হয়ে। এই পাথরের সংখ্যা ছিল ২০৬। এই পদ্ধতিতে চিকিৎসায় রোগী দ্রুত সুস্থ হয়ে ওঠেন। দ্বিতীয় দিনে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়, "ডাঃ পুলা নবীন কুমার বলেছেন।

গ্রীষ্মের দিনগুলিতে অত্যন্ত উচ্চ তাপমাত্রার সঙ্গে, অনেক লোক ডিহাইড্রেশনে ভোগে, যার ফলে কিডনিতে পাথর তৈরি হতে পারে।

সতর্কতা হিসাবে, অ্যাওয়ার গ্লেনিগেলস গ্লোবাল হাসপাতালের ডাক্তাররা হাইড্রেটেড থাকার জন্য লোকেদের বেশি করে জল এবং নারকেল জল (যদি সম্ভব হয়) খাওয়ার পরামর্শ দেন৷

Advertisement

 

Advertisement