scorecardresearch
 

Draupadi Murmu : 'আমরা ভারতীয়', জাতির উদ্দেশে প্রথম ভাষণে বহুত্ববাদের বার্তা রাষ্ট্রপতির

এদিন প্রত্যেককে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি। তিনি বলেন, 'আমরা যখন প্রজাতন্ত্র দিবস উদযাপন করি, তখন আমরা জাতি হিসাবে একসঙ্গে যে অভিজ্ঞতাগুলি অর্জন করেছি তা উদযাপন করি'। তিনি আরও বলেন, 'গত বছর ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠেছে। বিশ্বব্যাপি অর্থনৈতিক অনিশ্চয়তার মাঝে এটি অর্জিত হয়েছে। যোগ্য নেতৃত্ব এবং কার্যকর সংগ্রামের মাধ্যমেই আমরা দ্রুত মন্দা থেকে বেরিয়ে এসে আবারও উন্নয়নের যাত্রা শুরু করেছি'। 

দ্রৌপদী মুর্মু দ্রৌপদী মুর্মু
হাইলাইটস
  • বৃহস্পতিবার সাধারণতন্ত্র দিবস
  • তার আগে জাতির উদ্দেশে ভাষণ রাষ্ট্রপতির
  • ঠিক কী বললেন তিনি?

বৃহস্পতিবার ৭৪তম সাধারণতন্ত্র দিবস (Republic Day 2023) পালন করতে চলেছে দেশ। আর ঠিক আগের সন্ধ্যায় জাতির উদ্দেশে প্রথমবার ভাষণ দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)। এদিন প্রত্যেককে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান তিনি। রাষ্ট্রপতি বলেন, 'আমরা যখন প্রজাতন্ত্র দিবস উদযাপন করি, তখন আমরা জাতি হিসাবে একসঙ্গে যে অভিজ্ঞতাগুলি অর্জন করেছি তা উদযাপন করি'। তিনি আরও বলেন, 'গত বছর ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠেছে। বিশ্বব্যাপি অর্থনৈতিক অনিশ্চয়তার মাঝে এটি অর্জিত হয়েছে। যোগ্য নেতৃত্ব এবং কার্যকর সংগ্রামের মাধ্যমেই আমরা দ্রুত মন্দা থেকে বেরিয়ে এসে আবারও উন্নয়নের যাত্রা শুরু করেছি'। 

'আমরা সবাই ভারতীয়'
এদিন দেশের বৈচিত্রের বিষয়টিও উল্লেখ করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, 'আমরা সবাই একই, আমরা সবাই ভারতীয়। এত ধর্ম এবং এত ভাষা আমাদের বিভক্ত করেনি বরং একত্রিত করেছে। এই কারণেই আমরা গণতান্ত্রিক প্রজাতন্ত্র হিসেবে সফল হয়েছি। এটাই ভারতের সারমর্ম। ভারত একটি দরিদ্র ও নিরক্ষর জাতির মর্যাদা থেকে বিশ্বমঞ্চে আত্মবিশ্বাসী রাষ্ট্র হয়ে উঠে এসেছে। সংবিধান প্রণেতাদের সম্মিলিত প্রজ্ঞার দিকনির্দেশনা ছাড়া এই অগ্রগতি সম্ভব হতো না'।

'আগামিদিনে মহিলারাই সর্বাধিক অবদান রাখবেন'
রাষ্ট্রপতি বলেন, 'নারীর ক্ষমতায়ন এবং নারী পুরুষের সমতা এখন আর নিছক স্লোগান নয়। আমার মনে কোনও সন্দেহ নেই যে আগামী দিনের ভারত গঠনে মহিলারাই সর্বাধিক অবদান রাখবেন। ক্ষমতায়নের এই দৃষ্টিভঙ্গিই তফসিলি জাতি এবং উপজাতি-সহ দুর্বল মানুষের জন্য সরকারের কাজকে দিশা দেখায়। প্রকৃতপক্ষে, আমাদের লক্ষ্য কেবল সেই মানুষগুলির জীবনের বাধাগুলি দূর করা এবং তাঁদের বেড়ে উঠতে সাহায্য করাই নয়, সেই সম্প্রদায়গুলি থেকে শিক্ষা নেওয়াও। উপজাতীয় সম্প্রদায়ের মানুষেরাও অনেক ক্ষেত্রে অনেক কিছু শেখাতে পারেন'।

দ্রৌপদী মুর্মু বলেন, 'আমাদের মৌলিক অগ্রাধিকারগুলো পুনর্বিবেচনা করতে হবে। প্রচলিত জীবন-মূল্যের বৈজ্ঞানিক দিকগুলো বুঝতে হবে। বিশাল মহাবিশ্বের সামনে প্রকৃতির প্রতি সেই শ্রদ্ধা ও বিনয় আমাদের আবার জাগিয়ে তুলতে হবে। রাষ্ট্রপতি বলেন, 'মহাত্মা গান্ধী আমাদের সময়ের একজন সত্যিকারের ভবিষ্যৎবক্তা ছিলেন, কারণ তিনি নির্বিচারে শিল্পায়নের বিপর্যয়গুলি পূর্বাভাস দিয়েছিলেন এবং বিশ্বকে তার পথ সংশোধন করার জন্য সতর্ক করেছিলেন'। 

আরও পড়ুন - সরস্বতী পুজোর সকালে কুয়াশা, বৃষ্টি মাটি করবে বাঙালির ভ্যালেন্টাইন? পূর্বাভাস

 

TAGS: