scorecardresearch
 

শুধু 'ভারত', দেশের নাম থেকে 'INDIA' মুছে ফেলার তোড়জোড় মোদী সরকারের?

কেন্দ্রের প্রস্তাব যদি সংসদে পাশ হয়ে যায়, সংবিধানেও যদি সংশোধন করা হয়, সে ক্ষেত্রে দেশের নাম সার্বজনিক ভাবে ভারত হয়ে যাবে।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • I.N.D.I.A জোটে বড় ধাক্কার সম্ভাবনা
  • দেশের নাম বদলের বিষয়টি কীভাবে সামনে এল?
  • G20-র আমন্ত্রণপত্রেও 'ভারত'

G20 সামিটের পরে সংসদে বিশেষ অধিবেশন ডেকেছে কেন্দ্রীয় সরকার। মোদী সরকারের এই পদক্ষেপের জেরে গত এক সপ্তাহ ধরেই জাতীয় রাজনীতিতে উত্তাপ চড়ছে। বিশেষ অধিবেশনে কী হতে পারে, তা নিয়ে জল্পনার মধ্যেই আজ অর্থাত্‍ মঙ্গলবার আরও একটি বিষয় সামনে এল। তা হল, সংসদের বিশেষ অধিবেশনে দেশের নাম India বদলে ভারত (Bharat) রাখার প্রস্তাব দিতে পারে কেন্দ্র।

I.N.D.I.A জোটে বড় ধাক্কার সম্ভাবনা

কেন্দ্রের প্রস্তাব যদি সংসদে পাশ হয়ে যায়, সংবিধানেও যদি সংশোধন করা হয়, সে ক্ষেত্রে দেশের নাম সার্বজনিক ভাবে ভারত হয়ে যাবে। সেক্ষেত্রে আন্তর্জাতিক ক্ষেত্রেও দেশকে India নয়, ভারত হিসেবে নামকরণ করা হবে। সম্প্রতি বিরোধীদের জোটের নাম INDIA রাখা হয়েছে। যাতে দেশের নামের সঙ্গে সম্পৃক্ত হয় বিরোধী জোট।

আরও পড়ুন

দেশের নাম বদলের বিষয়টি কীভাবে সামনে এল?

দেশের নাম হঠাত্‍ India বা ইন্ডিয়া থেকে ভারত করার ভাবনা হঠাত্‍ কেন এল কেন্দ্রের পরিকল্পনায়, তা নিয়ে চর্চা শুরু হয়েছে। দেশের নাম বদলের পরিকল্পনাটি সোমবার সামনে আসে, যখন ভারতের রাষ্ট্রপতির X (সাবেক ট্যুইটার) হ্যান্ডেলে G20 ভারত লোগো লঞ্চ করা হয়। যার নির্যাস, G20 সামিটে ভারতের সব প্রতিনিধিকে ইন্ডিয়া নয়, ভারতের প্রতিনিধি হিসেবে উপস্থাপন করা হবে।

G20-র আমন্ত্রণপত্রেও 'ভারত'

Advertisement

আরও একটি খবর হল, আগামী ৯ সেপ্টেম্বর দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে G20 নৈশভোজের আসরে আমন্ত্রণপত্রে লেখা হয়েছে, 'President of Bharat'। আমন্ত্রণপত্রের বিষয়টি নিয়ে সরব হয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ।  

একাধিক সাংসদ চাইছেন নাম বদল হোক

কেন্দ্রীয় সরকার সূত্রের খবর, বিজেপি-র রাজ্যসভা সাংসদ তথা দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশের সম্পর্কিত যা কিছু রয়েছে, সব জায়গা থেকে ইন্ডিয়া নাম সরানোর দাবি জানিয়েছেন। তাঁর বক্তব্য, ইন্ডিয়া শব্দবন্ধটির সঙ্গে ঔপনিবেশিক দাসত্ব জড়িয়ে রয়েছে। একাধিক সাংসদের বক্তব্য, সংবিধানে সংশোধনী এনে নাম বদল করা হোক। 

RSS-এরও দাবি, দেশের নাম ভারত হোক

ভারত নামের স্বপক্ষে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংগঠনও। RSS প্রধান মোহন ভাগবতের কথায়, 'আমাদের দেশ ভারতের নামে ইন্ডিয়া শব্দের প্রয়োগ বন্ধ করা হোক। সব জায়গায় ভারত নাম ব্যবহার শুরু হোক। তখনই পরিবর্তন সম্ভব। নিজের দেশকে ভারত নামে ডাকা শুরু হোক, অপরকেও বোঝানো হোক।'

Advertisement